ঢাকা শুক্রবার, জুন ১৪, ২০২৪
কিরগিজস্তানের অধ্যায়নরত বাংলাদেশের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণে কিরগিজ সরকারের প্রতি রাষ্ট্রদ
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২৪-০৫-২১ ১৬:১৪:১৮

কিরগিজ রিপাবলিকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত(তাসখন্দ, উজবেকিস্তানে আবাসিক) ড. মোহাম্মদ মনিরুল ইসলাম গতকাল ২১শে মে পৃথক পৃথকভাবে কিরগিজ রিপাবলিকের উপ-স্বরাষ্ট্র মন্ত্রী বিবোসুনোভ আদিলবেক, উপ-পররাষ্ট্র মন্ত্রী(কনস্যুলার) আলমাজ ইমানগাজিয়েভ এবং উপ-পররাষ্ট্র মন্ত্রী(দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্য বিষয়ক) আভাজবেক আতাখানভের সাথে বৈঠক করেন। এ সময়ে দূতাবাসের মিনিস্টার মোঃ নাজমুল আলম উপস্থিত ছিলেন।

 কিরগিজ রিপাবলিকের রাজধানী বিশকেকে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনায় উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রদূত ড. ইসলাম কিরগিজস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতকরণে কিরগিজ সরকারের প্রতি আহ্বান জানালে উপ-স্বরাষ্ট্র মন্ত্রী বাংলাদেশীসহ বিদেশি শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে গৃহীত উদ্যোগ ও পদক্ষেপসমূহ রাষ্ট্রদূতকে অবহিত করেন। 

 বর্তমানে শান্তি ও স্থিতিশীল অবস্থা বিরাজ করছে উল্লেখ করে তিনি বলেন যে, পরিবেশ সম্পূর্ণভাবে কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে রয়েছে এবং কোন ধরনের শঙ্কা বা ভীতির কারণ নেই।

 এ ধরনের ঘটনা পুনরায় সংগঠিত হওয়ার সুযোগ নেই মর্মে তিনি রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন। এ ব্যাপারে যেকোন জরুরী তথ্য বা সেবা প্রদানের বিষয়ে তাঁর মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্টের যোগাযোগের ঠিকানা ও নম্বরসমূহ তিনি রাষ্ট্রদূতের সাথে শেয়ার করেন। উপ-পররাষ্ট্রমন্ত্রী (কনস্যুলার) সাম্প্রতিক ঘটনার সূত্রপাত ও প্রেক্ষিত বর্ণনা করে এর পুনরাবৃত্তি বন্ধের বিষয়ে সরকারের অঙ্গীকার ও দৃঢ়তার কথা পুনঃব্যক্ত করেন। বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ভিসা নবায়ন ও ডকুমেন্টস সত্যায়নসহ অন্যান্য কনস্যুলার সেবা সহজীকরনের বিষয়ে তিনি রাষ্ট্রদূতকে আশ্বাস প্রদান করেন। উপ-পররাষ্ট্র মন্ত্রী(দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্য বিষয়ক) যিনি ২০২৪ এর এপ্রিলে বাংলাদেশে সফর করেছেন, তিনি বাংলাদেশ-কিরগিজ সম্পর্ককে আরো গতিশীল ও অর্থবহ করতে কিরগিজ সরকারের আগ্রহ ও প্রত্যয়ের কথা রাষ্ট্রদূতকে জানান। শিক্ষাসহ বিভিন্ন খাতে দু’দেশের সহযোগিতা আরো গভীর ও সম্প্রসারিত হওয়ার মধ্য দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক এক নতুন উচ্চতায় উন্নীত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

 রাষ্ট্রদূত ড. ইসলাম সরকারী সফরে গত ২০শে মে বিশকেকে পৌঁছান এবং একই দিনে বাংলাদেশের শিক্ষার্থীরা বসবাস করছেন এমন একাধিক বিশ্ববিদ্যালয় হোস্টেল পরিদর্শন করেন ও উল্লেখযোগ্য সংখ্যক ছাত্র-ছাত্রীদের সাথে তাদের নিরাপত্তা ও কল্যাণসহ বিভিন্ন বিষয়ে মতামত বিনিময় করেন। বিশকেকে অবস্থানকালীন সময়ে কিরগিজ শিক্ষা উপমন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের রেক্টরসহ সরকারের উচ্চ পর্যায়ের আরো কর্মকর্তাদের সাথে রাষ্ট্রদূতের বৈঠকের সম্ভাবনা রয়েছে।

 
জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন ৭৯তম অধিবেশনের সেকেন্ড কমিটির চেয়ার নির্বাচিত
রোহিঙ্গা সংকট সমাধানে সমন্বিত প্রচেষ্টা নিন : জাতিসংঘে চার বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী
জাতিসংঘের শীর্ষ আদালতের আদেশ উপেক্ষা করেই রাফাতে ইসরাইলের হামলা অব্যাহত
সর্বশেষ সংবাদ