ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
কালুখালীতে পাউবোর জমিতে পাকা স্থাপনা ইজারা বাতিল করলেও সরানো হয়নি স্থাপনা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৭-১১ ১৫:৩৪:০৭
কালুখালী উপজেলার বি-কয়া মৌজায় পানি উন্নয়ন বোর্ডের জায়গা কৃষি জমি হিসাবে ইজারা নিয়ে শর্ত না মেনে সেখানে পাকা স্থাপনা তৈরি করা হয়। শর্ত ভঙ্গ করার দায়ে সম্প্রতি পানি উন্নয়ন বোর্ড ওই ইজারা বাতিল করলেও পাকা স্থাপনা উচ্ছেদ হয়নি -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার শাওরাইল ইউনিয়নের বি-কয়া মৌজায় পানি উন্নয়ন বোর্ডের জায়গা কৃষি জমি হিসাবে ইজারা নিয়েছিলেন শাওরাইল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম আলীসহ ঘাটরা গ্রামের আকতারুজ্জামান, উত্তর নগর বাথান গ্রামের আমিরুল ইসলামের ছেলে রেজাওনুল রিপন। 

  কিন্তু শর্ত না মেনে ওই জমিতে তারা পাকা স্থাপনা তৈরি করেছেন। একই সাথে জমির শ্রেণি পরিবর্তনের অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। শর্ত ভঙ্গ করার দায়ে সম্প্রতি পানি উন্নয়ন বোর্ড ওই ইজারা বাতিল করে দেন। একই সাথে পাকা স্থাপনা সরিয়ে নিতে বলা হয়। কিন্তু তা আমলে আনছে না ইজারাদাররা। পাউবোর নির্দেশনার দুইমাস পার হলেও পাকা স্থাপনা রয়েছে পূর্বের মতোই।

  জানা গেছে, তিন বছরের চুক্তিতে পানি উন্নয়ন বোর্ড-রাজবাড়ী থেকে কৃষি কাজ অথবা হাঁস-মুরগী পালনের জন্য এ জমি ইজারা দেওয়া হয়। ওই জমিতে প্রথম বছর মাছ চাষ করলেও পরের বছর চেয়ারম্যান শহিদুল ইসলাম আলী প্রভাব খাটিয়ে সেখানে পাকা স্থাপনা তৈরী করেন। 

  অভিযোগ রয়েছে ৩জনের নামে ইজারা থাকলেও মূলত চেয়ারম্যান শহিদুল ইসলাম আলী একাই এ স্থাপনা নির্মাণ করে ভোগদখল করছেন।

  পানি উন্নয়ন বোর্ডের(পাউবো) রাজবাড়ী নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের সূত্রে জানা যায়, গত ২০১৯ সালের ২৭শে জুন শহিদুল ইসলাম আলী, আকতারুজ্জামান, রেজানুল রিপন আলাদা আলাদা ভাবে ১ একর ৫২ দশমিক ৬৬ শতাংশ জমি ৩ বছর মেয়াদী লিজ গ্রহণ করেন। চুক্তি অনুযায়ী এই জমিতে কৃষি কাজ, হাঁস-মুরগী পালন ছাড়া অন্য কোন কাজে যেমন, ভরাট করা যাবে না, ভবন বা কোন অবকাঠামো নির্মাণ করা যাবে না। চুক্তি ভঙ্গ করলে আপনা আপনি চুক্তিটি বাতিল বলে গণ্য হবে। ফেরত পাবে না জামানত। 

  এদিকে চুক্তির মৌলিক শর্ত ভঙ্গ করায় পাউবো রাজবাড়ী নির্বাহী প্রকৌশলীর কার্যালয় থেকে চুক্তি ভঙ্গকারী ৩জন ইজারাদারকে চিঠি দেয়া হয়েছে।

  গত ২রা মে নির্বাহী প্রকৌশলী আব্দুল আহাদ স্বাক্ষরিত পৃথক তিনটি চিঠিতে এ লিজ বাতিল করা হয়। একই সাথে ৭দিনের মধ্যে নিজ খরচে স্থাপনা-বালি অন্যথায় সরিয়ে নেওয়ার নির্দেশ প্রদান করেন। যদি না নেন তাহলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার কথাও বলা হয়। 

  এদিকে সরেজমিনে গিয়ে দেখা যায় বি-কয়া মৌজায় ইজারা নিয়ে পাকা স্থাপনা নির্মাণ করা সেই জায়গা ২মাস পরেও পূর্বের ন্যায় স্থাপনা এখনও রয়েছে। পাউবোর নির্দেশানা মেনে বহাল তবিয়তেই রয়েছেন বাতিলকৃত ইজারাদাররা।

  স্থাপনা সরানোর নির্দেশনা পেয়েছেন বলে স্বীকার করেছেন চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম আলী। 

  তিনি বলেন, এখন পাউবো যা মনে করে তাই করবে। স্থাপনা সরাবেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, পাউবো সিদ্ধান্ত নেবে। 

  ইজারা দেওয়া জমি দেখভাল করা সহকারী রাজস্ব কর্মকর্তা গিয়াস উদ্দিন বলেন, ওই তিন ইজারাদার চুক্তির (৩ ও ৭ কলামের) মৌলিক শর্ত ভঙ্গ করেছেন বিধায় তাদের ইজারা বাতিল করা হয়েছে। তারা স্থাপনা সরিয়ে না নিলে জেলা প্রশাসকের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। করোনাকালীন সময় আমরাও ঠিকমত বের হতে পারছিনা। পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা উচ্ছেদ অভিযান চালাবো। 

  তিনি আরও বলেন, শুধু ওই স্থাপনা নয়, ইজারার নেয়া যেসব জমিতে শর্ত ভঙ্গ করে অন্যকিছু করা হয়েছে সেগুলোতেও উচ্ছেদ অভিযান চালানো হবে।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ