ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রাজবাড়ীতে বর্ণাঢ্য আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে পালিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২১-১০-৩০ ১৮:৩১:২০
রাজবাড়ী পুলিশ লাইনসের ড্রিলশেডে গতকাল ৩০শে অক্টোবর কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আলোচনা সভা শেষে রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম পুরস্কার বিতরণ করেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীতে র্বণাঢ্য আয়োজনে গতকাল ৩০শে অক্টোবর সকালে কমিউনিটি পুলিশিং ডে পালিত হয়েছে। 
  এ উপলক্ষ্যে জেলা পুলিশের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। 
  ‘মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি’-শ্লোগানকে সামনে রেখে সকাল সাড়ে ১০টার দিকে প্রথমে পুলিশ সুপারের কার্যায়ের সামনে বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করা হয়। এরপর সেখান থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে মাঠের সামনে দিয়ে পান্না চত্ত্বর প্রদক্ষিণ করে পুলিশ সুপারের কার্যালয়ে গিয়ে শেষ হয়। 
  র‌্যালীতে জেলা প্রসাশক দিলসাদ বেগম, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, সিভিল সার্জেন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মাঈন উদ্দিন চৌধুরী, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, রাজবাড়ী থানার ওসি মোহাম্মদ শাহাদাত হোসেন, জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেনসহ পুলিশের বিভিন্ন ইউনিটের কর্মকর্তাগণ ও কমিউনিটি পুলিশিংয়ের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
  দ্বিতীয় পর্বের বেলা ১১টার দিকে রাজবাড়ী পুলিশ লাইনসের ড্রিলশেডে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। 
  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামানের সভাপতিত্বে এবং অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম, বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন ও রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর প্রমুখ বক্তব্য রাখেন। 
  প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম বলেন, কমিউনিটি পুলিশিং পৃথিবীর প্রায় সকল দেশেই রয়েছে। আমাদের দেশে এটা বেশী দিন চালু হয়নি। কমিউনিটি পুলিশিংয়ের দায়িত্ব হলো সমাজ থেকে অপরাধ কমিয়ে আনা, মানুষের নিরাপত্তা প্রদানে সহায়তা করা। এটা হলেই কমিউনিটি পুলিশংয়ের উদ্দেশ্য বাস্তবায়ন সফল হবে। অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সদস্যদের যেমন দায়িত্ব রয়েছে পুলিশকে সঠিক তথ্য দেয়া, তেমনি পুলিশের দায়িত্ব তথ্যদাতার নিরাপত্তা নিশ্চিত করা। পুলিশকে সঠিক তথ্য না দিলে সমাজ থেকে অপরাধ দূর করা কঠিন কাজ হয়ে যায়। সঠিক তথ্য দিয়ে সমাজ থেকে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে পারলে সবাই অনেকখানি নিরাপদ হয়ে গেলেন। শুধু সন্ত্রাস দমন নয়, বিভিন্ন ধরনের অপরাধ দমনে আমাদের সবার ভূমিকা থাকা দরকার। কমিউনিটি পুলিশিংকে এই সমাজকে নিরাপদ রাখতে দায়িত্বগুলো পালন করতে হবে। সবাই যদি যার যার দায়িত্ব সঠিকভাবে পালন করি তাহলে সব ক্ষেত্রেই আমরা সফলতা অর্জন করতে পারবো। সামজকে অপরাধমুক্ত করতে পুলিশকে বেশী দায়িত্ব পালন করতে হবে। এ ক্ষেত্রে আইনের কঠোর প্রয়োগ সবচেয়ে গুরুত্বপূর্ণ। 
  বিশেষ অতিথি বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, যাদের উদ্দেশ্যটা খারাপ থাকে তারা যদি জানতে পারে পরিকল্পনা করা মাত্র আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে তথ্য চলে যাবে তাহলে তারা অপরাধ করার সাহস পাবে না। বর্তমানে রাজবাড়ী অনেক শান্তিপূর্ণ আছে। আমরা চাই সামনের দিনগুলোতেও এই অবস্থা বজায় থাকুক। কমিউনিটি পুলিশিং ব্যবস্থায় বলা হয়েছে কমিউনিটির সকল মানুষকে সাথে নিয়ে কাজ করবে। পুলিশ ও জনগণের মধ্যে দূরত্ব হ্রাস পাবে। যে মহান উদ্দেশ্য নিয়ে কমিউনিটি পুলিশিং গঠন করা হয়েছে তারা সত্যিকারের কাজটি করবে ও বাস্তবায়ন করবে-এটাই প্রত্যাশা। সবাই মিলে কাজ করলে এর উদ্দেশ্য বাস্তবায়ন সফল হবে। আমরা এই সমাজ ও দেশটাকে নিজেদের জন্য, জনগণের জন্য নিরাপদ রাখবো।
  সভাপতির বক্তব্য পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, সাধারণ মানুষ ও কমিউনিটি পুলিশিংয়ের সহযোগিতার মাধ্যমে পুলিশ আজ এ পর্যায়ে এসেছে।  সন্ত্রাস-জঙ্গীবাদ দমনে সফল হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষা করা শুধু আমাদের একার কাজ নয়, জনগণেরও দায়িত্বের মধ্যে পড়ে। আশা করি আপনারা তথ্য   দিয়ে সাহায্য-সহযোগিতায় এগিয়ে আসবেন। আসুন কমিউনিটি পুলিশিং ডে-তে আমরা শপথ করি আমি-আপনি আমরা সবাই মিলে দেশটাকে এগিয়ে নেই। 
  আলোচনা সভার শেষে কমিউনিটি পুলিশিং কার্যক্রমে অবদান রাখায় কালুখালী উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল খালেক মন্ডল এবং গোয়ালন্দ ঘাট থানার উপ-সহকারী পরিদর্শক (এএসআই) ইমামুজ্জামানকে সম্মাননা ক্রেস্ট ও সনদ দেয়া হয়।

মহান মে দিবস উপলক্ষ্যে পুলিশ সুপারের বাণী
নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে রাজবাড়ীর পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ