ঢাকা শুক্রবার, জুন ১৪, ২০২৪
ব্যক্তি পর্যায়ে বৃক্ষরোপণ করে প্রধানমন্ত্রীর স্বর্ণ পদক পেলেন কালুখালীর শেখ রাসেল
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৬-০৭ ১৬:৪২:৩৩

 ব্যক্তিগত পর্যায়ে ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০২৩’ এ প্রথম হয়েছেন শেখ রাকিবুল হাসান রাসেল। 

 গত ৫ই জুন সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সনদ, ক্রেস্ট ও ১লাখ টাকার চেক রাসেলের হাতে তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 ব্যক্তি পর্যায়ে বৃক্ষরোপণ ক্যাটাগরিতে প্রথম হওয়া শেখ রাসেলের গ্রামের বাড়ি রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার কালিকাপুর গ্রামে।

 জানা গেছে, বনজ, ফলজ এবং ঔষুধি গাছ লাগিয়ে পরিবেশে অবদান রাখায় শেখ রাসেলকে স্বর্ণপদক দেন প্রধানমন্ত্রী। এ সময় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন। এ দিন আরও বিভিন্ন ক্যাটাগরিতে প্রথম স্থান অর্জনকারীদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী।

 শেখ রাসেল জানান, ছোটবেলা থেকেই দেশের বিভিন্ন অঞ্চল থেকে গাছ সংগ্রহের নেশা তার। পরে বাণিজ্যিক ভাবে দেশি-বিদেশি ফলের বাগান গড়ে তোলেন। বর্তমানে ৪০ বিঘা জায়গা জুড়ে ফলজ, বনজ, ঔষুধি ও শোভা বর্ধনকারী প্রায় ২০০ প্রজাতের গাছ রয়েছে। শুরুটা শখের বসে হলেও ২০১৬ সাল থেকে বাণিজ্যিক ভাবে বৃক্ষরোপণ করে আসছেন রাসেল। এখন তার এই বাগান থেকে বছরে আয় হয় কয়েক লাখ টাকা।

 শেখ রাসেল রাজবাড়ী জেলার বালিয়াকান্দি সরকারি কলেজের প্রভাষক হিসেবে কর্মরত। চাকরির পাশাপাশি এই বাগানের দেখভাল তিনি নিজেই করেন। উদ্যোক্তাদের জন্য সরকারের পদক্ষেপকে সাধুবাদ জানান শেখ রাসেলের মা রাশিদা ইয়াসমিন। ছেলের স্বর্ণপদক অর্জনে গর্বিত তারা বাবা পাংশা সরকারি কলেজের সাবেক অফিস সহকারী আব্দুর রব শেখও।

 এ সম্মাননা পাওয়ায় এলাকাবাসী, রাসেলের বন্ধুমহল আত্মীয়-স্বজন ও শুভানুধ্যায়ীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর
ঘরমুখী মানুষের নিরাপদে ঈদযাত্রার লক্ষ্যে রেলওয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে------রেলপথ মন্ত্রী
বিশেষ ব্যবস্থায় ট্রেনে ঈদযাত্রা শুরু ঢাকা ছাড়তে শুরু করেছে নগরবাসী
সর্বশেষ সংবাদ