ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বালিয়াকান্দির মন্ডপগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি
  • তনু সিকদার সবুজ
  • ২০২০-১০-২১ ১৪:১৯:২৫
বালিয়াকান্দি উপজেলার দুর্গাপূজা মন্ডপগুলোতে প্রতিমা তৈরীর কাজ প্রায় শেষ পর্যায়ে -মাতৃকণ্ঠ।

মন্দিরের পাশে চোখ পড়তেই দেখা গেল রঙের ছড়াছড়ি। সাদা রঙের প্রতিমাগুলো জ্বল জ্বল করছে। একেকটি পাত্রে লাল, গোলাপী, হলুদ, সবুজসহ নানা রং রাখা। কেউ রং লাগাচ্ছেন, কেউ মাটির প্রলেপ দিচ্ছেন। প্রতিমায় রং-তুলির শেষ আচর আঁকতে ব্যস্ত মৃৎশিল্পীরা।
  রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার দুর্গাপূজা মন্ডপগুলোতে প্রতিমা তৈরীর কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন রং তুলির আঁচড়ে ব্যস্ত সময় পার করছে কারিগররা। নিপুণ হাতের ছোঁয়ায় এসব কাজ করছেন তারা। তবে এবার বৈশ্বিক করোনা মহামারীর জন্য পূজা মন্ডপগুলোকে আকর্ষণীয় করতে আলোকসজ্জা ও গেট নির্মাণের জন্য নেই কোন প্রতিযোগিতা।
  গতকাল ২১শে অক্টোবর সরেজমিনে বিভিন্ন দুর্গাপূজা মন্ডপ ঘুরে দেখা যায়, অসুর বধের পুরো চিত্রটি তুলে ধরা হয়েছে প্রতিমার মধ্যে দিয়ে। দশভুজা দুর্গাদেবীর কারুকাজগুলো হয়েছে আকর্ষণীয়। 
  বালিয়াকান্দি মহাশ্মশান ও কেন্দ্রীয় মন্দিরে নানা আকারের প্রতিমা বানানো হচ্ছে। ফরিদপুর জেলা থেকে প্রতিমা তৈরী করতে আসা চল্লিশোর্ধ্ব মৃৎ শিল্পী কৃষ্ণ পালকে তার সহকর্মীদের বিভিন্ন নির্দেশনা দিতে দেখা যায়-কোনটায় (প্রতিমা) কী দিতে হবে। 
  আলাপকালে কৃষ্ণ পাল বলেন, রথের পর থেকে তারা বিভিন্ন স্থানে প্রতিমা গড়ার কাজ শুরু করেন। প্রতিমা গড়তে আবহাওয়ার পর নির্ভর করে ১৫-২০ দিন সময় লাগে। কাঠ, বাঁশ, খড়, এঁটেল ও বেলে মাটি দিয়ে মূলতঃ প্রতিমা (দেবী দুর্গা, গণেশ, লক্ষ¥ী, কার্তিক, শিব ও সরস্বতী) বানানো হয়। 
  অপরদিকে পূজারীদেরও ব্যস্ত দেখা যায় মন্ডবগুলো সাজানোর কাজে। উল্লেখ্য, বালিয়াকান্দি উপজেলাতে এবার ১৪৯টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ