ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
ওয়েবিনারে জাপানী ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান
  • টোকিও প্রতিনিধি
  • ২০২১-০২-০২ ১৫:৩৪:০৪

জাপানের টোকিওস্থ বাংলাদেশের দূতাবাস, বাংলাদেশ ইনভেস্টমেন্ট এন্ড ডেভেলপমেন্ট অথোরিটি(বিডা),  বাংলাদেশ ইকোনমিক জোন অথোরিটি(বেজা), জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)’র সম্মিলিত উদ্যোগে গতকাল ২রা ফেব্রুয়ারী বাংলাদেশ বিজনেস সেমিনার(ওয়েবিনার) অনুষ্ঠিত হয়। 

  জাপানী বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের দুই শতাধিক প্রতিনিধি সেমিনারে অংশগ্রহণ করেন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। 

  ওয়েবিনারে সকল অংশগ্রহণকারীকে স্বাগত ও শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, এশিয়ায় বাংলাদেশের অন্যতম রপ্তানী গন্তব্য জাপান। বাংলাদেশে বিদেশী বিনিয়োগের অনুকূল পরিবেশ বিদ্যমান এবং সরকার বিনিয়োগকারীদের জন্য নানাবিধ আর্থিক ও অ-আর্থিক প্রণোদনা প্রদান করছে। বাংলাদেশে বিনিয়োগে জাপানী ব্যবসায়ীদের আগ্রহ আমাদের অনুপ্রাণিত করে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে যথাসম্ভব সহযোগিতা, তথ্য ও পরামর্শ  প্রদান করতে টোকিওস্থ দূতাবাস সদা প্রস্তুত রয়েছে। তিনি জাপানী ব্যবসায়ীদের বাংলাদেশে আরো অধিক হারে বিনিয়োগের আহ্বান জানান। 

  অনলাইন আলোচনায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত নাওকি ইতো এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। বাংলাদেশের মানুষের আয় ক্রমাগত বাড়ছে এবং দেশেই বিশাল ভোক্তা শ্রেণী ও বাজার তরী হচ্ছে উল্লেখ করে মুখ্য সচিব জাপানী ব্যবসায়ীদের এই সুযোগ কাজে লাগানোর জন্য দেশের বিভিন্ন খাতে বিনিয়োগের আমন্ত্রণ জানান।

  বিনিয়োগ গন্তব্য হিসেবে বাংলাদেশ এবং বাংলাদেশে ব্যবসার পরিবেশ বিষয়ক প্রেজেন্টেশন করেন বিডা’র শাহ মাহবুব, এবং বেজা’র মুস্তাফিজুর রহমান। বাংলাদেশে ব্যবসা পরিচালনাকারী জাপানী ব্যবসা প্রতিষ্ঠান সুমিতমো স্পেশাল ইকোনমিক জোন(সেজ) সংক্রান্ত এবং হোন্ডা ও মন্সটারল্যাব থেকে বাংলাদেশে ব্যবসা পরিচালনায় তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন যথাক্রমে চিহারু তাগাওয়া, হিমিহিকো কাতসুকি এবং মাজুকি নাকায়ামা। 

  এছাড়া বাংলাদেশে জাপানী ব্যবসা প্রতিষ্ঠানের গতিধারা ও কার্যক্রম সম্পর্কে বিশদ আলোচনা করেন জেট্রোর বাংলাদেশ প্রতিনিধি ইউজি আন্দো। আলোচকগণ বাংলাদেশকে সম্ভাবনাময় ও বিনিয়োগের সোনালী গন্তব্য হিসেবে আখ্যায়িত করেন। 

  অনুষ্ঠানে সমাপনী বক্তব্য প্রদান করেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বেজা’র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং জাইকা, বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর ড. আরিফুল হক।

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ