ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ী সদর হাসপাতালের আইসিইউ ইউনিট পরিদর্শনে জেলা প্রশাসক
  • চঞ্চল সরদার
  • ২০২১-০৪-২৮ ১৫:০৬:০৩
রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম গতকাল ২৮শে এপ্রিল জেলা সদর হাসপাতালে স্থাপিত আইসিইউ ইউনিট পরিদর্শন করেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীতে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে জেলা সদর হাসপাতালে স্থাপিত আইসিইউ ইউনিট গতকাল ২৮শে এপ্রিল বেলা সাড়ে ১১টায় পরিদর্শন করেন জেলা প্রশাসক দিলসাদ বেগম। 

  পরিদর্শনকালে জেলা প্রশাসক দিলসাদ বেগম আইসিইউ ইউনিট ঘুরে দেখেন ইউনিটটি পূর্ণাঙ্গ রূপে চালু করার ব্যাপারে সংশ্লিষ্টদের সাথে আলাপ করেন এবং করোনায় আক্রান্ত রোগীরা এখানে যাতে ভালো চিকিৎসা সেবা পায় সে ব্যাপারে হাসপাতালের চিকিৎসকসহ সংশ্লিষ্টদের আন্তরিকভাবে কাজ করার আহবান জানান।

এ সময় রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক দীপক কুমার বিশ্বাস এবং জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক গোলাম মোঃ আজম উপস্থিত ছিলেন।

  উল্লেখ্য, রাজবাড়ীতে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে জেলার দায়িত্বপ্রাপ্ত সচিব ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সচিব মোছাঃ আছিয়া বেগম ও জেলা প্রশাসক দিলসাদ বেগমের সহযোগিতায় এবং জেলা স্বাস্থ্য বিভাগের সার্বিক তত্ত্বাবধানে গত ১৯শে এপ্রিল রাজবাড়ী জেলা সদর হাসপাতালে ৩টি আইসিইউ বেড স্থাপন সম্পন্ন হয়েছে।

  রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন জানান, করোনা আক্রান্ত তীব্র শ্বাসকষ্টযুক্ত রোগীদের জন্য প্রত্যেকটি আইসিইউ বেডের সাথে সংযুক্ত করা হয়েছে হাইফ্লো ন্যাসাল ক্যানুলা। যেখানে সাধারণ অক্সিজেন সিলিন্ডারের সাহায্যে প্রতি মিনিটে সর্বোচ্চ  ১৫ লিটার করে অক্সিজেন দেওয়া যায়, সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকের সিদ্ধান্ত অনুযায়ী রোগীদের প্রয়োজন অনুসারে হাইফ্লো ন্যাসাল ক্যানুলার দ্বারা  মিনিটে ৬০ লিটার পর্যন্ত  অক্সিজেন দেওয়া সম্ভব।

  তিনি আরো জানান, পূর্ণাঙ্গ আইসিইউ ইউনিটের জন্য আইসিইউ বেডের সাথে আইসিইউ মনিটর, সার্বক্ষণিক ল্যাব সুবিধা, কৃত্রিম শ্বাসপ্রশ্বাস চালু রাখার ভেন্টিলেটর, অক্সিজেন স্যাচুরেশন মনিটরিং, রক্ত পরিসঞ্চালনের বহুমুখী ব্যবস্থা, ব্লাড গ্যাস অ্যানালাইসিসসহ রোগীর যাবতীয় শারীরিক সংকট মোকাবেলার জন্য নানা জীবনদায়ী ব্যবস্থা এবং সার্বক্ষণিক পর্যাপ্ত প্রশিক্ষিত জনবল থাকা প্রয়োজন। রাজবাড়ী জেলা সদর হাসপাতালে হাইফ্লো ন্যাসাল ক্যানুলাসহ আইসিইউ বেড স্থাপনের এ উদ্যোগ তাই পূর্ণাঙ্গ আইসিইউ ইউনিট স্থাপনের ক্ষেত্রে প্রাথমিক পদক্ষেপ। ভবিষ্যতে নির্মাণাধীন ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের নির্মাণ কাজ শেষ হলে জনবল এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি পাওয়ার পর পূর্ণাঙ্গ আইসিইউ ইউনিট চালু করা সম্ভব হবে। আর বর্তমানে করোনার তীব্র সংক্রমণের এ সময়ে মারাত্মক শ্বাসকষ্টযুক্ত রোগীদের জন্য পর্যাপ্ত অক্সিজেন নিশ্চিত করার মাধ্যমে হাইফ্লো ন্যাসাল ক্যানুলাসহ আইসিইউ বেড কোভিড-১৯ মোকাবেলার অন্যতম হাতিয়ার হিসেবে ভূমিকা পালন করবে।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ