ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
এক পথশিল্পীর শিল্পকর্ম
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২১-১২-০১ ১৩:২২:১৭

রাজবাড়ী শহরের পান্না চত্ত্বর এলাকায় এক পথশিল্পীর(৫০) আঁকা শিল্পকর্মে মুগ্ধ হয়েছেন সবাই।
  গতকাল ১লা ডিসেম্বর দুপুরে পান্না চত্ত্বর সংলগ্ন ফুটপাতে তাকে কচু পাতা, চক ও কয়লা দিয়ে একের পর এক ছবি আঁকতে দেখা যায়। পথচারীরা ভিড় করে তার ছবি আঁকা দেখছিলেন। তার শিল্প কর্মে শোভা পেয়েছে ফুল আর পাখি। পাশে লিখেছেন, ‘এমন জীবন তুমি করিবে গঠন, মরিলে হাসিবে তুমি-কাঁদিবে ভূবন’; ‘এগুলো যারা মোবাইলে তুলে নেটের ভিতরে ছেড়ে দিবে তাদেরকে অভিশাপ করবো, নেটের ভিতরে এগুলোর কোন মর্যাদা দেয় না’; ‘ভালোবাসা আছে বলেই পৃথিবী এত সুন্দর’। অসাধারণ শিল্পকর্মের পাশাপাশি সুন্দর হাতের লেখাও মুগ্ধ হন পথচারীরা। 
  এ সময় এই পথশিল্পীর পরিচয় সম্পর্কে জানতে চাইলে তিনি প্রথমে কোন কথা বলতে রাজি হননি। একপর্যায়ে নিজের নাম মোত্তাকিম, বাড়ী বরিশালে বলে উল্লেখ করে বলেন, জীবনেক অনেক ভালোবাসি। জীবন থেকে অনেক কিছু হারিয়ে গেছে।’
  পথচারী নাজিম আহম্মেদ বলেন, আমি বাসায় দুপুরের খাবার খেতে যাচ্ছিলাম। হঠাৎ এমন শিল্পকর্ম চোখে পড়লো। অপলক দৃষ্টিতে তাকিয়ে দেখলাম। সত্যি অসাধারণ শিল্পকল্প অংকন করতে পারেন তিনি।
  রাজবাড়ী আদর্শ মহিলা কলেজের শিক্ষার্থী সারদা সরকার বলেন, অসাধারণ হাতের লেখার পাশে শিল্পকর্মগুলো স্থান পেয়েছে। কিছুক্ষণের জন্য জীবনের অর্থ খোঁজার চেষ্টা করলাম।
  জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ বলেন, শিল্পকর্ম হচ্ছে মানুষের মনের বহিঃপ্রকাশ। মনের বহিঃপ্রকাশের অন্যতম মাধ্যম শিল্পকর্ম। আপনার কাছ থেকে শুনে যা মনে হলো তিনি জীবনের বাস্তবতা থেকে আঘাত প্রাপ্ত হয়ে শিল্পের মাধ্যমে তার বহিঃপ্রকাশ ঘটাতে পারে। তবে তার জন্য শুভ কামনা রইলো।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ