ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
পাংশার যশাই ইউপি’তে ছেলে নৌকার প্রার্থী-পিতা বিদ্রোহী!
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২১-১২-১৪ ১৩:৪২:৫০

পঞ্চম ধাপে আগামী ৫ই জানুয়ারী অনুষ্ঠিতব্য রাজবাড়ীর পাংশা উপজেলার যশাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবু হোসেন খান। 

   আর দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী হয়েছেন তার পিতা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হাকিম খান। গত ১২ই ডিসেম্বর অনুষ্ঠিত যাচাই-বাছাইতে দু’জনের মনোনয়ন পত্রই বৈধ ঘোষিত হয়েছে। একই ইউপির চেয়ারম্যান পদে পিতা-পুত্র প্রার্থী হওয়ায় সর্বত্র আলোচনার ঝড় উঠেছে।  

   স্থানীয়রা জানান, সাবেক চেয়ারম্যান আলহাজ্ব হাকিম খান একজন প্রবীণ রাজনীতিবিদ। তিনি দীর্ঘ দিন যশাই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিেেসব দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি ইউনিয়ন পরিষদের একাধিকবার চেয়ারম্যানও ছিলেন। এবার নির্বাচনে দল থেকে তাকে মনোনয়ন না দিয়ে তার ছেলে আবু হোসেন খানকে দেওয়া হয়েছে। তাই তিনি বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন।

   এ ব্যাপারে যশাই ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীরা বলেন, পিতা-পুত্রের এ ঘটনায় আমরা বিপাকে পড়েছি। পিতাও আওয়ামী লীগের, পুত্রও আওয়ামী লীগের। পিতার পক্ষে গেলে ছেলের বকাঝকা শুনতে হয়, আবার ছেলের পক্ষে গেলে পিতার বকাঝকা শুনতে হয়। পিতা ও পুত্রের লড়াইয়ের কারণে দেখা গেল তাদের দু’জনের একজনও জিততে পারলো না। এতে ইউনিয়নে নৌকা ডুবে যেতে পারে। বর্তমানে এই ইউনিয়নের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান মন্ডল (উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ ও পৌর মেয়র ওয়াজেদ আলী মন্ডলের ভাই)। গত নির্বাচনে তিনি বিদ্রোহী প্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আলহাজ্ব আব্দুল হাকিম খানকে পরাজিত করে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। পিতা ও পুত্র দু’জনেই প্রতিদ্বন্দ্বিতা করলে এবারও তিনিই নির্বাচিত হয়ে যেতে পারেন। 

   বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব আব্দুল হাকিম বলেন, আমি এই ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক চেয়ারম্যান ছিলাম। দল থেকে আমাকে মনোনয়ন না দেওয়ায় আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছি। এলাকায় আমার ভালো জনপ্রিয়তা রয়েছে, ভোটাররা আমার সাথে রয়েছে-তাই আমি নির্বাচনে অংশ নিয়েছি। কিন্তু নির্বাচনী প্রচারণাকালে তাকে নানাভাবে হয়রানী ও ভয়ভীতি দেখানো হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

   আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী আবু হোসেন খান বলেন, এই ইউনিয়নে আমার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে-তাই দল থেকে আমাকে মনোনয়ন দেওয়া হয়েছে। আমার পিতা এই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ছিলেন। তিনি আসন্ন নির্বাচনে আমার প্রতিপক্ষ হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। তিনি তার মতো নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তাকে কোন হয়রানী বা ভয়-ভীতি দেখানো হচ্ছে না।

   পাংশা উপজেলা নির্বাচন অফিসার মোঃ আব্দুল আলিম জানান, যশাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে পিতা-পুত্র দু’জনের মনোনয়ন পত্রই যাচাই-বাছাইতে বৈধ হয়েছে। আগামী ১৯শে ডিসেম্বর মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন। পিতা-পুত্র নির্বাচনে একসাথেই প্রতিদ্বন্দ্বিতা করবেন কি-না সেটি জানার জন্য মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

   উল্লেখ্য, পাংশা উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত ১০ জন, জাসদের মনোনীত ২ জন, জাকের পার্টির মনোনীত ১ জন এবং ৪৮ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৬১ জন বৈধ চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। এছাড়া সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ৩৬৬ জন ও সংরক্ষিত মহিলা ওয়ার্ডের সদস্য পদে ১১৬ জন বৈধ প্রার্থী রয়েছেন। 

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ