ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
মাতৃদুগ্ধ বিকল্প আইন মেনে না চললে ব্যবস্থা গ্রহণ করতে হবে--- অধ্যাপক ডাঃ নাছির উদ্দিন মাহমুদ
  • চঞ্চল সরদার
  • ২০২১-০৯-০১ ১৪:৫২:৪৫
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গতকাল ১লা সেপ্টেম্বর রাজবাড়ী সিভিল সার্জনের কার্যালয়ে মাতৃদুগ্ধ বিকল্প আইন ও পুষ্টিখাতের অর্জন বিষয়ক অবহিতকরণ কর্মশালা জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডাঃ নাছির উদ্দিন মাহমুদ বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে গতকাল ১লা সেপ্টেম্বর দুপুরে সিভিল সার্জন কার্যালয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাজবাড়ীতে মাতৃদুগ্ধ বিকল্প আইন ও পুষ্টিখাতের অর্জন বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

  রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডাঃ নাছির উদ্দিন মাহমুদ।

  বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, রাজবাড়ী জেলা সদর হাসপাতালের তত্বাবধায়ক দীপক কুমার বিশ্বাস বক্তব্য রাখেন। 

  কর্মশালায় অন্যান্যর মধ্যে জেলা বিএমএ’র সভাপতি পারিজাত কুমার পাল, বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার নিতাই চন্দ্র ঘোষ, সদর হাসপাতালের মেডিকেল অফিসার আব্দুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোঃ সাহাবুদ্দিন ও রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক বক্তব্য রাখেন। কর্মশালার শুরুতে মাতৃদুগ্ধ বিকল্প আইন ও পুষ্টিখাতের অর্জন সম্পর্কে প্রেজেন্টেশন উপস্থাপনা করা হয়। অনুষ্ঠান উপস্থাপনা করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার নুজহাত সুলতানা।

  জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডাঃ নাছির উদ্দিন মাহমুদ বলেন, আমাদের মাতৃদুগ্ধ বিকল্প আইন যে গুলো আছে সেগুলো মেনে চলতে হবে। যদি কেই সেটা মেনে না চলে তাহলে তাদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলা বাহিনী ব্যবস্থা গ্রহণ করবে। এছাড়া আমাদের সকলকে পুষ্টিকর বিষয়গুলো সম্পর্কে ভালোভাবে জানতে হবে। আমরা যদি সবাই এক সঙ্গে কাজ করি তাহলেই বিকল্প আইন ও পুষ্টিখাতের আমরা যে অর্জন চাই সেই লক্ষ্যে আমরা পৌঁছাতে পারবো বলে তিনি বলেন। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, সন্তান জম্মের পরেই একজন শিশুকে অবশ্যই মায়ের দুধ খাওয়াতে হবে। এই বিষয়টি একজনকে সন্তান জম্মের আগেই জানতে হবে। শিশুকাল থেকেই আপনাদের বাচ্চাদের পুষ্টির দিক খেয়াল রাখতে হবে। যদি আপনার বাচ্চাকে পুষ্টিকর খাবার খাওয়াতে পারেন। তাহলে কিন্তু সে বিভিন্ন রোগে আক্রান্ত হবে না। এগুলো মানুষকে জানাতে হবে। 

  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, আমাদের শিশুদের নানা ধরণের রোগ হচ্ছে। এর কারণ হচ্ছে বাইরের খাবার খাওয়ানো। আমাদের এই খাতে অনেক কিছু করার আছে। যারা শিশুদের টার্গেট করে আইন না মেনে যারা ব্যবসা করছে তাদের বিষয়ে আমাদের সকলের সচেতন হতে হবে। 

  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, পুষ্টিকর মাতৃদুগ্ধ পান করাতে মানুষকে সচেতন করাতে হবে। যদি মানুষ সচেতন না হয়। তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। আমরা শিশুদেরকে বাজারের খাবার খাওয়াবো না। শিশুর জন্য তার মায়ের দুধ সব বেশি গুরুত্বপূর্ণ। আমরা সেটাই খাওয়াবো। যদি কোন মায়ের বুকের দুধ শিশু না পায় সেই শিশুর দেখা যাবে অনেক রোগে আক্রান্ত। তাই আমরা সর্বোচ্চ চেষ্টা করবো শিশুকে মায়ের দুধ খাওয়াতে। যদি কোন শিশু মায়ের বুকের দুধ না পায় তাহলে অন্য বিকল্প ব্যবস্থা করতে হবে। 

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ