ঢাকা রবিবার, এপ্রিল ১১, ২০২১
জাপানে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদযাপিত
  • টোকিও প্রতিনিধি
  • ২০২১-০৩-২৮ ০৪:৩৫:৪২

বিনম্র শ্রদ্ধা আর যথাযথ ভাবগাম্ভীর্যের সাথে গত ২৬শে মার্চ মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস।     

  এ উপলক্ষে সকালে অনুষ্ঠানের শুরুতে দূতাবাস প্রাঙ্গনে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। 

  পরে জাতীয় সঙ্গীত পরিবেশনের সাথে সাথে রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়।  

  এরপর দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সদস্য এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

  দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

  পরে ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানে শুরুতে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, ত্রিশ লক্ষ শহীদ ও সম্ভ্রম হারানো দুই লক্ষ মা-বোনদের। 

  রাষ্ট্রদূত বলেন বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে, মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে আমরা করোনা মহামারির ক্ষতিকর প্রভাব কাটিয়ে কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জন করেছি। 

  তিনি বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় জাপান সবসময় পাশে থাকায় জাপানের সরকার ও জনগণকে ধন্যবাদ জানান।

  পরে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ওয়াশিও এইচিরো, এবং জাপান-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশীপ লীগের প্রেসিডেন্ট তারো আসো প্রদত্ত শুভেচ্ছা বার্তার ভিডিও প্রদর্শন করা হয়। জাপানে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সঞ্জয় কুমার ভারমা, জাপান ইন্টারন্যাশনাল কোপারেশন এজেন্সি (জাইকা)র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কিইচিরো নাকাযাওয়া, জাপানের ইকোনমি, ট্রেড এন্ড ইন্ডাস্ট্রি মন্ত্রণালয়ের ডাইরেক্টর নোরিইউশি ফুকুওকা, জাপান বাংলাদেশ সোসাইটির প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে এবং প্রবাসী বাংলাদেশের প্রতিনিধি হিসাবে মঞ্জুরুল হক বক্তব্য রাখেন।

  বক্তাগণ বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির প্রশংসা করেন এবং স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানান।      

  মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা ও “মুজিববর্ষের থীম সঙ্গ” প্রদর্শনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। 

  এছাড়া মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষ্যে জাপানের স্থানীয় ইংরেজি ও জাপানিজ পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হয়। অনলাইন অনুষ্ঠানে দুই শতাধিক অতিথি অংশগ্রহণ করেন।

করোনার সংক্রমণ তীব্র রূপ নেয়ায় মুম্বাইয়ে লকডাউন॥টিকায় ঘাটতি
শ্রীলংকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
জাতিসংঘে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন
সর্বশেষ সংবাদ