ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে পাখির নিরাপদ আবাসস্থল তৈরীর কার্যক্রম
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১০-১৭ ১৫:০২:২৫

রাজবাড়ীতে পাখির আবাসস্থল গড়ার উদ্যোগ নিয়েছেন তরুণ সমাজসেবক সৈয়দ মাহমুদ তাসফিক সালেহীন পাপুন। গতকাল ১৭ই অক্টোবর দুপুরে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠের পাশে থাকা গাছগুলোতে প্রায় অর্ধশত ‘ফুটো করা মাটির হাঁড়ি ঝুলিয়ে’ আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। 

  এ সময় সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদা আক্তার, শিক্ষক প্রদ্যুৎ কুমার দাস, কলেজ শিক্ষক আহসান হাবিব, কালুখালী উপজেলা শিক্ষা কর্মকর্তা(ভারপ্রাপ্ত) জয়ন্ত কুমার দাস, সাংবাদিক জাহাঙ্গীর হোসেন, শাহ জালাল মিয়া, রাজবাড়ী ডিবেট এসোসিয়েশনের সভাপতি ফারুক উদ্দিন, কবি খোকন মাহমুদ ও নেহাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। 
  গাছে ঝুলিয়ে দেয়া মাটির হাঁড়িগুলোর একপাশে বড়  আকারের ছিদ্র করা হয়েছে, যাতে পাখিরা সেখান দিয়ে ঢুকতে ও বের হতে পারে। এর পাশাপাশি হাঁড়ির মুখ দিয়েও পাখিরা ঢুকতে ও বের হতে পারবে। আর  নীচে করা হয়েছে ছোট ছিদ্র, যাতে বৃষ্টির পানি ভিতরে আটকে না থাকে। 
  এ ব্যাপারে পাখির আবাসস্থল গড়ার উদ্যোক্তা সৈয়দ তাসমিন সালেহীন পাপুন বলেন, রাজবাড়ী শহরে দিন দিন দালানকোঠার সংখ্যা বাড়ছে। কমছে গাছ-গাছালি। এ জন্য পাখির নিরাপদ আবাসস্থলও কমে যাচ্ছে। তাই সমমনাদের নিয়ে গাছে ফুটো করা হাঁড়ি ঝুলিয়ে পাখির নিরাপদ আবাসস্থল তৈরীর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ