ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
পাংশার কশবামাজাইলে দেশ বরেণ্য কবি নাসের মাহমুদের ১ম মৃত্যু বার্ষিকীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল
  • মোক্তার হোসেন
  • ২০২১-০৪-০৩ ১৪:৩৭:৪৫
পাংশা উপজেলার কশবামাজাইলের লুৎফর রহমান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় মাঠে গতকাল শনিবার দেশ বরেণ্য কবি নাসের মাহমুদের ১ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

দেশ বরেণ্য কবি ও ছড়াকার নাসের মাহমুদের প্রথম ১ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে গতকাল ৩রা এপ্রিল সকাল ১০টায় রাজবাড়ী জেলার পাংশা উপজেলার কশবামাজাইল ইউপির ঐতিহ্যবাহী লুৎফর রহমান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় মাঠে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

  স্থানীয় ‘প্রান্তিক জনকল্যাণ সংস্থা’ এ অনুষ্ঠানের আয়োজনে করে। কবি নাসের মাহমুদ প্রান্তিক জনকল্যাণ সংস্থার সিনিয়র সহ-সভাপতিসহ বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন।

  অধ্যাপক কাজী মিনহাজুল আলমের সভাপতিত্বে আলোচন সভায় কবি ও ছড়াকার নাসের মাহমুদের জীবন ও কর্মের উপর স্মৃতিচারণ করেন লুৎফর রহমান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের দাতা সদস্য ও কবি নাসের মাহমুদের মেঝ ভাই এস.এম মিজানুর রহমান মামুন, আরেক ভাই লুৎফর রহমান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি এস.এম মহিদুর রহমান হিরা, কশবামাজাইল ইউপির চেয়ারম্যান মোঃ কামরুজ্জামান খান ও প্রান্তিক জনকল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার রুহুল কবির প্রমূখ। উপস্থাপনা করেন প্রান্তিক জনকল্যাণ সংস্থার নির্বাহী সদস্য ও কর্মসংস্থান ব্যাংক কুমারখালী শাখার ব্যবস্থাপক শাহ মোঃ এনামুল কবির। অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মুফতি মাওলানা মোঃ ওমর ফারুক।

  অনুষ্ঠানে লুৎফর রহমান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জামির হোসেন, কেয়াগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান, কেয়াগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ রেজাউল করিম(রেজা মাষ্টার), স্থানীয় আওয়ামী লীগ নেতা মোঃ রাকিবুল ইসলাম বিশ্বাস, ভাতশালা তৃণমূল উন্নয়ন সমিতির সভাপতি আমিরুল ইসলাম ইকু, মরহুম নাসের মাহমুদের দুই পুত্র সন্তান সুফল মাহমুদ ও কুশল মাহমুদ, ঢাকা, যশোর ও কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন অঞ্চলের লেখক শুভাকাঙ্খীসহ, জনপ্রতিনিধি, শিক্ষক, ভাতশালা-কশবামাজাইলের বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তি ও আত্মীয়-স্বজন উপস্থিত ছিলেন। 

  কবি ও ছড়াকার নাসের মাহমুদ(৬৫) গত বছরের ৩রা এপ্রিল বিকেলে রাজধানী ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দীর্ঘদিন তিনি ডায়াবেটিক ও হার্টের সমস্যায় অসুস্থ্য ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও ২ ছেলেসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। পরদিন ৪ঠা এপ্রিল সকালে ভাতশালা গ্রামের পারিবারিক কবরস্থানে মরহুমের দাফন করা হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী ও ২ পুত্রসহ বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন। 

  প্রয়াত নাসের মাহমুদ ছড়া, কবিতা, গল্প লিখতেন ষাটের শেষার্ধ থেকে। সত্তরের দশকে পরিচিত ছড়াকার নাসের মাহমুদ শুরু থেকেই বৈচিত্রের স্বাদ যুগিয়েছেন। ছড়ার কুশলী কারিগর ছিলেন তিনি। ছন্দের আধুনিকতা ও বিষয় বৈচিত্রে তাঁর দক্ষতা ছিল লক্ষনীয়।

  উল্লেখ্য, কবি নাসের মাহমুদের পিতা মরহুম শাহ্ লুৎফর রহমান ছিলেন ভাতশালার জমিদার আবিদ আলী শাহ্র বংশধর। শাহ্ লুৎফর রহমান বৃটিশ বিমান বাহিনীর কর্মকর্তা ও পরবর্তীতে পাকিস্তান আমলে (১৯৬০-৬৫) তিনি কশবামাজাইল ইউনিয়ন কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন। তিনি ১৯৭০ সালের ৯ই জুন ইন্তেকাল করেন। নাসের মাহমুদ তার জ্যেষ্ঠ্য পুত্র। নাসের মাহমুদের রত্নগর্ভা মা মোছাঃ সুফিয়া রহমান ২০১৫ সালের গত ১৭ই নভেম্বর ইন্তেকাল করেন।

  কবি নাসের মাহমুদের তার সকল ভাই-বোনেরা দেশ-বিদেশে প্রতিষ্ঠিত। তাঁর মেঝ ভাই এস এম মিজানুর রহমান মামুন হংকংয়ে প্রতিষ্ঠিত ব্যবসায়ী, আরেক ভাই এস এম মতিউর রহমান বাংলাদেশ সেনাবাহিনীর লেঃ জেনারেল পদে কর্মরত, অপর দুই ভাই সাংবাদিক ছড়াকার মানিক রহমান, ব্যবসায়ী এস এম মহিদুর রহমান হিরা ও বোনদের মধ্যে কণ্ঠ শিল্পী লিপি চৌধুরী আমেরিকায়, আরেক বোন ডলি রহমান অস্ট্রেলিয়া ও ছোট বোন পলি খান নিউজিল্যান্ডে বসবাস করেন। 

রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ