ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও জনস্বার্থে তামাকের মূল্য ও কর বৃদ্ধি প্রয়োজন
  • এম.এইচ আক্কাছ
  • ২০২০-১২-২০ ১৪:০১:৩০

 তামাক ব্যবহারজনিত রোগে বাংলাদেশে প্রতি বছর এক লাখ ৬২ হাজারেরও বেশী মানুষ মারা যাচ্ছে। বাংলাদেশের মোট মৃত্যুর ৬৭ ভাগই অসংক্রামক রোগের কারণে হয়ে থাকে। অসংক্রামক রোগের অন্যতম প্রধান কারণ তামাকজাত দ্রব্যের ব্যবহার। বাংলাদেশে সার্বিক তামাক ব্যবহারের হার (ধোঁয়াযুক্ত এবং ধোঁয়াবহীন) ৩৫.৩% বা তিন কোটি আটাত্তর লক্ষ (৩৭.৮ মিলিয়ন)। যার মধ্যে পুরুষ ৪৬% এবং নারী ২৫%। তামাকের ব্যবহার কমিয়ে আনতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ। কার্যকর তামাক নিয়ন্ত্রণে তামাকজাত দ্রব্যের প্রকৃত মূল্য এবং এর উপর উচ্চহারে কর বৃদ্ধি অত্যন্ত কার্যকর একটি পদ্ধতি। 

  বাংলাদেশে তামাকজাত দ্রব্যের প্রকৃত মূল্য খুব কম এবং বিদ্যমান তামাক কর কাঠামো স্তরভিত্তিক ও জটিল। বিড়ির ক্ষেত্রে ফিল্টার ও নন-ফিল্টার এবং জর্দা-গুলের ক্ষেত্রে এক্স ফ্যাক্টরী প্রাইস প্রথা চালু রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৬ সালের তথ্য অনুসারে, পৃথিবীর যেসব দেশে সিগারেটের মূল্য অত্যন্ত কম তার মধ্যে বাংলাদেশ অন্যতম। সিগারেটের পাশাপাশি বিড়ি-জর্দা, গুল ও খোলা তামাক পাতার মূল্যও খুব কম। তামাকজাত দ্রব্যের কম মূল্য এর ব্যবহার বৃদ্ধির অন্যতম কারণ। এছাড়াও আমাদের দেশে সুনির্দিষ্ট কোন তামাক কর নীতি নেই।এ সকল জটিলতা সরকারের প্রশাসনিক ব্যয় বৃদ্ধি এবং কর ফাঁকির সুযোগ সৃষ্টি করে। এফসিটিসি স্বাক্ষরকারী দেশ হিসেবে এ চুক্তিটি বাস্তবায়নে উদ্যোগ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। এসডিজি এবং ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন গতিশীল করতেও তামাকজাত দ্রব্যের প্রকৃত মূল্য ও এর উপর কর বৃদ্ধি জরুরী।

  বিশ্বব্যাপী তামাকজনিত মৃত্যু ও পঙ্গুত্ব কমিয়ে আনতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০০৩ সালে ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এসসিটিসি) অনুমোদন করে। আন্তর্জাতিক চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিস) স্বাক্ষরকারী রাষ্ট্র হিসাবে তামাক নিয়ন্ত্রণে বাংলাদেশের বাধ্যবাধকতা রয়েছে। এফসিটিসি আর্টিকেল ৬-এ তামাকের ব্যবহার কমাতে তামাকজাত দ্রব্যের মূল্য বৃদ্ধি ও কর বৃদ্ধির গুরুত্ব সম্পর্কে বলা হয়েছে। এতে বলা হয়েছে রাষ্ট্রসমূহ: তরুণ প্রজন্মসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের তামাকের ব্যবহার কমিয়ে আনতে তামাকজাত দ্রব্যের মূল্য ও করকে কার্যকর ও গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচনায় নিবে। জনস্বাস্থ্য উন্নয়নে তামাকের ব্যবহার কমিয়ে আনতে তামাকজাত দ্রব্যের মূল্য বৃদ্ধিকল্পে সহায়ক পদক্ষেপ গ্রহণ করবে। এসফিটিসির কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০০৮ সালে প্রণয়ন করে এমপাওয়ার (গচঙডঊজ) প্যাকেজ। বিশ্ব স্বাস্থ্য ও সংস্থার এই গুরত্বপূর্ণ প্যাকেজটিতেও কর বৃদ্ধিকে অত্যন্ত গুরুত্ব দেয়া হয়েছে।

  তামাকের বহুমাত্রিক ক্ষতি উপলদ্ধি করে সাসটেনেবল ডেভলপমেন্ট গোল (এসডিজি) এর স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক ৩ নম্বর লক্ষ্য অর্জনে ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) এর বাস্তবায়নকে একটি টার্গেট হিসাবে নির্ধারণ করা হয়েছে। এসডিসি বিষয়ক দক্ষিণ এশিয়ার স্পীকারদের শীর্ষ সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাকের ব্যবহার নির্মূল করতে তামাকের বর্তমান জটিল ও স্বারভিত্তিক শুল্ক কাঠামো সহজ করে একটি শক্তিশালী সহজ তামাক শুল্কনীতি প্রণয়নে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের প্রত্যয় ব্যক্ত করেন।

  বাংলাদেশে তামাকজনিত রোগ অকালে মৃত্যুর কারণে প্রতি বছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকা অর্থনৈতিক ক্ষতি হয় (২০১৭-১৮) অর্থ বছরে জিডিপি এর ১.৪ শতাংশ। স্বাস্থ্যের পাশাপাশি তামাক পরিবেশ ও অর্থনীতিতেও নীতিবাচক প্রভাব ফেলছে। স্বাস্থ্য, অর্থনীতিও পরিবেশের এই ভয়াবহ চিত্র কমাতে তামাক নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। অর্থনীতির সাধারণ নিয়মে কোন পণ্যের দাম বাড়লে তার ব্যবহার কমে। নরওয়ে, কানাডা, দক্ষিণ আফ্রিকা ও থাইল্যান্ডসহ অনেক দেশে কর বৃদ্ধির ফলে তামাকের ব্যবহার হ্রাস পেয়েছে। গবেষণায় আরো দেখা গেছে, তামাকের উপর উচ্চ হারে কর বৃদ্ধি করা হলে দরিদ্র জনগোষ্ঠী, কিশোর ও তরুণদের মধ্যে তামাকের ব্যবহার হ্রাসে একটি কার্যকর ভূমিকা পালন করে। তামাকজাত দ্রব্যের মূল্য ও কর বৃদ্ধি করা হলে সরকারের রাজস্ব আয় বৃদ্ধির পাশাপাশি তামাকের ব্যবহার ও তামাকজনিত কারণে মৃত্যু কমে আসবে। যা দীর্ঘ মেয়াদে স্বাস্থ্য খাতে সরকারের ব্যয় কমিয়ে আনতে সহায়ক ভূমিকা পালন করবে।

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ