ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে করোনা নমুনা সংগ্রহে ধীরগতিতে ভিড়॥সংক্রমণের ঝুঁকি!
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৭-১১ ১৫:৩৮:২৪
করোনা ভাইরাস সংক্রামণের “উচ্চ ঝুঁকিপূর্ণ” রাজবাড়ী জেলার সদর হাসপাতালে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহে ধীরগতি ও স্বাস্থ্যবিধি না মেনে মানুষের গাদাগাদি অবস্থান করোনার সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছে -মাতৃকণ্ঠ।

করোনা ভাইরাস সংক্রামণের “উচ্চ ঝুঁকিপূর্ণ” রাজবাড়ী জেলাতে গত ২৪ ঘন্টার র‌্যাপিড অ্যান্টিজেন্টের মাধ্যমে আরও ৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। 

  করোনা ভাইরাসের শুরু থেকে এ পর্যন্ত রাজবাড়ী জেলায় মোট ৬ হাজার ৪ শত ৮৪ জন আক্রান্ত হয়েছে। তার মধ্যে সুস্থ হয়েছে ৫ হাজার ২৩ জন। এছাড়াও মৃত্যুবরণ করেছে ৫১ জন। 

  গতকাল ১১ জুলাই বিকালে রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, র‌্যাপিড অ্যান্টিজেন্টের মাধ্যমে ২৭১ জনের নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে রাজবাড়ীর সদর উপজেলার ২২ জন, পাংশার ১৭ জন, গোয়ালন্দের ২৭ জন, কালুখালীর ১২ জন ও বালিয়াকান্দি উপজেলার ১জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। 

  এদিকে জেলা স্বাস্থ্য বিভাগের একটি সূত্র জানায়, গত ৮ই জুলাই আরটি পিসিআরের মাধ্যমে পরীক্ষার জন্য ১০০টি নমুনা ঢাকাতে পাঠানো হয়। গতকাল ১১ই জুলাই রাতে প্রাপ্ত রিপোর্টে দেখা যায় তার মধ্যে ৬৯ জনের করোনা পজিটিভ। 

  সূত্রটি আরো জানায়, উক্ত ১০০ জনের মধ্যে ইতিপূর্বে আক্রান্ত অনেকেই দ্বিতীয় বার নমুনা দিয়েছেন। তাদেরকে বাছাই করে প্রকৃত পজিটিভ সংখ্যা জানানো হবে।   

  এ জেলাতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৬ হাজার ৪ শত ৮৪ জন। তার মধ্যে রাজবাড়ী সদর উপজেলার ৩ হাজার ৫ শত ১২ জন, পাংশায় ১ হাজার ২ শত ৯৪ জন, কালুখালীতে ৪ শত ১৩ জন, বালিয়াকান্দিতে ৪ শত ৭৯ জন ও গোয়ালন্দ উপজেলার ৭ শত ৮৬ জন। তার মধ্যে থেকে সুস্থ হয়েছে ৫ হাজার ০২৩ জন। 

  এছাড়াও মৃত্যু হয়েছে ৫১ জনের। সদর উপজেলার ২৮ জন, পাংশায় ১৫ জন, কালুখালীতে ৪জন, বালিয়াকান্দিতে ২জন, গোয়ালন্দ উপজেলার ২জন। 

  বর্তমানে করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে হোম আইসোলেশনে চিকিৎসাধীন আছে ১হাজার ৩ শত ৩৪ জন। হাসপাতালে ভর্তি আছে ৭৭ জন।

  উল্লেখ্য, গত ২০২০ সালের ৭ই এপ্রিল রাজবাড়ী জেলাতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সেই সময় থেকে গতকাল ১১ই জুলাই পর্যন্ত আরটি পিসিআরের মাধ্যমে পরীক্ষার জন্য ২০ হাজার ৭ শত ৯৮ জনের করোনার নমুনা পাঠানো হয়। এছাড়াও র‌্যাপিড অ্যান্টিজেন্টের মাধ্যমে ৪ হাজার ৯ শত ৬৫ জনের নমুনা পরীক্ষা করা হয়।

  গতকাল ১১ই জুলাই জুন সকালে রাজবাড়ী জেলা সদর হাসপাতালে গিয়ে দেখা যায় জ্বর, ঠান্ডা ও কাশি নিয়ে আসা বিভিন্ন বয়সের নারী ও পুরুষ করোনা টেস্ট করার জন্য ঘন্টার পর ঘন্টা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছে। সেখানে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। ভিড়ের কারণে সুস্থ্য মানুষও করোনায় আক্রান্তে ঝুঁকিতে রয়েছে। জেলা সদর হাসপাতালের ৪টি মেডিকেল টেকনোলজিস্ট(ল্যাব) পদ শূন্য থাকায় কোন রকম জোড়াতালি চলছে এ হাসপাতালের প্যাথলজির কাজ। ফলে করোনার পরীক্ষার নমুনা সংগ্রহে ধীরগতি লক্ষ্য গেছে এবং সেখানে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।

  করোনা টেস্ট করতে আসা আসাদুজ্জামান বলেন, আজকে হাসপাতালে এসে করোনা পরীক্ষার জন্য অপেক্ষায় থাকা মানুষের যে গাদাগাদি অবস্থা এখানে দেখছি তাতে উচ্চ ঝুঁকিতে থাকা রাজবাড়ীতে করোনার বিস্তারের জন্য হাসাপাতালই যথেষ্ট। কারণ যারা সংক্রমিত না হয়েও পরীক্ষা করাতে এসেছেন তারা উপসর্গ থাকা মানুষের সাথে দীর্ঘক্ষণ এখানে অবস্থান করে ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছেন।  

  তিনি অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে করোনার নমুনা সংগ্রহ ও পরীক্ষার জন্য হাসপাতালের তত্ত্বাবধায়ক এবং সিভিল সার্জনের দৃষ্টি আকর্ষন করেন।       

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ