ঢাকা শুক্রবার, মে ১০, ২০২৪
লকডাউনেও দৌলতদিয়ায় ঘরমুখী মানুষের ভিড়॥বিকল্প যানবাহনে ভাড়াও নিচ্ছে বেশী
  • আবুল হোসেন
  • ২০২১-০৫-০৭ ১৪:৪৪:২১

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে উপচে পড়া ভিড় শুরু হয়েছে। লকডাউন উপেক্ষা করে ঘরে ফিরতে শুরু করেছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। 

  গত বৃহস্পতিবার হতে এ ভিড় অতিমাত্রায় পৌছেছে। ভিড়ের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলার কোন বালাই নেই। পরিস্থিতি দেখে বোঝার উপায় নেই দেশে মহামারী করোনা রয়েছে কিংবা লকডাউন চলছে। 

  এদিকে দূরপাল্লার আন্তঃ জেলা গণপরিবহন বন্ধ থাকায় রাজধানীসহ বিভিন্ন এলাকা হতে ছোট ছোট বিভিন্ন  যানবাহনযোগে পাটুরিয়া ফেরী ঘাটে আসছে অসংখ্য মানুষ। এ ক্ষেত্রে তাদের পোহাতে হচ্ছে সীমাহীন দুর্ভোগ। পাটুরিয়া থেকে ফেরীতে গাদাগাদি করে নদী পার হয়ে দৌলতদিয়া ঘাটে আসছে ঘরমুখো হাজার হাজার মানুষ। 

  দৌলতদিয়া থেকে এখান থেকে অতিরিক্ত ভাড়ায় লোকাল বাস, ব্যাটারি চালিত ইজিবাইক, মাহেন্দ্র, মোটর সাইকেল ও মাইক্রোবাস করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন স্থানে যাচ্ছে। 

  সরেজমিন গতকাল ৭ই মে বেলা ১১টায় দৌলতদিয়া ফেরী ঘাটে গিয়ে দেখা যায়, পাটুরিয়া থেকে ছেড়ে আসা ভাষা সৈনিক গোলাম মওলা নামের একটি রো-রো ফেরী ৭শতাধিক যাত্রী নিয়ে দৌলতদিয়া ফেরী ঘাটে পৌছায়। এ সময় প্রখর রোদ-গরমে নারী, শিশু ও বয়স্কদের প্রচন্ড দুর্ভোগ পোহাতে দেখা যায়। 

  মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ফেরীতে সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি। মাস্ক ব্যবহার করছে না বেশিরভাগ যাত্রী। তাছাড়া করোনার কারণে দিনে ছোট কয়েকটি ফেরী দিয়ে শুধুমাত্র এ্যাম্বুলেন্সের মতো জরুরী যানবাহন পারাপারের সিদ্ধান্ত থাকলেও গত কয়েকদিন ধরে এ নিয়ম রক্ষা করতে পারছে না কর্তৃপক্ষ। বর্তমানে দিন-রাত অনেকটা পুরোদমেই চলছে ফেরী সার্ভিস। 

  দৌলতদিয়া ঘাট থেকে যাত্রী পরিবহনের জন্য ব্যাটারী চালিত ইজিবাইক, মাহিন্দ্র, অটোরিক্সা, মোটর সাইকেল ও মাইক্রোবাসের বিশৃঙ্খলা দেখা যায়। একটি সিন্ডিকেটের মাধ্যমে ৫নং ঘাট এলাকায় বিভিন্ন জেলা থেকে আসা মাইক্রোবাস চালকেরা যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত টাকা আদায় করছে। অন্য আরেকটি সিন্ডিকেট বিআইডব্লিউটিএ’র ট্রাক টার্মিনাল দখল করে মাইক্রোবাসের স্ট্যান্ড তৈরি করে। দুইটি জায়গা থেকে সিন্ডিকেটের মাধ্যমে অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছে যাত্রীদের কাছ থেকে।

  দৌলতদিয়া ঘাটের পরিস্থিতি অবগত হওয়ার পর উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে দায়িত্বরত পুলিশ সদস্যদেরকে ঘাটের শৃঙ্খলা ফেরাতে তৎপর দেখা যায়। কিছুক্ষন পরে সুফল ফিরতে শুরু করে।

  মোছাঃ মমতাজ বেগম নামে এক যাত্রী বলেন, বেশিরভাগ মানুষ ঈদ উপলক্ষে গ্রামের বাড়ীতে যাবে। তবে দৌলতদিয়া থেকে সব ধরনের যানবাহনে অতিরিক্ত ভাড়া নিচ্ছে। প্রশাসনের এ বিষয়ে ব্যবস্থা নেয়া দরকার। 

  অতিরিক্ত ভাড়া নেওয়া প্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে একজন মাইক্রোবাস চালক বলেন, কুষ্টিয়া থেকে ঈদের যাত্রী বহন করার জন্য দৌলতদিয়া ফেরী ঘাটে আসছি। এখান থেকে প্রভাবশালী এক ব্যক্তির সহায়তায় গাড়ীতে যাত্রী তোলার সুযোগ পেয়েছি। তাকে ১হাজার টাকা দিতে হয়েছে। যে কারণে যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া নিতে হচ্ছে।

  বিআইডব্লিটিসি’র দৌলতদিয়া ঘাটের সহকারী-মহাব্যবস্থাপক মোঃ ফিরোজ শেখ বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দিনের বেলায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৬টি ফেরী চলাচল করছে। রাতে যাত্রী ও যানবাহন পারাপারের জন্য ছোট বড় ১৬টি ফেরী চলাচল করছে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ