ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
পবিত্র শবে বরাতের গুরুত্ব ও তাৎপর্য
  • আলহাজ্ব মাওলানা মোঃ দাউদ খান
  • ২০২১-০৩-২৮ ১৭:১২:৫১

সৃষ্টিকর্তা আল্লাহ্পাক সমস্ত জীবের জন্য খাদ্য তৈয়ার করিয়া রাখিয়াছেন। ইহাকে আরবীতে রেযেক বলা হয়। রেযেক শব্দের অর্থ খাদ্য। সমস্ত জীব, প্রাণী, বৃক্ষ, তরুলতা, কীটপতঙ্গ সবার জন্য ভিন্ন ভিন্ন কায়দায় কৌশলে খাদ্যের ব্যবস্থা করিয়া রাখিয়াছেন। যেমন ঃ স্তন্যপায়ী প্রাণী মায়ের স্তনে শিশু জন্মগ্রহণ করার পূর্বেই খাদ্যের ব্যবস্থা করিয়া রাখিয়াছেন। অনুরূপভাবে মানুষের জন্যও খাদ্যের ব্যবস্থা রহিয়াছে। আল্লাহ্পাক পবিত্র কোরআন মজিদে ঘোষণা করেন, আল্লাহ্ খয়রুর রাজেকীন-অর্থ আল্লাহ্পাক উত্তম খাদ্য দাতা। হে মানুষ শবে বরাতের রাত্রে তোমরা আমার নিকট খাদ্যের জন্য প্রার্থনা কর আমি তোমাদের আশা পূর্ণ করিব। তাই আরবী ১২ মাসের ৮ম মাসের নাম শাবান। এই মাসের ১৫ তারিখে পবিত্র শবে বরাত অনুষ্ঠিত হয়। শবে বরাত ফার্সি শব্দ। শব মানে রাত্রি আর বরাত মানে ভাগ্য। এই জন্য ভাগ্য রজনী বলা হয়। শবে বরাত মুসলমানদের জন্য একটি বিশেষ পূর্ণজনক কাজের রাত। এই রাত্রে সকলের আমলনামা লিখা হয়। গুনাহ মাফ, রোগমুক্তি আগামী ১ বৎসরে কে মরিবে, কে পয়দা হইবে এবং সুখ-দুঃখ ইত্যাদি লেখা শেষ করিয়া ফেরেশতাগণ ছুটি পান। এই রাত্রি খোদাতায়ালা দুনিয়াবাসীকে তাহাদের গোনাহ মাফের জন্য তওবা কবুল করিতে, অভাবগ্রস্তের দূরীভূত করিতে ও মনোবাঞ্ছা পূর্ণ করিতে প্রতিশ্রুতি দান করিয়াছেন। কিন্তু মোশরেক, জাদুকর, গণক, বখীল, সুদখোর, শরাবখোর ও জিনাহকারী, নেশাখোর, পিতা-মাতাকে কষ্টদায়ককে আল্লাহ্তায়ালা মাফ করিবেন না। 

  এই রাত্রের গুণাগুণ ও ফজিলত অফুরন্ত-যাহা বর্ণনা করে শেষ করা যায় না। রাসূলে করিম(সাঃ) এক হাদীসে এরশাদ ফরমাইয়াছেন-তুবা লিমাই ইয়ামাল ফি লায়লাতিন নিসফি মিন শাবানা অর্থাৎ-খুশি তাহার জন্য, যে শাবান চাঁদের পনের তারিখ রাতে এবাদতেরত থাকে। রাসূলে করিম (সঃ) আরও এরশাদ করেন-ইন্নালাহা ইয়ার হামু ইছাতা উম্মাতি ফি লাইলাতুল নিসিফিমিন শাবানা বিআদাদী শুউরী আন আমি বানী কালবিন ওয়া বানী রবি ও বানী ওয়া মুদারা। অর্থাৎ-নিশ্চয়ই আল্লাহ্তাআলা এই রাত্রে বাণী কালব, বানী রবি এবং বানী মুদার গোত্রের সমগ্র ভেড়া বকরী পশমের সংখ্যার পরিমাণ আমার গুনাহগার উম্মতের জন্য মার্জনা করিবেন। বর্ণিত আছে-এই তিনটি গোত্রের প্রত্যেকে গোত্রের ২০,০০০ করিয়া ভেড়া, বকরী পালিত হইত। 

  অন্য এক হাদিসে আছে-মানসামা ইয়াওমাল খামসে আশারা মিন শাবানা লাম তাসসাস হুন নারু আবাদা অর্থাৎ-যে ব্যক্তি শাবান মাসের ১৫ তারিখে রোযা রাখিবে তাহাকে কখনও দোযখের আগুন স্পর্শ করিবে না। অপর এক হাদিসে বর্ণিত রইয়াছে শবে বরাতের তারিখে আসমান হইতে ৭০ লাখ ফেরেশতা নাজিল হইয়া ইবাদতকারীগকে অবলোকন করেন এবং তাহাদের জন্য সওয়াব লিখিতে থাকেন। কালইউবী কিতাবে আছে একদিন হযরত ঈসা(আঃ) আল্লাহ্তায়ালা নিকট করিলেন, হে খোদা এ জমানায় আমার চেয়ে বুজুর্গ আরো আরো কেহ আছে কি? তদুত্তরে আল্লাহ্তায়ালা বললেন, হ্যাঁ নিশ^য়ই তুমি সামনে একটু গিয়া দেখ। ইহা শুনিয়া ঈসা(আঃ) পথ চলতে চলতে পথিমধ্যে একটা সুন্দর ঝকঝকে পাথর দেখে অবাক হইলেন। গায়েব হইতে আওয়াজ হইল তোমার হাতের লাঠি দ্বারা উহার উপর আঘাত কর। তৎক্ষণাৎ পাথর আঘাত পাওয়া মাত্র ফাটিয়া দুই ভাগ হইয়া গেল। দেখলেন ভিতরে একজন জইফ বৃদ্ধ তাজবীহ হাতে খোদার ধ্যানে মগ্ন আছেন। সামনে একটা আনার পড়িয়া আছে। ঈসা(আঃ) বলিলেন, মান্যবর আপনি কে? কতদিন এখানে আছেন? বৃদ্ধ লোকটি বলল, আমি এই এলাকার একজন লোক। মায়ের দোয়ায় আল্লাহ্ আমাকে এই নিয়ামত দান করিয়াছেন। ৪০০ বৎসর আমি এই অবস্থায় আছি। আল্লাহ্পাক আমাকে বেহেস্ত থেকে খানা পাঠান। আল্লাহ্পাক বললেন, হে ঈসা তুমি অবাক হইতেছ কেন? আমার উম্মতি মোহাম্মাদের মধ্যে কোন লোক এই ১৫ই শাবানের রাতে ইবাদত করিবে আল্লাহতায়ালা তাহাকে ইহার চেয়ে বেশী ছওয়াব দান করিবেন। তখন ঈসা(আঃ) আফসোস করিয়া বলিলেন, হে খোদা তুমি যদি আমাকে নবী না করে শেষ জমানায় নবীর একজন উম্মত বানাইতে তবে আমি খুব শুশি হইতাম। আল্লাহ্তায়ালা তার দোয়া কবুল করিলেন। আরো একটি হাদিসে আছে-শাবান চাঁদে ১৩, ১৪, ১৫ তারিখে যে রোযা রাখিবে কাল কেয়ামতে সে বেহেস্তি উটে চড়ে কবর হইতে উটতে পারবে। হাদিসে আছে-১৪ই শাবান সূর্য অস্ত যাইবার সময় লা হাওলা কুয়্যাতা ইল্লাহবিল্লাহি ৪০ বার পাঠ করিলে ৪০ বৎসরের সগীরা গোনাহ মাফ হইয়া যাবে। 

  আল্লাহ্র নবী বলেছেন, ইবাদতের উদ্দেশ্যে সন্ধ্যায় যে গোসল করিবে তাহার আমলনামায় প্রতিফোঁটা পানির পরিবর্তে সাতশত রাকআত নফল নামাজের ছওয়াব লেখা হইবে। এই রাতের জন্য শুধু নামাজ পড়া খাস নহে। যে কোন সূরা দিয়া নামাজ যে যত রাকআত পড়তে পারে, পড়বে। আর কোরআন তেলওয়াত যিকির কলমা পাঠ করবে সূরা দোখান সাত মরতাবা সূরা ইয়াছিন, তিন মরতোবা, পাঠ করলে তার তিনটি উদ্দেশ্য সফল হবে। ১। রিজিক বৃদ্ধি ২। হায়াত বৃদ্ধি ৩। সমস্ত পাপ মার্জনা হবে। 

  আমাদের দেশে রুটি হালুয়ার একটা প্রচলন আছে। কোরআন হাদীসে ইহার কোন সত্যতা প্রমাণ পাওয়া যায় না। তবে যাহারা রোযাদারদের ইফতারী, গরীব, মিসকিন ও ইবাদতকারীদের খাওয়ানোর উদ্দেশ্যে আরও সুস্বাদু খাবার তৈয়ার করে খাওয়ালে দোষ নাই, ছওয়াব হবে। ইহাকে সুন্নাত মনে করলে বেদাতীর গোনাহ হবে। লেখক ঃ আলহাজ¦ মাওলানা মোঃ দাউদ খান, পেশ ইমাম, মসজিদে খাজাবাবা ফরিদপুরী কমপ্লেক্স, সুলতানপুর, রাজবাড়ী। 

“রাজবাড়ীর ক্ষীর চমচম” শত বছরের ঐতিহ্যবাহী মিষ্টান্ন
জেলা প্রশাসনের উগ্যোগে রাজবাড়ীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
পবিত্র শবে বরাতের রাত বা ভাগ্য রজনী
সর্বশেষ সংবাদ