ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
বালিয়াকান্দিতে পাট চাষে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রের মাঠ দিবস অনুষ্ঠিত
  • কাজী তানভীর মাহমুদ
  • ২০২০-০৭-২৫ ১৪:২০:১২
বালিয়াকান্দি উপজেলার বেরুলী গ্রামে গতকাল ২৫শে জুলাই সকালে পাট চাষে ব্যবহৃত হাই স্পীড রোটারী টিলার এবং বীজ বপন ও আঁশ ছাড়ানোর যন্ত্রের মাঠ দিবস অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের বেরুলী গ্রামে গতকাল ২৫শে জুলাই সকালে পাট চাষে ব্যবহৃত হাই স্পীড রোটারী টিলার এবং বীজ বপন ও আঁশ ছাড়ানোর যন্ত্রের মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
  বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই)’র সরেজমিন গবেষণা বিভাগের সহযোগিতায় বিএআরআই, গাজীপুরের ফার্ম মেশিনারী ও পোস্ট হারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ার বিভাগ এই মাঠ দিবসের আয়োজন করে। 
  বিএআরআই’র সেবা ও সরবরাহ বিভাগের পরিচালক হাবিবুর রহমান শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিএআরআই’র প্রাক্তন মহাপরিচালক কৃষি প্রকৌশলী ড. মোঃ আব্দুল মাজেদ, বিশেষ অতিথি হিসেবে বিএআরআই’র প্রাক্তন মহাপরিচালক ড. ক্ষীরোদ চন্দ্র রায়, ড. মোঃ আব্দুল ওহাব, এফএমপিই বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আইযুব হোসেন, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল মতিন, রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ গোপাল কৃষ্ণ দাস, বিএআরআই, ফরিদপুরের সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদ প্রমুখ বক্তব্য রাখেন।
  বক্তাগণ বলেন, পাট চাষে ব্যবহৃত হাই স্পীড রোটারী টিলার এবং বীজ বপন ও আঁশ ছাড়ানোর যন্ত্রের ব্যবহার কৃষকদের হাতে-কলমে দেখানোর জন্যই এই মাঠ দিবসের আয়োজন করা হয়েছে। মেশিনের মাধ্যমে বপন করলে পাট বীজ সঠিক গভীরতায় বপন হয়। ফলে উৎপাদন ভালো হয় এবং পাট কাটা ও জাগ দিতে সুবিধা হয়। একইভাবে পাটের আঁশ ছাড়ানোর মেশিন ব্যবহারে সময় কম রাগে। শ্রমিক সাশ্রয় হয়। উৎপাদন খরচ কমে। এ জন্য প্রচলিত পাওয়ার টিলার পদ্ধতির মাধ্যমে পাট চাষের সাথে আধুনিক পদ্ধতিতে যন্ত্রের মাধ্যমে জমি চাষ, বীজ বপন এর তুলনা করে আধুনিক কৃষি যন্ত্রের প্রতি কৃষকদের আগ্রহ দিন দিন বাড়ছে। স্থানীয় প্রায় ১শত কৃষক-কৃষাণী এই মাঠ দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করে। 

 

মেলার লটারিতে মোটর সাইকেল পেল মা; কপাল পুড়ল মেয়ের!
দৌলতদিয়া ঘাটে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর পথসভা অনুষ্ঠিত
দক্ষিণবাড়ী গ্রামে আনারসের সমর্থকের মাথা ফাটালো প্রতিপক্ষের সমর্থকেরা
সর্বশেষ সংবাদ