ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
ঘূর্ণিঝড় রিমালের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৩৬ঘন্টা পর ফেরী চলাচল স্বাভাবিক
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৫-২৯ ০৭:০৮:৩২

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে সাড়ে ৩৬ ঘন্টা পর গতকাল ২৮শে মে সকাল ৯টা থেকে ফেরী চলাচল শুরু হয়েছে।

 অন্যদিকে দৌলতদিয়া-পাটুরিয়া ও আরিচা-কাজিরহাট নৌপথে ৫০ ঘন্টা পর লঞ্চ চালু হয়েছে। তবে ঝড়ে পন্টুন ক্ষতিগ্রস্ত হওয়ায় দৌলতদিয়ার ৩টি ঘাটের মধ্যে এখনো ১টি ঘাট বন্ধ থাকায় যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে।

 বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া অফিস সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় রিমালের কারণে গত ২৬শে মে রাত সাড়ে ৯টা থেকে পদ্মা নদী উত্তাল থাকায় ফেরীসহ সকল নৌযান চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। গতকাল ২৮শে মে ঘূর্ণিঝড়ের প্রভাবে কেটে গেলে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী সকাল ৯টা থেকে ফেরী চলাচল শুরু হয়। 

 এদিকে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে পদ্মা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় এবং তীব্র বাতাসে গত ২৭শে মে সকালে দৌলতদিয়ার ৭ নম্বর ঘাটের একটি পল্টুনের সামনের অংশ পানিতে তলিয়ে যায় এবং ঘাটটি আপাতত বন্ধ রয়েছে।

 সরেজমিনে গতকাল ২৮শে মে সকাল ৮টার দিকে দৌলতদিয়া ঘাট ঘুরে দেখা যায়, ফেরী ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের বাংলাদেশ হ্যাচারী পর্যন্ত প্রায় ৪কিলোমিটার পর্যন্ত নদী পার হতে আসা পণ্যবাহী ট্রাকের লম্বা লাইন তৈরি হয়েছে। এদিকে দীর্ঘক্ষণ পণ্যবাহী ট্রাকের সিরিয়াল থাকায় দুর্ভোগে পড়েন চালকরা। 

 মেহেরপুর থেকে ঢাকা গাজীপুরগামী ট্রাক চালক আনোয়ার হোসেন বলেন, গত ২৬শে মে রাত ১২টার দিকে ঘাটে এসে আটকা পড়ি। গাড়িতে ধান বোঝাই করা। ওদিক থেকে পাটি রাগারাগি করছে। কিন্তু কি আর করা ফেরী যখন ছাড়বে তখনি যেতে হবে। 

 দৌলতদিয়া ঘাটে কর্মরত বিআইডাব্লিউটিএ’র ট্রাফিক সুপারভাইজার মোঃ শিমুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় 'রিমালের' প্রভাবে গত ২৬শে মে সকাল সাড়ে ৯টা থেকে দূর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়। ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে গেলে পুনরায় গতকাল ২৮শে মে সকাল সাড়ে ১০ টা থেকে লঞ্চ চলাচল স্বাভাবিক হয়। 

 বিআইডব্লিউটিসির দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) মোহাম্মদ সালাহ উদ্দিন বলেন, ঘূর্ণিঝড় রিমালের কারণে গত ২৬শ মে রাত সাড়ে ৯টা থেকে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী দূর্ঘটনা এড়াতে ফেরী চলাচল বন্ধ রাখা হয়। ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে গেলে গতকাল ২৮শে মে সকাল ৯টা থেকে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ফেরী চলাচল স্বাভাবিক হয়। 

 তিনি আরও বলেন, দৌলতদিয়া তিনটি ঘাটের মধ্যে ৩ ও ৪ নম্বর ঘাট সচল রয়েছে। পদ্মায় পানি বৃদ্ধি পাওয়ায় ৭ নম্বর ফেরী ঘাটের পন্টুুনের সামনের অংশ পানিতে তলিয়ে যায়। পন্টুনটি উদ্ধার কাজ শুরু হয়েছে।

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ