ঢাকা বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের গাজায় যুদ্ধবিরতি গাজায় যুদ্ধ বিরতির প্রস্তাব পাস
  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২৪-০৩-২৬ ১৭:২৯:৪৭

 জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গত সোমবার প্রথমবারের মতো গাজায় ‘অতিদ্রুত যুদ্ধবিরতি’র প্রস্তাব পাস হয়েছে।

 নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ভোট দেওয়া থেকে বিরত ছিল একমাত্র যুক্তরাষ্ট্র। এর আগে নিরাপত্তা পরিষদে তোলা যুদ্ধবিরতির সব প্রস্তাবেই ভেটো দিয়েছিল দেশটি। প্রস্তাবে অতিদ্রুত ও সব জিম্মির নিঃশর্ত মুক্তি চাওয়া হয়েছে। খবর বিবিসির। 

 অবরুদ্ধ গাজা উপত্যকার আল-শিফা হাসপাতালে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে ইসরায়েলি সেনারা। সেখানে লাশের ওপর দিয়ে ট্যাঙ্ক চালিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। গাজার উত্তরাঞ্চলের সবচেয়ে বড় এই হাসপাতালে গত সপ্তাহ থেকেই সামরিক অভিযান ও হামলা চালাচ্ছে দখলদার বাহিনী। 

 ইসরায়েলি হায়েনারা সেখানে চিকিৎসা নিতে আসা শত শত রোগী এবং আশ্রয় গ্রহণকারী হাজার হাজার মানুষকে লক্ষ্য করে নির্বিচারে গুলি চালাচ্ছে। এক ফিলিস্তিনি নারী প্রত্যক্ষদর্শী বলেছেন, ইসরায়েলি সেনারা শিফা হাসপাতালে নারীদের হত্যা করার আগে ধর্ষণ করছে। এবার অভিযোগ উঠেছে, লাশের ওপর দিয়ে ট্যাঙ্ক চালিয়ে দেওয়ার। আল-শিফা থেকে পালিয়ে আসা ফিলিস্তিনিরা জানিয়েছেন, ইসরায়েলি ট্যাঙ্ক এবং সাঁজোয়া বুলডোজার কমপক্ষে চারটি মৃতদেহ এবং অ্যাম্বুলেন্সের ওপর দিয়েই চলে গেছে। সময়ের সঙ্গে ইসরায়েলিরা আরও হিংস্র হয়ে উঠছে। 

 ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, তীব্র গোলাগুলির কারণে তাদের মেডিকেল টিমের সদস্যরা সেখানে আটকা পড়েছেন। হাসপাতাল থেকে প্রায় এক হাজার মানুষকে ধরে নিয়ে গেছে ইসরায়েলি সেনাবাহিনী। হাসপাতালটিতে আহত ব্যক্তিদের চিকিৎসাসেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। 

 চলমান সংঘাত অবসানের কোনো ইচ্ছাই নেই ইসরায়েলের। নানা কৌশলে যুদ্ধকে দীর্ঘায়িত করতে চাইছে দেশটি এমনটাই দাবি করেছে হামাস।

 হামাসের রাজনৈতিক ব্যুরোর কর্মকর্তা বাসেম নাইম জানান, কাতারের রাজধানী দোহায় চলমান যুদ্ধবিরতির আলোচনা নিয়ে গণমাধ্যমে অনেক ‘বিভ্রান্তিকর তথ্য’ প্রকাশ করা হয়েছে। ইসরায়েল শুধু জিম্মিদের মুক্তি চায়, যুদ্ধের অবসান চায় না।

 ভোটের পর জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস প্রস্তাবটি বাস্তবায়নের আহ্বান জানান।

 তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে লিখেছেন এক্ষেত্রে ‘ব্যর্থতা ক্ষমার অযোগ্য।’

 নিরাপত্তা পরিষদের অন্য ১৪ সদস্যদের হ্যাঁ ভোটের মধ্যদিয়ে প্রস্তাবটি পাস হওয়ার পর ইসরায়েল সেখানে যুক্তরাষ্ট্রের অনুপস্থিত থাকায় বিক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

 গাজা যুদ্ধ শুরু হওয়ার পর অবিলম্বে যুদ্ধ বন্ধের দাবিতে এই প্রথম এমন প্রস্তাব পাস হলো।

 সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরায়েলের ব্যাপারে যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমান কঠোর অবস্থান গ্রহণের পর ওয়াশিংটন নিরাপত্তা পরিষদে অনুপস্থিত থাকার বিষয়টিতে জোর দেয়।

 
ইসরায়েলের ওপর ইরানের হামলা ‘সফল হয়েছে’ : তেহরান
ইসরায়েলে মার্কিন কুটনীতিকদের জন্য ভ্রমণ সতর্কতা
পাথর-বিটুমিন মিশ্রণযন্ত্রের দুর্গন্ধযুক্ত কালো ধোঁয়ায় বায়ু দুষণ॥প্রতিকারের কেউ নেই!
সর্বশেষ সংবাদ