ঢাকা শনিবার, অক্টোবর ২৬, ২০২৪
এসবি’র নতুন অতিরিক্ত আইজিপি রাজবাড়ীর কৃতি সন্তান খোন্দকার রফিকুল ইসলাম
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-১০-২৪ ১৫:০৩:৪৪

বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার(এসবি’র) প্রধান হিসেবে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক(চলতি দায়িত্বে) নিয়োগ পেয়েছেন গাজীপুর মহানগর পুলিশের(জিএমপি’র) কমিশনার ও রাজবাড়ী জেলার কৃতি সন্তান খোন্দকার রফিকুল ইসলাম,পিপিএম।

 গতকাল ২৪শে অক্টোবর রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখার সিনিয়র সহকারী সচিব তৌছিফ আহমেদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ৬জন ডিআইজিকে অতিরিক্ত আইজিপি(চলতি দায়িত্ব) হিসেবে পদায়ন করা হয়। এদের মধ্যে জিএমপি’র কমিশনার খোন্দকার রফিকুল ইসলাম অন্যতম। তিনি রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের তফাদিয়া গ্রামের সন্তান।

 জানা গেছে, বিসিএস ১৫ ব্যাচের পুলিশ ক্যাডারের কর্মকর্তা খোন্দকার রফিকুল ইসলাম ১৯৯৫ সালের ১৫ই নভেম্বর বাংলাদেশ পুলিশে যোগদান করেন। চাকুরী জীবনে তিনি বাগেরহাট জেলার পুলিশ সুপার, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, র‌্যাব-৬ এর পরিচালক, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের(সিআইডি’র) অতিরিক্ত ডিআইজি পদে দায়িত্ব পালন করেন। কাজের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৭ সালে প্রেসিডেন্ট পুলিশ মেডেল(পিপিএম) পদক প্রাপ্ত হন।

 সিআইডি’র অতিরিক্ত ডিআইজি পদে কর্মরত থাকাবস্থায় তিনি গত ১৮ই আগস্ট-২০২৪ তারিখে উপ-মহাপরিদর্শক(ডিআইজি) পদে পদোন্নতি পান এবং গত ৩রা সেপ্টেম্বর তাকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের(জিএমপি) কমিশনার নিয়োগ করা হয়।

 পুলিশের একটি সূত্র জানায়, সৎ, দক্ষ ও মেধাবী পুলিশ কর্মকর্তা হলেও ‘অদৃশ্য’ কারণে দীর্ঘদিন পদোন্নতি বঞ্চিত ছিলেন খোন্দকার রফিকুল ইসলাম। শেখ হাসিনা সরকার পতনের পর সম্প্রতি পুলিশ বাহিনীতে ব্যাপক রদবদলের ও সংস্কারের মধ্যে অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে তাকেও মূল্যায়িত করে অন্তর্বর্তী সরকার।

 ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের পর পুলিশে ব্যাপক পরিবর্তন ও দায়িত্ব বন্টন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবার নতুন এ রদবদলের আদেশ এলো।

 এসবি’র নতুন প্রধানের দায়িত্ব পাওয়া খোন্দকার রফিকুল ইসলাম চলতি মাসের শুরুতে অবসরে যাওয়া অতিরিক্ত আইজিপি শাহ আলমের স্থলাভিষিক্ত হবেন।

 সরকার পতনের পর এসবির সাবেক প্রধান আলোচিত অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম আত্মগোপন করেন। এরপর এ ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয় ডিআইজি শাহ আলমকে। গত ২রা অক্টোবর অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি দিয়ে ওইদিনই তাকে অবসরে পাঠানো হয়।

 
জুলাই-আগস্টে নিহত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ
রাষ্ট্রপতিকে অপসারণে রাজনৈতিক সিদ্ধান্ত আমলে নেবে সরকার
এসবি’র নতুন অতিরিক্ত আইজিপি রাজবাড়ীর কৃতি সন্তান খোন্দকার রফিকুল ইসলাম
সর্বশেষ সংবাদ