ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
জাপানে নিযুক্ত রাষ্ট্রদূতের সাথে জাইস-এর প্রেসিডেন্টের সাক্ষাৎ
  • টোকিও প্রতিনিধি
  • ২০২১-০১-২২ ১৩:২৪:১২
জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের সঙ্গে গতকাল ২২শে জানুয়ারী বিকালে টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসে ‘জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন সেন্টার (জাইস)’-এর প্রেসিডেন্ট মিজ সাচিকো ইয়ামানো সাক্ষাৎ করেন -মাতৃকণ্ঠ।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের সঙ্গে গতকাল ২২শে জানুয়ারী বিকালে টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসে ‘জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন সেন্টার (জাইস)’-এর প্রেসিডেন্ট মিজ সাচিকো ইয়ামানো সাক্ষাৎ করেন।

  রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ জাইসের প্রেসিডেন্টকে দূতাবাসে স্বাগত জানান এবং বাংলাদেশের মানব সম্পদ উন্নয়নে, বিশেষ করে সরকারী কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধিতে উচ্চ শিক্ষার জন্য বৃত্তি প্রদানসহ বিভিন্ন কার্যক্রমের জন্য জাইসের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

  রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ মিজ ইয়ামানোকে জানান, জাপানে উচ্চ শিক্ষা শেষ করে জেডিএস ফেলোগণ সরকারের বিভিন্ন পর্যায়ে সুনামের সাথে কাজ করছে। জেডিএস ফেলোগণ তাদের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে জাপান-বাংলাদেশ সম্পর্ক আরো শক্তিশালী করতে সাহায্য করবে বলে রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন। এ বছর জেডিএস প্রোগ্রামের তৃতীয় পর্ব সমাপ্ত হবে। তার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রদূত জেডিএস বৃত্তির চতুর্থ পর্ব যথাসময়ে চালু এবং যথাসম্ভব এর পরিধি ও সংখ্যা বৃদ্ধি করার জন্য জাইসের প্রেসিডেন্টকে অনুরোধ করেন।

  জাইসের প্রেসিডেন্ট গুরত্ব সহকারে রাষ্ট্রদূতের বক্তব্য শোনেন এবং তাকে আন্তরিক ধন্যবাদ জানান। 

  তিনি আশা প্রকাশ করেন, জাইস ও বাংলাদেশ দূতাবাস আরো গভীরভাবে সম্পৃক্ত থেকে কাজ করবে। পরে তিনি মুজিববর্ষ উপলক্ষে দূতাবাসে স্থাপিত ‘বঙ্গবন্ধু কর্নার’ পরিদর্শন এবং পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। 

  রাষ্ট্রদূত তাকে জাপানী ভাষায় প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও মুজিববর্ষের স্মারক উপহার দেন। এ সময় জাইসের ব্যবস্থাপনা পরিচালক ইশিরো জুন, উপ-পরিচালক সাকুরাই তাকিইউকি এবং দূতাবাসের ইকনমিক মিনিস্টার সৈয়দ নাসির এরশাদসহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

  উল্লেখ্য, ২০০১ সাল থেকে জাইস জাপান সরকারের ওডিএ অর্থায়নের মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিস, বিচার বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের জন্য হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট স্কলারশীপ বাই জাপানীজ গ্রান্ট এইড (জেডিএস) প্রদান করে আসছে। প্রতি বছর ৩০ জন কর্মকর্তা জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জনপ্রশাসন, অর্থনীতি, আইন, ফিন্যান্স ইত্যাদি বিষয়ে মাস্টার্স কোর্স সম্পন্ন করেন। 

  এছাড়া সাম্প্রতিক কালে জাইস জেডিএস ফেলোদের জন্য পিএইচডি প্রোগ্রামও চালু করেছে। এখন পর্যন্ত মোট ৪১৭ জন কর্মকর্তা মাস্টার্স কোর্স এবং ৯জন পিএইচডি কোর্সে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের গাজায় যুদ্ধবিরতি গাজায় যুদ্ধ বিরতির প্রস্তাব পাস
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে গণহত্যা দিবস পালন
গাজায় যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘ প্রধানের
সর্বশেষ সংবাদ