ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
কালুখালীতে নার্সারীর কলম কাজে দুই ব্যক্তির সাফল্য
  • রাকিবুল ইসলাম
  • ২০২১-০৫-৩১ ১৪:৫৭:০৭
কালুখালী উপজেলায় নার্সারীতে বিভিন্ন প্রজাতির ফল ও ফুলের গাছে কলম কাজে সফল হয়েছে বিল্লাল মিশোরী ও আনিস লাবনী -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলায় নার্সারীতে বিভিন্ন প্রজাতির ফল ও ফুলের গাছে কলম কাজে সফল হয়েছে দুই ব্যক্তি।

  উপজেলার মাঝবাড়ী ইউনিয়নের আজগর প্রমানিকের পুত্র মোঃ বিল্লাল মিশোরী দীর্ঘদিনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে তিনি বিভিন্ন প্রজাতির ফল ও ফুল গাছে কলম দ্বারা একই গাছে ৩৬ প্রজাতির আম ও লেবু গাছে কমলা ও মাল্টার মিশ্রণ চাষ করে সাফল্য অর্জন করেছেন। 

  তার সহযোগী হিসেবে একই গ্রামের মোঃ আনিস লাবনী ফুলকড়ি নার্সারী স্থাপন করেছেন। 

  নার্সারীতে তিনি প্রায় ১০০ প্রজাতির ক্যাকটাস, সাদা ও কালো আঙ্গুর, আপেল, এলোভেরা, লজ্জাবতি, গাঁদা, বাগান বিলাশ, চন্দ্র মল্লিকা, এছাড়াও কিউজাই, ফিলিপাইন, বারি-৪ সহ বিভিন্ন জাতের আমের চারা সরবরাহ করছেন।  

  গতকাল ৩১শে মে সরেজমিনের পরিদর্শনে গেলে দেখা যায়, বিভিন্ন এলাকা থেকে সৌখিন মানুষ লাবনী ফুলকড়ি নার্সারীতে চারা ক্রয় করতে এসেছে। এ সময় তারা নার্সারী মালিক আনিস ও তার শিক্ষা গুরু বিল্লাল মিশোরীর কাছে গাছের কলম সম্পর্কে পরামর্শ নিচ্ছেন।

  এ ব্যাপারে বিল্লাল মিশোরী বলেন, আমি দীর্ঘ ২২ বছর এই পেশায় কাজ করছি। আমি নিজ বাড়ীতে একটি আম গাছে ৩৬ প্রজাতির আমের কলম করেছি এবং একটি লেবু গাছে কমলা ও মাল্টার সংমিশ্রণ করেছি। এ সকল গাছে ফল ধরতে শুরু করেছে। এছাড়াও আমি আম, বড়ই, লিচু, কমলা, লেবু, বিভিন্ন প্রকার ফুলের কলম করে থাকি। বাংলাদেশের যে কোনো যায়গা থেকে আমার সাথে যোগাযোগ করলে আমি সেখানে গিয়ে কলম করে দিয়ে আসতে পারবো। সেই সাথে সরকারীভাবে আমাদের খাস জমি বরাদ্দ দিলে নার্সারীর মাধ্যমে দেশে বৃক্ষ রোপনের হার বাড়াতে সহযোগিতা করতে পারতাম।

পাংশা উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা সংক্রান্ত নির্বাচনী ব্রিফিং
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম
বিদেশে পাঠানোর নামে প্রতারণার অভিযোগে গোয়ালন্দ ঘাট থানায় ভূক্তভোগীদের অভিযোগ
সর্বশেষ সংবাদ