ঢাকা শনিবার, মে ১১, ২০২৪
আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৪-০৪-২৭ ১৯:১২:৪১

রাজশাহী থেকে ছেড়ে আসা আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ট্রেন প্রায় প্রতিদিনই যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে বিলম্বে রাজবাড়ী রেলস্টেশন ছেড়ে যায়।
 এতে করে যাত্রীদের যেমন সময় অপচয় হচ্ছে। অন্যদিকে তীব্র গরমে ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের। লাল-সবুজ রঙের পুরাতন ভাঙুরী বগি দেওয়ার কারণেই এই সমস্যা সৃষ্টি হচ্ছে বলে জানান যাত্রীরা।
 রেলওয়ে সূত্রে জানা গেছে, রাজশাহী থেকে ছেড়ে আসা আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ট্রেন যান্ত্রিক ত্রুটির কারণে পৌনে দুই ঘন্টা বিলম্বে রাজবাড়ী থেকে ঢাকার অভিমূখে ছেড়ে যায়।
 গতকাল ২৭শে এপ্রিল ভোর ৬টা ৪০মিনিটে রাজশাহী থেকে ছেড়ে আসে আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ট্রেন। ট্রেনটি ১৫মিনিট বিলম্বে রাজবাড়ী রেলস্টেশনে প্রবেশ করে সকাল ১১টায়। পরে ট্রেনের কোচ নান্বার ডঊঈউজ ৭৪১৪ (ক) হুইল সেট গাইডের প্লেট ভেঙ্গে যায়। ফলে রাজবাড়ী থেকে মেরামত করে দুপুর ১২টা ৪০মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। যান্ত্রিক ত্রুটির ফলে প্রায় ১ঘন্টা ৪০মিনিট বিলম্ব হয় ট্রেনটির। দীর্ঘ সময় ধরে যান্ত্রিক ত্রুটির কারণে ট্রেন স্টেশনে বসে থাকায় তীব্র গরমে যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়েছে।
 জানা গেছে, আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ট্রেন গত ৯ই ফেব্রুয়ারী পুরাতন ভ্যাকুয়াম রেক পরিবর্তন করে ইন্দোনেশিয়ান লাল-সবুজ রঙের পুরাতন কোচের রেক নিয়ে চলাচল শুরু। এরপর থেকেই শুরু হয় যাত্রীদের ভোগান্তি। প্রতিদিনই কোন কোন যান্ত্রিক ত্রুটির কারণে ট্রেনের বিলম্ব হচ্ছে। রাজশাহী থেকে ছেড়ে আসার পর যান্ত্রিক ত্রুটি দেখা দিলে রাজবাড়ীতে এসে তা মেরামত করা হচ্ছে। এতে করে ট্রেনের যেমন শিডিউল বিপর্যয় ঘটছে তেমনি তীব্র তাপপ্রবাহে গরমে যাত্রীদের ভোগান্তি বেড়েছে। পুরাতন কোচ দেওয়ার কারণেই প্রতিদিনই মধুমতী এক্সপ্রেসের যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছে বলে জানান রেলওয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা ও যাত্রীরা।
 ঢাকাগামী যাত্রী ইসরাফিল হাওলাদার বলেন, ব্যবসার কাজে প্রায় ঢাকা যেতে হয়। পদ্মা সেতু দিয়ে ট্রেন চালু হবার পর থেকে ট্রেনেই বেশি যাতায়াত করতে হয়। আমি বেশিরভাগ সময় কুষ্টিয়া থেকে আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ট্রেনে যাতায়াত করে থাকি। আগে যখন ট্রেনের পুরাতন বগি ছিলো তখন এত সমস্যা হতো না। কিন্তু আগের বগি পরিবর্তন করে পুরাতন লাল-সবুজ বগি দেওয়ার পর থেকেই ট্রেনে যান্ত্রিক ত্রুটির কবলে পড়ছে। প্রতিদিনই কোন না কোন কারণে ট্রেনর যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছে। এতে করে ট্রেন সঠিক সময়ে চলতে পারছে না। আজ রাজবাড়ীতে এসে যান্ত্রিক ত্রুটির কারণে প্রায় পৌঁনে দুই ঘন্টা পর ট্রেন ছেড়েছে। দীর্ঘ সময় বসে থাকায় গরমে যাত্রীরা অতিষ্ট হয়ে গেছে।
 আরেক ঢাকাগামী যাত্রী সুমনা ইসলাম বলেন, পাংশা থেকে মধুমতীতে উঠেছিলাম। রাজবাড়ী এসে প্রায় দুই ঘন্টা বসে থাকতে হয়েছে। তীব্র এই গরমে যেমন কষ্ট পেতে হয়েছে তেমনি সময়েরও অপচয় হয়েছে। আবার ট্রেনের এসি ঠিকমতন কাজ করে না এবং সীটের অবস্থাও খারাপ। এভাবে আসলে যাতায়াত করা যায় না। রেলমন্ত্রীর কাছে আমার অনুরোধ মধুমতী এক্সপ্রেস ট্রেনের পুরাতন কোচ বদলিয়ে নতুন কোচ দেওয়া হোক।
 রাজবাড়ীর ইউটিউবার শেখ মামুন বলেন, সাম্প্রতিক সময়ে দেখছি আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ট্রেন বেশিরভাগ সময়েই বিলম্বে রাজবাড়ী স্টেশন থেকে ছেড়ে যায়। এর একটা মাত্র কারণ সেটা হচ্ছে এর র‌্যাক। গত ৯ই ফেব্রুয়ারী মধুমতির পুরাতন ভ্যাকুম র‌্যাক পরিবর্তন করে ইন্দোনেশিয়ান লাল-সবুজ রঙের র‌্যাক দেওয়া হয়। কিন্তু এই র‌্যাক গুলো নতুন না। এগুলো অন্য রুটে চলাচল করা পুরাতন র‌্যাক। অনেক বয়স র‌্যাক গুলোর, বুড়ো হয়ে গেছে। যার ফলে মাঝে মধ্যেই মধুমতী এক্সপ্রেস ট্রেন যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে। এতে যাত্রীদের অনেক ভোগান্তি পোহাতে হচ্ছে। রেলওয়ের উচিত হবে যাত্রীদের সেবার মান উন্নয়নের জন্য মধুমতীর এই কোচ পরিবর্তন করে নতুন কোচ দেওয়া।এতে রেলওয়ের সেবার মান বাড়বে।
 রাজবাড়ী রেলস্টেশনের স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত বলেন, আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনের কোচ নান্বার ডঊঈউজ ৭৪১৪ (ক) হুইল সেট গাইডের প্লেট ভেঙ্গে যায়। ফলে রাজবাড়ী থেকে মেরামত করে দুপুর ১২টা ৪০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। যান্ত্রিক ত্রুটির ফলে প্রায় ১ঘন্টা ৪০মিনিট বিলম্ব হয় ট্রেনটির।

ঢাকা-খুলনা মহাসড়কের খানখানাপুরে ট্রাক-মাইক্রোবাসের সংঘর্ষে আহত-১০
নিজ নির্বাচনী এলাকা পাংশায় আজ আসছেন রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম
বালিয়াকান্দিতে চেয়ারম্যান প্রার্থী আজাদের বাড়ীতে প্রতিপক্ষের হামলা॥১জন হাসপাতালে
সর্বশেষ সংবাদ