ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
আলীপুর ইউনিয়ন পরিষদ সমবায় মার্কেট ঃ অনন্য একটি মডেল
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৭-২১ ১৫:০৪:২৭
রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়ন পরিষদ সমবায় মার্কেট। ইনসেটে ইউপির উন্নয়নের রূপকার চেয়ারম্যান মোঃ শওকত হাসান -মাতৃকণ্ঠ।

‘এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা, আমরা তোমাদের ভুলবো না’-১৯৭১ সালে ৯মাসব্যাপী মুক্তিযুদ্ধের পর ১৬ই ডিসেম্বর আমাদের বিজয় অর্জিত হয়। তারপরই প্রিয় সোনার বাংলা গড়ার কাজ শুরু করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 
  তৎকালীন সময়ে আলীপুর ইউনিয়ন ছিল রাজবাড়ী সদর উপজেলার বৃহত্তর একটি ইউনিয়ন, যা বর্তমানে ভাগ হয়ে আলীপুর, দাদশী ও পাঁচুরিয়া ইউনিয়নে পরিণত হয়েছে। পুনর্গঠিত আলীপুর ইউনিয়ন পরিষদের প্রথম চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন বর্তমান চেয়ারম্যান ও সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ শওকত হাসানের পিতা মরহুম পিতা আজাহার আলী শেখ। নির্বাচিত হয়েই তিনি নতুন রূপে আলীপুর ইউনিয়নকে গড়ে তোলার কাজ শুরু করেন। ইউনিয়ন পরিষদের নিজস্ব অফিস না থাকায় নিজের বসত বাড়ীতেই পরিষদের কাজকর্ম করতে থাকেন। তখন পরিষদের নিজস্ব ভবন নির্মাণের জন্য এক খন্ড জমি খুব জরুরী হয়ে পড়ে। এ অবস্থায় তিনি ইউনিয়নবাসীর স্বার্থে নিজের টাকা দিয়ে আলাদীপুরে মহাসড়কের পাশে প্রায় ১ একর(৯০ শতাংশ) জমি ক্রয় করেন। এর পরপরই উক্ত জায়গায় একটি টিনের ঘর নির্মাণ করে কোন রকমে ইউনিয়ন পরিষদের কার্যক্রম শুরু করেন। কিছুদিন পর সরকারীভাবে একটি ছোট ইউপি ভবন ঐ জায়গায় স্থাপিত হয়। ঠিক তার পরপরই তিনি এলাকাবাসীর প্রয়োজনীয়তা অনুভব করে ইউনিয়ন পরিষদের জায়গায় আলাদীপুর হাট-বাজার গড়ে তোলেন। ইউনিয়ন পরিষদের উত্তর, দক্ষিণ ও পূর্ব পাশে গড়ে ওঠে প্রায় ১৫০টি দোকান ঘর। 
  সময়ের বিবর্তনে সাবেক চেয়ারম্যান মরহুম আজাহার আলী শেখের উত্তরসুরী পুত্র মোঃ শওকত হাসান ১ম দফায় চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর ছোট ইউপি ভবনটি ব্যবহারের অনুপযোগী হওয়ায় সেখানে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে দ্বিতল ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন প্রতিষ্ঠিত হয়। কিন্তু অফিসের প্রায় চারপাশে দোকান ঘর থাকায় অফিস পরিচালনা, পরিবেশ সুন্দর রাখা-কোন কিছুই পরিপাটি করে করা সম্ভব হচ্ছিল না। আবার দীর্ঘ দিন থাকা ব্যবসায়ীদেরকেও মানবিক কারণে উচ্ছেদ করা সম্ভব ছিল না। 
  চেয়ারম্যান মোঃ শওকত হাসান বর্তমান মেয়াদে পুনরায় নির্বাচিত হওয়ার পরপরই ব্যবসায়ীরা সমস্যাটির সমাধানের জন্য তার বরাবর একটি আবেদন করেন। সেখানে ব্যবসায়ীরা দাবী জানান যে, ইউনিয়ন পরিষদের পিছনে ও উত্তরে প্রায় ব্যবহার অনুপযোগী ডোবা জমি রয়েছে। সেখানে তারা নিজ খরচে সমবায় ভিত্তিতে একটি মার্কেট নির্মাণের আগ্রহ প্রকাশ করেন। উক্ত আবেদনের প্রেক্ষিতে ব্যবসায়ীদের ও ইউনিয়ন পরিষদের সুবিধার জন্য গত ৩০/০৬/২০১৭ইং তারিখে ইউনিয়ন পরিষদের মাসিক সভায় সমবায় ভিত্তিতে নিজ নিজ খরচে ইউনিয়ন পরিষদের তত্ত্বাবধানে একটি সমবায় মার্কেট গড়ে তোলার সিদ্ধান্ত নিয়ে ব্যবসায়ীদের সাথে ইউনিয়ন পরিষদের দ্বি-পাক্ষিক একটি ‘চুক্তিপত্র’ সম্পাদন করা হয়। 
  চুক্তিপত্রের আলোকে ব্যবসায়ীগণ সমবায় ভিত্তিতে মার্কেটটি নির্মাণের কাজ শুরু করেন। ইউনিয়ন পরিষদ সেখানে কারিগরি বিষয়গুলো দেখভাল করার জন্য একজন উপ-সহকারী প্রকৌশলীকে নিয়োগ প্রদান করে ব্যবসায়ী, ব্যবসায়ী সমিতি ও পরিষদের প্রতিনিধির সমন্বয়ে একটি কমিটিও করে দেয়। 
  সরেজমিনে পরিদর্শন করে ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট বিভিন্ন জনের সাথে কথা বলে জানা গেছে, সমবায় মার্কেটটির কাজ সম্পন্ন হলে বিভিন্ন সুবিধা পাওয়া যাবে। যেমন ঃ দীর্ঘদিন ব্যবসা করে আসা ব্যবসায়ীদের একটি দোকান ঘরের স্থায়ী সমাধান হবে; এলোমেলো পরিবেশে দোকান না থাকায় পরিবেশ সুন্দর হবে; প্রায় ৩০০ জন মানুষের কর্মসংস্থান তৈরী হয়ে বেকার সমস্যার সমাধান হবে; ইউনিয়ন পরিষদের পরিবেশ দৃষ্টিনন্দন হবে, ইউনিয়ন পরিষদের রাজস্ব আয় বহুগুণে বেড়ে মাসিক ১লক্ষ টাকার বেশী রাজস্ব আয় হবে; সমবায় ভিত্তিতে মার্কেটটি নির্মাণ হওয়ায় ব্যবসায়ীদের টাকায় ইউনিয়ন পরিষদের একটি স্থায়ী সম্পদ গড়ে ওঠাসহ স্থায়ী আয়ের ব্যবস্থা হবে; নতুন দোকান গ্রহণকারীরা প্রত্যেক দোকান প্রতি ১০ হাজার টাকা করে ইউনিয়ন পরিষদের তহবিলে জমা দিয়ে ভাড়া ‘চুক্তিপত্র’ করায় পরিষদের এককালীন ১০ লক্ষ টাকা আয় হবে; বাজার সম্প্রসারিত হওয়ায় অনেক নতুন কর্মসংস্থান ও বাজারের সরকারী ডাক ৪/৫ গুণ বৃদ্ধি পেয়ে সরকার ও পরিষদের রাজস্ব আয় বাড়বে; ইউনিয়ন পরিষদ অফিসের সামনে প্রতিদিন যে যানজট তৈরী হয় তার অবসান হবে; অটো, নছিমন, করিমন ও রিক্সা-ভ্যান চালকদেরও পার্কিংয়ের জায়গা হবে; পরিত্যক্ত ডোবার দুর্গন্ধ দূর হয়ে সুন্দর একটি পরিবেশ তৈরী হবে, বাজারটিকে উন্নত বিশ্বের মতো দৃষ্টিনন্দন করে গড়ে তোলা যাবে;  ‘দশে মিলে করি কাজ-হারি জিতি নাহি লাজ’-সকলে মিলেমিশে সমবায়ের ভিত্তিতে সুন্দর, পরিপাটি ও দৃষ্টিনন্দনভাবে যে বড় কিছু করা যায় তার ‘মডেল’ তৈরী হবে; দোকান ঘরগুলো স্থানান্তরিত হওয়ায় মহাসড়ক থেকে ইউনিয়ন পরিষদ ভালোভাবে দেখা যাবে; ছোট্ট শিশুদের জন্য দৃষ্টিনন্দন একটি পার্ক গড়ে তোলা সম্ভব হবে- সেটিও একটি রোল মডেল হতে পারে; ইউনিয়ন পরিষদের পরিকল্পনা অনুযায়ী মার্কেট নির্মাণের ফলে যে বাড়তি রাজস্ব পাওয়া যাবে তা দিয়ে ১টি এ্যাম্বুলেন্স ক্রয় করে দুঃস্থ-অসহায় মানুষকে বিনামূল্যে সেবা প্রদান করা সম্ভব হবে; সমবায়ের প্রতি সাধারণ মানুষের ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরী হবে; প্রায় অর্ধশত বছর পড়ে থাকা অব্যবহৃত-পরিত্যক্ত জমির ব্যবহার নিশ্চিত হবে; ইউনিয়ন পরিষদের পরিকল্পনা অনুযায়ী গ্রামীণ সুবিধা বাড়ানোর জন্য সমবায় মার্কেটের ৩য় তলায় একটি দৃষ্টিনন্দন কমিউনিটি সেন্টার ও মসজিদ নির্মাণ করা সম্ভব হবে; বিগত ৪০ বছরে যে দোকানগুলো থেকে ইউনিয়ন পরিষদের তহবিলে একটি টাকাও জমা হয়নি সেখানে আগামী ৪০ বছরে নতুন সমবায় মার্কেট থেকে প্রতি মাসে ৬০ হাজার টাকা হিসাবে প্রায় ৩ কোটি টাকা আয় হবে।
  এ ব্যাপারে আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শওকত হাসান বলেন, সমবায় মার্কেটটি গড়ে উঠলে আর্থ-সামাজিক উন্নয়ন ও অগ্রযাত্রায় আলীপুর ইউনিয়ন অনেক দূর এগিয়ে যাবে এবং ইউনিয়নবাসীর দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন হবে। 
  উল্লেখ্য, মোঃ শওকত হাসান ইতিপূর্বে রাজবাড়ী জেলার শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান নিবাচিত হয়ে সরকারীভাবে মালয়েশিয়া ও ফিলিপাইন সফরের সুযোগ পান। দেশ দু’টি থেকে ঘুরে এসে তিনি প্রধানমন্ত্রীর ভিশন ‘গ্রাম হবে শহর’ এর চিন্তাধারাকে কাজে লাগিয়ে আলীপুর ইউনিয়নকে রাজবাড়ী তথা দেশের মধ্যে অন্যতম একটি শহরে রূপান্তরের জন্য নানামুখী উদ্যোগ গ্রহণ করেন। সর্বপ্রথম পদক্ষেপ হিসেবে তিনি আলাদীপুর বাজারকে আধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলার উদ্যোগ নেন। তার সাথে অংশীদারীত্ব চুক্তির মাধ্যমে সম্পৃক্ত হন আলাদীপুর বাজারের ব্যবসায়ীরা, যারা এতদিন ইউনিয়ন পরিষদের জায়গায় এলোমেলোভাবে দোকানঘর করে ব্যবসা করে আসছিলেন। আর এই অনুকরণীয় সমবায় ভিত্তিক মার্কেট নির্মাণ কাজের নেতৃত্ব রয়েছেন চেয়ারম্যান মোঃ শওকত হাসান। শুরু হয়েছে এক নবদিগন্তের পথ চলা। 
  ‘আলোর ফেরীওয়ালা’ উপাধিতে ভূষিত হয়েছেন চেয়ারম্যান মোঃ শওকত হাসান ঃ ‘গ্রাম হবে শহর’ -প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ভিশনকে এগিয়ে নিতে আলীপুর ইউনিয়ন পরিষদ গ্রহণ করেছে নানামুখী সেবা কার্যক্রম। এর নেতৃত্ব দিচ্ছেন রাজবাড়ী জেলার শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান মোঃ শওকত হাসান। গ্রামকে শহরে রূপান্তরিত করার উদ্যোগের অংশ হিসেবে তার ইউনিয়নধীন আঞ্চলিক মহাসড়কে দৃষ্টিনন্দন রোড লাইটিং করা হয়েছে। যার সুফল স্থানীয় বাসিন্দা, পথচারীসহ মহাসড়ক দিয়ে চলাচলকারী গাড়ীগুলো ভোগ করছে। পৌর এলাকার মতো নাগরিক সুবিধা বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে এই রোড লাইটিং সারা জেলাসহ বাংলাদেশের মধ্যে অন্যতম একটি দৃষ্টিনন্দন কাজ হিসেবে সব মহলে প্রশংসিত হয়েছে। শুধু আলীপুর ইউনিয়নই নয়, দৃষ্টিনন্দন লাল-সবুজের এই কালারফুল রোড লাইটিং রাজবাড়ী জেলারই রিপ্রেজেন্ট (প্রতিনিধিত্ব) করছে- যা নিজের চোখে না দেখলে এর অপরূপ সৌন্দর্য বিশ্বাস করা যাবে না। খুবই চমৎকার ও মনোরম ছবির মতো আলো যখন রাতে জ্বলে তখন সকল পথচারীর মন পুলকিত হয়ে যায়। প্রধানমন্ত্রীর ভিশন ‘গ্রাম হবে শহর’-এটা এক অনন্য উদাহরণ। সারা দেশের মধ্যে আলীপুর ইউনিয়নই এ কাজে সেরা ও প্রথম। সৃজনশীল মনের অধিকারী চেয়ারম্যান মোঃ শওকত হাসানকে এ জন্য সকলে ধন্যবাদ জানিয়েছে। পুরো কাজটি শেষ হলে এটা হবে গ্রামকে শহর বানানোর এক যুগান্তকারী উদ্যোগ ও মাইলফলক। যা দেখে দেশের অন্য ইউনিয়ন পরিষদগুলো এগিয়ে আসবে। দেশী ও বিদেশী পর্যটকদেরও আকর্ষণ করবে। দৃষ্টিনন্দন রোড লাইটিংয়ের পাশাপাশি গত ৩বছর ধরে আলীপুর ইউনিয়নের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় হাট-বাজার, রাস্তার মোড় ও অন্ধকার স্থানে প্রায় ৩০০টির মতো লাইট স্থাপন করা হয়েছে। এর ফলে রাতের বেলায় আলীপুর ইউনিয়নের বিভিন্ন অজো পাড়া-গাঁয়ের বিভিন্ন স্থানে আলো ঝলমল করে। এই নাগরিক সেবা পেয়ে আলীপুর ইউনিয়নবাসী অত্যন্ত খুশী। এই ব্যতিক্রমী ও সৃজনশীল কাজের জন্য সকলের কাছে চেয়ারম্যান মোঃ শওকত হাসানের গ্রহণযোগ্যতা অনেক বেড়েছে। 
  সারা বাংলাদেশের মধ্যে সর্বপ্রথম আলীপুর ইউনিয়ন পরিষদ তার এলাকার মানুষের রাতে নিরাপত্তা লাইট প্রদানের জন্য প্রশাসন হতে চেয়ারম্যান মোঃ শওকত হাসানকে ‘আলোর ফেরীওয়ালা’ উপাধিতে ভূষিত করেছেন। নিরাপত্তা ও সৌন্দর্র্যে ভরপুর লাইটিং-এর জন্য ‘গ্রাম হবে শহর’-মাননীয় প্রধানমন্ত্রীর এই ভিশন আরো এক ধাপ এগিয়ে যাচ্ছে এবং ধীরে ধীরে আলীপুর ইউনিয়ন শহরে রূপান্তরিত হচ্ছে।
  দৃষ্টিনন্দন পানির ফোয়ারা ও মিনি পার্ক ঃ সারা রাজবাড়ী জেলার মধ্যে অন্যতম ইনোভেশন এই দৃষ্টিনন্দন পানির ফোয়ারা ও মিনি পার্ক, যা আলীপুর ইউনিয়ন পরিষদের সামনে আঞ্চলিক মহাসড়কের পাশে নির্মাণাধীন। এর নির্মাণ শৈলী অত্যন্ত চমৎকার। যার ডিজাইন, পরিকল্পনা সবই করেছেন চেয়ারম্যান মোঃ শওকত হাসান। সম্পূর্ণ কাজটি সমাপ্ত হলে এ অঞ্চলের মধ্যে অন্যতম একটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে এই চত্ত্বরটি। গ্রামকে শহর বানানোর এটি আরেকটি প্রচেষ্টা। ইতিমধ্যে কাজটি অনেকদূর এগিয়ে গেছে। এর সুদৃশ্য নির্মাণ শৈলী, বাহারী কারুকাজ, মনোরম লাইটিং-সবাই খুব সুন্দর। যেকোন মানুষকে মুগ্ধ করে। এই মিনি পার্কটি চালু হলে সেখানে হাজার হাজার দর্শনার্থী আসবে-নিঃসন্দেহে তা বলা যায়। যেমন-তার ফুটপাত বাহারী টাইলস দিয়ে মোড়ানো। অটো ব্রিক্সের কাজের নান্দনিক, সুন্দর, পরিপাটি ফোয়ারার পাশে তিন স্তরে লাল ও হলুদ ফুলের কম্বিনেশন। চারপাশে লাল রঙ্গন ও হলুদ রঙ্গন ফুলের গাছ লাগানো হয়েছে। শীতকালে বাহারী ফুলে ফুলে ভরে থাকবে এই অঙ্গনটি। যা উপর থেকে দেখলে মনে হবে ফুলের মনোরম কার্পেট বিছানো। ক্যাটালগ দেখে অসাধারণ মনে হয়েছে। এখনই সন্ধ্যা হলেই অনেক দর্শনার্থী এটিকে দেখতে আসে এবং ছবি-সেলফি তোলে। আঞ্চলিক মহাসড়কের পাশে গড়ে ওঠা এই শৈল্পিক কাজ সকলকে আকৃষ্ট করে। ধীরে ধীরে রাজবাড়ীর মধ্যে অন্যতম একটি মডেল শহরে রূপান্তরিত হচ্ছে আলীপুর ইউনিয়নের আলাদীপুর গ্রামটি। যা চেয়ারম্যান মোঃ শওকত হাসানের সৃষ্টিশীল কাজের অনন্য একটি উদাহরণ। ফোয়ারাটির  উপরে গোলাপের পাপড়ীর সাথে লাল-সবুজের রং খুবই চমৎকার। তার নীচে গোল বৃত্ত করে করে তিন স্তরে আরো বৃত্তাকারে সাজানো হচ্ছে। যা দেখে যে কোন মানুষেরই মন ভরে যাবে। এটি যেন অপরূপ সাজানো, গোছানো একটি ফুলের বাগান। ‘একি অপরূপ রূপে মা তোমায় হেরিনু পল্লী জননী’-ধন্যবাদ জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান মোঃ শওকত হাসানকে এই নান্দনিক কাজের জন্য। যুগ যুগ এর মনোরম সৌন্দর্য রাজবাড়ী থেকে একসময় সারা দেশে ছড়িয়ে পড়বে। এ রকমভাবে সারা দেশটাই যেন সজ্জিত হয়, এমন প্রত্যাশাই করেন চেয়ারম্যান মোঃ শওকত হাসান। পানির ফোয়ারার পাশ ঘেঁষে করা হচ্ছে মনোরম ফুলের বাগান। ইতিমধ্যে চারা রোপণ করা হয়েছে। পাশে স্থাপন করা হয়েছে সেলফি টাওয়ার। সেটার সৌন্দর্য্য আরো আকর্ষণীয়। রাতে দেখতে অপরূপ লাগে, মন ভরে যায়। সবকিছু মিলিয়ে আলীপুর ইউনিয়ন যে মডার্ণ একটি শহরে রূপান্তরিত হচ্ছে তা নির্দ্বিধায় বলা যায়। আলীপুর ইউনিয়নকে আধুনিক শহরে রূপান্তরের উদ্যোক্তা, পরিকল্পনাকারী ও বাস্তবে রূপদানকারী জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান মোঃ শওকত হাসান-এক অনন্য নাম। তিনি রাজবাড়ী জেলা তথা সারা দেশের অনন্য একজন জনপ্রতিনিধি। সকলে স্যালুট জানাচ্ছেন সৃষ্টিশীল এই মানুষটিকে, যিনি আলীপুর ইউনিয়নের মাধ্যমে রাজবাড়ীকেই দেশের মধ্যে তুলে ধরছেন। 
  নতুন আঙ্গিকে নতুন রূপে আলাদীপুর হাট-বাজার ঃ এলোমেলা জরাজীর্ণ বাজার, কোথাও দুর্গন্ধে দাঁড়ানো যেত না। মানুষকে মুখে গামছা দিয়ে চলতে হতো। ব্যবসায়ীরা অনেক কষ্টে করে তাদের ব্যবসা পরিচালনা করে আসছিল। বর্তমান চেয়ারম্যান মোঃ শওকত হাসান ২য় দফায় নির্বাচিত হওয়ার পর হতে একের পর এক পরিকল্পনা করে বাজারটি মনোরম-সুন্দর করে সাজানো হয়েছে। তরকারী বাজারের শেড, সবজির ঘর-এমন সুন্দর করে সাজানো ও নির্মাণ করা হয়েছে সেটা দেখলে যে কারোরই মন ভরে উঠবে। এমন সুন্দর করে যে একটি সবজির মার্কেট করা যায় তা নিজ চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। রঙিন টিন ও রঙিন ক্যারোটিনের কাজ অপূর্ব। এমনটি এ অঞ্চলের আর কোথাও দেখা পাওয়া যায় না। বাজারের কোথাও একটু ময়লা-আবর্জনা থাকবে না, সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন সাজানো বাগানের মতো থাকবে-এটাই চেয়ারম্যান মোঃ শওকত হাসানের প্রচেষ্টা। সবজি বাজারের ব্যবসায়ী এজাজ, আঃ আজিজ, জহির শেখ প্রমুখের সাথে আলাপকালে তারা একবাক্যে বললেন, আমরা ভালো আছি। অসম্ভব সুন্দর হয়েছে, যা আমরা কোনদিন আশাও করিনি। অপূর্ব এ কাজটি করার জন্য সুযোগ্য চেয়ারম্যান মোঃ শওকত হাসান তথা আলীপুর ইউনিয়ন পরিষদকে আন্তরিক ধন্যবাদ। সম্পূর্ণ কাজগুলো সমাপ্ত হলে সত্যি এটা হবে একটি অনন্য কাজ। সারা বাজারের কোথাও একটু ময়লা থাকবে না। ধন্যবাদ পরিকল্পনা বাস্তবায়নের রূপকার চেয়ারম্যান মোঃ শওকত হাসানকে। 
  এসব ব্যাপারে চেয়ারম্যান মোঃ শওকত হাসান বলেন, আমার পিতা মরহুম আজাহার আলী শেখ ৩দফায় আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়ে ইউনিয়নবাসীর জন্য কাজ করে গেছেন। তিনিই এই ইউনিয়নের উন্নয়নের প্রকৃত রূপকার। তার ব্যক্তিগত অর্থে কিনে দেয়া প্রায় ১ একর জায়গার উপরেই গড়ে উঠেছে বর্তমান ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন, হাট-বাজারসহ অন্যান্য স্থাপনা। তার উত্তরসুরী পুত্র হিসেবে আমি ১ম দফায় চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর পূর্বের জরাজীর্ণ হয়ে পড়া ইউপি ভবনের স্থলে বর্তমান ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবনটি নির্মাণের ব্যবস্থাসহ জনগণের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করি। এরই ধারাবাহিকতায় ২য় দফায় চেয়ারম্যান নির্বাচিত হওয়ার কিছুদিনের মধ্যেই আমি জেলার শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়ে সরকারীভাবে মালয়েশিয়া ও ফিলিপাইন ভ্রমণের সুযোগ পাই। সেখান থেকে অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এবং বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভিশন ‘গ্রাম হবে শহর’কে সামনে রেখে আলীপুর ইউনিয়নকে রাজবাড়ী জেলা তথা সারা দেশের মধ্যে একটি মডেল ইউনিয়নে পরিণত করার লক্ষ্যে দৃঢ়তার সাথে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করি। সর্বপ্রথম পদক্ষেপ হিসেবে আলাদীপুর হাট-বাজারকে আধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলার উদ্যোগ নিয়ে বাজারের ব্যবসায়ীদের সাথে অংশীদারীত্ব চুক্তির মাধ্যমে সমবায় ভিত্তিক মার্কেট নির্মাণের উদ্যোগ নেই। যা ইতিমধ্যে অনেকদূর এগিয়েছে এবং পরিপূর্ণভাবে মার্কেটটি নির্মিত হলে সারা দেশের মধ্যে ‘অনন্য একটি মডেল’ হিসেবে পরিগণিত হবে বলে আমি দৃঢ়ভাবে আশাবাদী। এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রীর ‘গ্রাম হবে শহর’ ভিশনকে সামনে রেখে ইউনিয়নের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে প্রায় ৩শত আলো ঝলমলে রঙিন সড়ক বাতি স্থাপন এবং ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সামনে মহাসড়কের পাশে দৃষ্টিনন্দন পানির ফোয়ারা ও মিনি পার্ক নির্মাণাধীন রয়েছে। এসবসহ আমার আরো কিছু সৃজনশীল পরিকল্পনা রয়েছে, যেমন- আমার ইউনিয়নের সকল বাজার, সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানগুলোকে আরও আকর্ষণীয় করে গড়ে তোলা-যেগুলো বাস্তবায়িত হলে সত্যিকার অর্থেই আলীপুর ইউনিয়ন পরিপূর্ণ একটি শহর হওয়ার পথে অনেকদূর এগিয়ে যাবে এবং রাজবাড়ী জেলা তথা সারা দেশের ইউনিয়ন পরিষদগুলোর জন্য অনুকরণীয় হবে। এ ব্যাপারে আমি আলীপুর ইউনিয়নবাসীসহ সকলের দোয়া ও সহযোগিতা চাই। মাননীয় প্রধানমন্ত্রীর ‘গ্রাম হবে শহর’ ভিশন ও আমার এ স্বপ্নগুলো পূরণে সার্বিক সহযোগিতা ও উৎসাহ প্রদানের জন্য রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা প্রশাসক দিলসাদ বেগম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খান এবং আলীপুর ইউনিয়ন পরিষদের সকল সদস্যবৃন্দের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আরও কৃতজ্ঞতা জানাচ্ছি রাজবাড়ী টিটিসি’র অধ্যক্ষ, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক, রাজবাড়ী পিটিআই’র সুপারিনটেনডেন্ট ও রাজবাড়ী জুট মিল কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলের প্রতি। 

রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ