ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
মধুখালীর আড়পাড়ায় অধ্যাপক আবুল হোসেন মল্লিকের কুলখানীতে মিলাদ ও দোয়া মাহফিল
  • মোক্তার হোসেন
  • ২০২০-১২-১১ ১৬:২৬:৪৮

ফরিদপুর জেলার মধুখালী উপজেলার আড়পাড়া ইউপির আড়পাড়া গ্রামের পৈত্রিক বাড়ীতে গতকাল শুক্রবার ১১ই ডিসেম্বর জুম্মার নামাজের পর পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান বিশিষ্ট সাহিত্য গবেষক মরহুম অধ্যাপক আবুল হোসেন মল্লিকের কুলখালী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

  অনুষ্ঠানে মিলাদ ও দোয়া পরিচালনা করে হাফেজ মাওলানা মোঃ হাফিজুর রহমান। 

  অধ্যাপক আবুল হোসেন মল্লিকের জীবন ও সাহিত্য কর্মের উপর আলোচনা করেন তার ভাতিজা এডভোকেট মোঃ দেলোয়ার হোসেন মল্লিক।

  অনুষ্ঠানে আড়পাড়া ইউপির চেয়ারম্যান জাকির হোসেন মোল্লা, এডভোকেট আনোয়ার হোসেন মিল্টন, আবু তাহের নিউটন, খসরু ওয়াহিদ, আরিফুল ইসলাম, শরিফুল ইসলাম ও রফিকুল ইসলামসহ অধ্যাপক আবুল হোসেন মল্লিকের পারিবারিক লোকজন, আত্মীয়-স্বজন ও এলাকার বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রায় দেড় হাজার মানুষকে আপ্যায়ন করা হয়।

  উল্লেখ্য, গত ২৮শে অক্টোবর সকাল সাড়ে ১০টার দিকে পাংশা শহরের নারায়নপুর গ্রামের নিজ বাড়ীতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান প্রবীণ সাহিত্যিক অধ্যাপক আবুল হোসেন মল্লিক। পাংশা সরকারী কলেজ মাঠে জানাজার নামাজ শেষে ওইদিন রাতে পৈত্রিকবাড়ী ফরিদপুরের মধুখালীর আড়পাড়া গ্রামে তার দাফন সম্পন্ন হয়। তার সাহিত্যসেবা ও গবেষণা কর্মের উল্লেখযোগ্য নিদর্শন ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত এয়াকুব আলী চৌধুরী জীবন ও সাহিত্য (১৯৮৬)। আবুল হোসেন মল্লিক রচিত গ্রন্থসমূহের মধ্যে রয়েছে মহৎ জীবনের সাধক হও, ইসলামি চিন্তাবিদ ও সুসাহিত্যিক মাওলানা আব্দুল জব্বার সিদ্দিকী, কহিনূর সম্পাদক রওশন আলী চৌধুরী ঃ জীবন কর্ম ও সাংবাদিকতা, খাতক সম্পাদক খন্দকার নজির উদ্দিন আহমেদ ঃ জীবন কর্ম ও সাংবাদিকতা, সংবাদপত্র ও সাংবাদিকতায় রাজবাড়ী জেলার অবদান, প্রবন্ধ বিচিত্রা, ইসলামি কালচার, ইবাদত বা ধর্ম সাধনা, অন্ধকারে আলোর উঁকি, কামারখালী বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আকবর আলী মল্লিকের সংক্ষিপ্ত জীবন রচিত, পাংশা জর্জ হাই ইংলিশ স্কুল প্রতিষ্ঠার ইতিহাস, খান বাহাদুর নাদির হোসেন-ফরিদপুর জেলা বোর্ডের প্রথম চেয়ারম্যান, কয়েকজন মনীষীর জীবনলেখা, কামারখালী ঘাটের মুক্তিযুদ্ধ, ম্যালেরিয়া বিজ্ঞানী ড. গোলাম রব্বানী স্মৃতিকথা প্রভৃতি।

 
মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ