ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
লকডাউন ঃ দৌলতদিয়া ঘাটে পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন॥ঢাকা আসা মানুষের ভিড় অব্যাহত
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৪-১৩ ১৫:৩৯:৫৭
দৌলতদিয়া ঘাটে গতকাল মঙ্গলবারও ঢাকা থেকে ছেড়ে আসা মানুষের ভিড় অব্যাহত ছিল। ডানে পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন -মাতৃকণ্ঠ।

আজ ১৪ই এপ্রিল কঠোর লকডাউন ঘোষণার খবরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ঢাকা থেকে ছেড়ে আসা মানুষের ভিড় অব্যাহত রয়েছে। ঢাকাসহ তার আশে পাশের বিভিন্ন অঞ্চল থেকে মানুষ প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত ফেরীতে গাদাগাদি করে নদী পাড় হচ্ছে। 

  মহামারি করোনা ঝুঁকি উপেক্ষা করেই বিভিন্ন শ্রেণি পেশার মানুষ তাদের নিজ গন্তব্যে ছুটছেন। দূরপাল্লাগামী পরিবহন না চলাচল করায় পদ্মা নদী পাড়ি দিয়ে মানুষ থ্রি হুইলার মাহিন্দ্র, অটোরিকশা, মাইক্রোবাসসহ মোটর সাইকেলে করে গন্তব্যে যাচ্ছেন।

  সরেজমিন দৌলতদিয়া কয়েকটি ফেরী ঘাটে গিয়ে গতকাল মঙ্গলবার সকাল ১১টায় থেকে দুপুর ২টা পর্যন্ত দেখা যায়, পাঁটুরিয়া ঘাট থেকে ছেড়ে আসা প্রতিটি ফেরীতে যানবাহনের সাথে মানুষে গাদাগাদি। দৌলতদিয়া ফেরী ঘাটে পণ্যবাহী ট্রাক পারাপারের জন্য দীর্ঘ সময় লাইনে অপেক্ষা করতে হচ্ছে। তবে দেখা গেছে অল্প সময়ের মধ্যে ছোট গাড়ি মাইক্রো, প্রাইভেটকার সহ ছোট গাড়ি গুলো ফেরিতে ওঠার সুযোগ পেলেও পণ্যবাহী গাড়িট্রাক গুলোকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে।

  এদিকে সরকারী ঘোষণা অনুযায়ী ১৪ই এপ্রিল থেকে সারা দেশে লকডাউন ঘোষণার কারণে বিভিন্ন অঞ্চল থেকে পণ্যবাহী ট্রাকের চাপও বেড়েছে। অন্যান্য দিন সময় ১৫-১৬টি ফেরী দিয়েই ঘাটে আটকে থাকা যানবাহন পারাপার স্বাভাবিকভাবেই করা হয়েছে। তবে গত ২-৩ দিনে অতিরিক্ত পণ্যবাহী ট্রাক ও ব্যাক্তিগত গাড়ির চাপ থাকায় যানবাহনের দীর্ঘ লাইন তৈরি হয়েছে।

  যশোর থেকে আসা কাঠ বোঝাই গাড়ির চালক ইয়াছিন মিয়া বলেন, গত সোমবার সকালে রওনা করে দুপুরে  গোয়ালন্দ মোড়ে পৌঁছালে পুলিশ আটকে দেয়। সারা রাত গোয়ালন্দ মোড়ে আটকে রাখার পর আজ মঙ্গলবার সকালে দৌলতদিয়া ঘাটের জন্য ছেড়ে দেয়। এখানে এসেও দীর্ঘ সময় নিয়ে লাইনে দাঁড়িয়ে আছি।

  ঢাকা থেকে আসা মাদারীপুর গামী যাত্রী শিহাব মাহমুদ বলেন, আমি একটি প্রাইভেট কোম্পানীতে চাকরী করি। সেটা আজ থেকে লকডাউনের কারণে বন্ধ থাকায় বাড়ি ফিরে যাচ্ছি। গাবতলী থেকে ভেঙ্গে ভেঙ্গে দ্বিগুন ভাড়া দিয়ে পাটুরিয়া পর্যন্ত এসে ফেরীতে নদী পার হয়েছি।  শুনেছি নাকি কোন দূরপাল্লার পরিবহন চলছে না, জানিনা কিভাবে বাড়িতে পৌছাবো।

  বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) ফিরোজ শেখ বলেন, ১৪ই এপ্রিল লকডাউন ঘোষণায় শহর থেকে মানুষ গাদাগাদি করে তাদের গন্তব্যে ছুটছেন। অন্যান্য দিন সকালে যানবাহনের চাপ তেমন না থাকায় ফেরীও কম চলেছে। অথচ বিগত ২-৩ ধরে যানবাহনের চাপও অনেক বেড়ে গেছে। এখন পর্যন্ত যানবাহনের চাপ না কমায় সব কটি ফেরি চালু রয়েছে। বর্তমানে এই নৌরুটে ১০টি বড় ফেরি ও ৭টি ছোট ফেরী যানবাহন পারাপার করছে।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ