ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
জমির খতিয়ান সংগ্রহে হয়রানি কমাবে ডিজিটাল রেকর্ড রুম----ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১২-২৩ ১৪:২৪:০৬
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী গতকাল ২৩শে ডিসেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজবাড়ীসহ ২১টি জেলার ‘ডিজিটাল রেকর্ড রুম’ উদ্বোধন করেন। এ সময় রাজবাড়ী থেকে জেলা প্রশাসক দিলসাদ বেগমসহ অন্যান্য কর্মকর্তাগণ যুক্ত ছিলেন -মাতৃকণ্ঠ।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, জমির খতিয়ান সংগ্রহে হয়রানি কমাবে ডিজিটাল রেকর্ড রুম। খতিয়ান সংগ্রহে মানুষের জেলা প্রশাসন কার্যালয়ে যাতায়াত কমে যাবে। এছাড়া দালালদের উৎপাত আর থাকবে না। 

  ‘হাতের মুঠোয় ভূমিসেবা’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গতকাল ২৩শে ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশের ২১টি জেলার রেকর্ড রুমের নাগরিক সার্ভিস ই-সার্ভিস বা ডিজিটাল সার্ভিসে রূপান্তরের কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ভূমিমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী।

  ঢাকা, রাজবাড়ী, ফরিদপুর, নরসিংদী, গোপালগঞ্জ, টাঙ্গাইল, শরীয়তপুর, কিশোরগঞ্জ, মাদারীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, চট্টগ্রাম, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, পঞ্চগড়, কুড়িগ্রাম, রংপুর ও সিরাজগঞ্জ- এই ২১টি জেলায় সিএস, এসএ, আরএস ও দিয়ারা জরিপের ১ কোটি ৮৬ লাখ ৬৭ হাজার ৬শত ২৪টি খতিয়ান ডিজিটাল রেকর্ড রুমে পাওয়া যাবে। মৌজার হিসেবে বিভিন্ন জরিপের অন্তর্গত মোট ৯৭ হাজার ৪৪৫টি মৌজার খতিয়ান প্রকাশ করা হয়েছে। অনলাইনে খতিয়ানের জন্য আবেদন করে শুধু সার্টিফাইড কপি প্রয়োজন হলে তা সংগ্রহ করতে জেলা প্রশাসন কার্যালয়ে আসতে হবে। এটুআই-এর সহযোগিতায় ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর ডিজিটাল রেকর্ডরুম স্থাপনের কাজ বাস্তবায়ন করেছে।

  আগামী বছরের মধ্যেই সমগ্র দেশে ডিজিটাল রেকর্ড রুমের কার্যক্রম শেষ হবার আশা প্রকাশ করে মন্ত্রী এ সময় আরো বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় আমরা মানুষের আস্থার ঠিকানা হিসেবে ভূমি মন্ত্রণালয়কে স্থাপন করতে চাচ্ছি। আমি বিশ্বাস করি আমরা ঠিক পথেই আগাচ্ছি।

  এর আগে ডিজিটাল রেকর্ড রুম সংক্রান্ত কারিগরি ও অগ্রগতির ওপর একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন ভূমি মন্ত্রণালয়ের ভূমিসেবা ডিজিটাইজেশন মনিটরিং সেলের প্রধান মোঃ দৌলতুজ্জামান খাঁন।

  অনুষ্ঠানে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম,এনডিসি ও ঢাকার বিভাগীয় কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান এবং জুম ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য দেন এটুআই এর প্রকল্প পরিচালক ড মোঃ আব্দুল মান্নান ও রংপুরের জেলা প্রশাসক মোঃ আসিব আহসান।

  এ সময় রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে উদ্বোধন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারকালে জেলা প্রশাসক দিলসাদ বেগম, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোহাম্মদ আশেক হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীন, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান শেখ, রেকর্ড রুম শাখার সহকারী কমিশনার মোঃ আরিফুজ্জামান, জেলা প্রশাসনের অন্যান্য সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা মহসীন উদ্দিন বতু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাবসহ গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।

  উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশের সুবিধা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভূমি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ভূমি সেবাসমূহ ডিজিটাল সেবাতে রূপান্তর করার মাধ্যমে নামজারী অনলাইন ভূমি উন্নয়ন পরিষদের সুবিধার পাশাপাশি ডিজিটাল রেকর্ডসমূহ সফলভাবে প্রথম পর্যায়ে রাজবাড়ী জেলাসহ দেশের ২১টি জেলা বাস্তবায়ন হতে যাচ্ছে। 

  রাজবাড়ী জেলার ৮২৪টি মৌজায় সিএস, আরএস,  এসএ, বিএস, পেটি ও দিয়ারা জরীপে মোট খতিয়ান সংখ্যা ১৪ লক্ষ ৭ হাজার ৯৪২টি এবং তার মধ্যে ডিজিটাল এন্ট্রি সম্পন্ন হয়ে আর্কাইভকৃত ১২ লক্ষ ২৯ হাজার ৯৯৩টি। সাধারণ নাগরিকগণ ৎংশ.ষধহফ.মড়া.নফ এর মাধ্যমে বিএস খতিয়ান এবং বঢ়ড়ৎপযধ.মড়া.নফ এর মাধ্যমে পর্যায়ক্রমে অন্য সকল খতিয়ান নিজ ঘরে বসে দেখতে পারবেন এবং নির্ধারিত মূল্যে খতিয়ানের আবেদন করে হাতেনাতে বা ডাকযোগে খতিয়ান সংগ্রহ করতে পারবেন। 

 
মাগুরা হয়ে রেলপথ যাবে কালীগঞ্জ সীমান্তে ------রেলমন্ত্রী জিল্লুল হাকিম
কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল সৈয়দ তারেক
২৪শে মে শুরু হচ্ছে নিউইয়র্ক বাংলা বইমেলা॥থাকছে ১০হাজার নতুন বই
সর্বশেষ সংবাদ