ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দিতে রকেট জাতের সরিষা চাষে বাম্পার ফলন
  • বালিয়াকান্দি প্রতিনিধি
  • ২০২১-০২-০৮ ১৫:১৬:৫৮
বালিয়াকান্দি উপজেলার গোসাই গোবিন্দপুর গ্রামের কৃষকরা চলতি মৌসুমে ৯-১০ ফুট লম্বা রকেট জাতের সরিষার চাষ করে বাম্পার ফলনের আশা করছেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের গোসাই গোবিন্দপুর গ্রামের কৃষকরা চলতি মৌসুমে ৯-১০ ফুট লম্বা রকেট জাতের সরিষার চাষ করে বাম্পার ফলনের আশা করছেন। 

  গোসাই গোবিন্দপুর গ্রামের কৃষক আবু তালেব জানান, তিনি স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা আকরাম হোসেনের মাধ্যমে বগুড়া জেলা থেকে নতুন নামের রকেট জাতের সরিষার বীজ সংগ্রহ করে তার জমিতে বপন করেছেন। সরিষার গাছগুলো বড় হয়ে বর্তমানে ৯-১০ ফুট লম্বা হয়ে উঠেছে। তিনি আশা করছেন, তার ৪৪ শতাংশ জমি থেকে প্রায় ২০ মণ সরিষা ঘরে তুলতে পারবেন।

  একই গ্রামের কৃষক দেলোয়ার হোসেন বলেন, আমিও উপ-সহকারী কৃষি কর্মকর্তা আকরাম হোসেনের মাধ্যমে বগুড়া জেলা থেকে নতুন রকেট জাতের সরিষার বীজ সংগ্রহ করে আমার ৬৮ শতাংশ জমিতে বুনেছি। আশা করছি, ৩০ মণের মতো সরিষা পাবো। 

  উপ-সহকারী কৃষি কর্মকর্তা আকরাম হোসেন জানান, উপজেলা কৃষি কর্মকর্তা সাখায়াত হোসেনের পরামর্শক্রমে তিনি বগুড়া জেলা হতে রকেট জাতের নতুন সরিষার বীজ সংগ্রহ করে কৃষকদের দেন। সরিষার গাছগুলো ৯-১০ ফুট লম্বা হয়ে ব্যাপক ফলন দেখা যাচ্ছে। এই সরিষা যারা চাষ করেছেন, তারা লাভবান হবেন। 

  বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা সাখায়াত হোসেন জানান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আকরাম হোসেনের মাধ্যেমে তিনি বগুড়া জেলা থেকে নতুন রকেট জাতের সরিষার বীজ সংগ্রহ করেন। সেই বীজ কৃষকরা তাদের জমিতে বপন করেন। কৃষি বিভাগের পক্ষ থেকে নিয়মিত পরিদর্শনসহ চাষীদের প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তা প্রদান করা হয়। নতুন এই জাতের সরিষা চাষীরা ভালো ফলন পেয়ে লাভবান হবেন বলে আশা করছেন। আগামী বছরে উপজেলাতে রকেট জাতের সরিষার চাষ বাড়ানোর উদ্যোগ নেয়া হবে। 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ