ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
জীবানুযুক্ত সাপ্লাইয়ের পানি পানই রাজবাড়ীতে গণ ডায়রিয়ার কারণ॥জনস্বাস্থ্য হুমকীর মুখে
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২২-০৪-১৬ ১৪:৩৬:১৯

রাজবাড়ী শহরে কয়েকটি এলকায় গত কয়েকদিন ধরে গণহারে আক্রান্ত হওয়ায় ডায়রিয়া পরিস্থিতির চরম অবনতি ঘটায় জনস্বাস্থ্য মারাত্মক হুমকীর মুখে পড়েছে।

  গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫০ জন ডায়রিয়া রোগী জেলা সদর হাসপাতালে ভর্তি হয়েছে। ডায়রিয়া রোগীর অতিরিক্ত চাপে গত কয়েকদিন ধরে ডায়রিয়া ওয়ার্ডের বেড-ফ্লোর ছাড়াও খোলা আকাশের নিচে, গাছতলায়, ড্রেনের পাশে ভর্তি থেকে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে আসছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

  এ অবস্থায় কী কারণে ডায়রিয়া পরিস্থিতির অবনতি সেটি জানতে গত ১২ই এপ্রিল সিভিল সার্জন কর্তৃক ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটিতে জেলা সদর হাসপাতালের জুনিয়র কনসালট্যান্ট ডাঃ মোঃ শামীম আহসানকে সভাপতি, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আব্দুর রহমানকে সদস্য সচিব এবং সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ আবু হানিফ, জেলা সদর হাসপাতালের ডেন্টাল সার্জন ডাঃ কানিজ ফাতেমা ও উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর মোঃ সেলিম মিয়াকে সদস্য করা হয়েছে। গত ১৩ই এপ্রিল কমিটি সিভিল সার্জনের কাছে রিপোর্ট দাখিল করে।

  গতকাল ১৬ই এপ্রিল সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ওই তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের মধ্যে ৫০ শতাংশ রোগীই পৌরসভার সাপ্লাইয়ের পানি পান করে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের বড় একটা অংশ রাজবাড়ী পৌরসভার বিনোদপুর, ধুঞ্চি ও লক্ষ্মীকোল এলাকার। এমতাবস্থায় সাপ্লাইয়ের পানি ফুটিয়ে পান করার উপর গুরুত্ব দেয়া হয়েছে।

  এ ব্যাপারে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, পৌরসভার সাপ্লাইয়ের পানির জন্য এমন বিপর্যয় ঘটতে পারে। এছাড়া অতিরিক্ত গরমের মধ্যে অতিরিক্ত তেলে ভাজা খাবার ও রাস্তার পাশের খোলা খাবার ডায়রিয়া পরিস্থিতির অবনতি ঘটিয়েছে। এ জন্য পৌরসভার সাপ্লাইয়ের পানি ফুটিয়ে পান করতে হবে। রাস্তার পাশের খোলা খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। আমরা পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ শুরু করবো। এছাড়া পানি পরীক্ষার উদ্যোগ গ্রহণ করা হবে।

   জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, ডায়রিয়ার বিষয়ে সিভিল সার্জন কর্তৃক গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পেয়েছি। এ ব্যাপারে জনসচেতনতার জন্য প্রচারণা চালানো হবে। 

  তবে কি কারণে পৌরসভার সাপ্লাইয়ের পানিতে ডায়ারিয়ার জীবাণু সংক্রমিত হয়েছে সে বিষয়ে পৌরসভা কর্তৃপক্ষের কোন বক্তব্য পাওয়া যায়নি। 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ