ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
ইতালীর বাংলাদেশের দূতাবাসে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীদের সম্মাননা প্রদান
  • ইতালী প্রতিনিধি
  • ২০২১-০১-১০ ১৩:৩৭:০৫
আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে গত ৮ই জানুয়ারী বিকালে ইতালীর রাজধানী রোমে অবস্থিত বাংলাদেশের দূতাবাসের আয়োজনে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ৫জন বাংলাদেশী ও ১টি ব্যবসা প্রতিষ্ঠানকে ‘রেমিট্যান্স পুরস্কার’ দিয়ে সম্মাননা প্রদান করেন রাষ্ট্রদূত মোঃ শামীম আহ

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে ইতালীর রাজধানী রোমে অবস্থিত বাংলাদেশের দূতাবাসের আয়োজনে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ৫জন বাংলাদেশী ও ১টি ব্যবসা প্রতিষ্ঠানকে ‘রেমিট্যান্স পুরস্কার’ দিয়ে সম্মাননা প্রদান করা হয়েছে। 

  গত ৮ই জানুয়ারী বিকালে দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে ইতালীতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান আনুষ্ঠানিকভাবে তাদের হাতে এই পুরস্কার তুলে দেন। 

  দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে ছিল পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ। 

  আলোচনা সভার শুরুতে দূতাবাসের কাউন্সিলর(শ্রম কল্যাণ) মোঃ এরফানুল হক প্রবাসীদের অধিকার রক্ষা, তাদের কল্যাণ এবং বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের উদ্বুদ্ধকরণে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপসমূহের উপর একটি প্রতিবেদন পেশ করেন। 

  রেমিট্যান্স পুরস্কার অর্জনকারী ব্যক্তিগণও অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন এবং এ স্বীকৃতি প্রদানের জন্য দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান। 

  রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান তার বক্তব্যে পুরস্কার প্রাপ্তদের সবাইকে আন্তরিক অভিনন্দন জানান এবং সেই সাথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রবাসী সকল বাংলাদেশীদের ধন্যবাদ জ্ঞাপন করেন। 

  রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং বর্তমান সরকারকে ‘প্রবাসী বান্ধব সরকার’ উল্লেখ করে ‘মুজিব বর্ষের’ শ্লোগানকে (মুজিব বর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশে যান) সামনে রেখে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। 

  রাষ্ট্রদূত করোনা ভাইরাস মহামারীর সময় বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশীদের দেশে ফেরত আনা এবং চাকরী হারানো ক্ষতিগ্রস্ত প্রবাসীদেরকে বাংলাদেশ সরকারের আর্থিক সাহায্য প্রদানের বিষয়টিও উল্লেখ করেন। প্রবাসীদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত আরো বলেন, পাসপোর্ট সংক্রান্ত সমস্যা সমাধান এবং অন্যান্য সেবার মান বৃদ্ধি করার জন্য দূতাবাস আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

  ‘রেমিট্যান্স পুরস্কার’ প্রাপ্তরা হলেন ঃ ব্যক্তি ক্যাটাগরী (পুরুষ) কার্তিক চন্দ্র ঘোষ, সৈয়দ আব্দুল্লাহ্ আল মাহমুদ, মোঃ সফিউল্লাহ ও কামরুল হাসান, ব্যক্তি ক্যাটাগরী  (মহিলা) মেহেনাজ তাবাসসুম এবং প্রতিষ্ঠান ক্যাটাগরীতে ‘বাংলা এসআরএল’। করোনা পরিস্থিতির প্রেক্ষিতে ইতালী সরকার কর্তৃক আরোপিত স্বাস্থ্য বিধি অনুসরণ করে সীমিত পরিসরে এ অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

  উল্লেখ্য, বৈধ পথে রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০১৯ সালে রোমে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ‘রেমিট্যান্স পুরস্কার’ চালু করে। 

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ