ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
টোকিওতে বাংলাদেশের দূতাবাসের উদ্যোগে জাপান-বাংলাদেশ আইটি ওয়েবিনার অনুষ্ঠিত
  • টোকিও প্রতিনিধি
  • ২০২১-০১-২৬ ১৪:০০:২৭

জাপানের টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসের উদ্যোগে গতকাল ২৬শে জানুয়ারী জাপান ও বাংলাদেশের শতাধিক আইটি ব্যবসায়ীদের অংশগ্রহণে একটি অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়।

  সেমিনারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ এবং বিটুবি মিটিং উদ্বোধন করেন, যা আগামী ৫ই ফেব্রুয়ারী পর্যন্ত চলবে। 

  প্রতিমন্ত্রী পলক তার বক্তব্যে বলেন, করোনা মহামারীর এই সময়ে অনলাইনে দুই সপ্তাহের এই বিটুবি মিটিং দুই দেশের আইটি ব্যবসায়ীদের আলোচনা ও ব্যবসা সম্প্রসারণের অন্যতম সুযোগ। তিনি বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের সম্ভাবনা ও সুযোগ-সুবিধাগুলো তুলে ধরে তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ, যেমন-হাইটেক পার্ক, কর সুবিধা, ওয়ান স্টপ সার্ভিস ইত্যাদি বর্ণনা করেন এবং বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগের যৌক্তিকতাও তুলে ধরেন। 

  প্রতিমন্ত্রী জাপানী ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে আরও বেশী বিনিয়োগের এবং বাংলাদেশ থেকে তথ্য প্রযুক্তিতে দক্ষ জনবল নিয়োগের আহ্বান জানান। 

  সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। 

  তিনি অংশগ্রহণকারীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, বাংলাদেশের উন্নয়নের সাথে জাপানের নাম ওতপ্রোতভাবে জড়িত এবং দু’দেশের বন্ধুত্ব অত্যন্ত গভীর। বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের দ্রুত প্রবৃদ্ধির কথা উল্লেখ করে রাষ্ট্রদূত জাপানী আইটি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

  অনলাইন আলোচনায় আরও বক্তব্য রাখেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন. এম জিয়াউল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জাফর উদ্দিন, বাংলাদেশে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত নাওকি ইতো, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)’র বাংলাদেশ প্রতিনিধি ইউহো হায়াকাওয়া, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো)’র বাংলাদেশ প্রতিনিধি ইউজি আন্দো, জাপান ইনফরমেশন টেকনোলজী সার্ভিস ইন্ডাস্ট্রি এসোসিয়েশন (জিসা)’র কো-চেয়ারম্যান মাসাইউকি ওসুকা, বাংলাদেশ এসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)’র প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির এবং ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউটের জেনারেল ম্যানেজার তাকেশি ইমামুরা। তারা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রেক্ষাপট ও গতিধারা তুলে ধরেন এবং জাপানী বিনিয়োগকারীদের বাংলাদেশে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন। বেসিসের পরিচালক রাশাদ কবির বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাত নিয়ে একটি উপস্থাপনা করেন এবং বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারহানা রহমান সকলকে ধন্যবাদ জানান। এছাড়া বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাত নিয়ে একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। 

  অনুষ্ঠানটি পরিচালনা করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর ড. আরিফুল হক। সেমিনারটি যৌথভাবে আয়োজন করে জাপানের টোকিওস্থ বাংলাদেশের দূতাবাস, বেসিস ও ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউট এবং সহযোগিতা করে আইসিটি বিভাগ ঢাকা, জেট্রো ও ইউনিপিডো-আইপিটিও, টোকিও।  

শ্রীলংকার ফিটসএয়ারের ঢাকা কলম্বো সরাসরি ফ্লাইট চালু
ইসরায়েলের ওপর ইরানের হামলা ‘সফল হয়েছে’ : তেহরান
ইসরায়েলে মার্কিন কুটনীতিকদের জন্য ভ্রমণ সতর্কতা
সর্বশেষ সংবাদ