ঢাকা বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪
ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বাংলা নববর্ষ ও ঈদ পুনর্মিলনী উদযাপন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৫-১৫ ১৫:০৫:৪০

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনস্থ বাংলাদেশের দূতাবাসের আয়োজনে উৎসবমুখর পরিবেশে গত ১৩ই মে বাংলা নববর্ষ ও ঈদ পুনর্মিলনী উদযাপন করা হয়।
  প্রথমে দূতাবাদ প্রাঙ্গণ থেকে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি দূতাবাসের পার্শ্ববর্তী সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর আলোচনা পর্বে সম্মানিত অতিথি হিসেবে দক্ষিণ এশিয়া ও জন কূটনীতি বিষয়ক মার্কিন উপ-সহকারী পররাষ্ট্র মন্ত্রী কেলি কেইডারলিং এবং বিশেষ অতিথি হিসেবে সংসদ সদস্য অপরাজিতা হক এবং এডিটরস গিল্ডের সভাপতি ও একাত্তর টেলিভিশনের এডিটর ইন চীফ মোজাম্মেল বাবু বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ সহিদুল ইসলাম। 
  কেলি কেইডারলিং তার বক্তব্যে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে ব্যাপক উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, লাখ লাখ বাংলাদেশী দারিদ্র সীমা থেকে বেরিয়ে এসেছে এবং বাংলাদেশ এখন মধ্যমে আয়ের শ্রেণীতে প্রবেশ করেছে। তার দেশ(যুক্তরাষ্ট্র) এমন একটি দেশের সাফল্য গাঁথার অংশ হতে চায় যে দেশ অর্থনৈতিক শক্তিধর একটি দেশ হয়ে উঠছে। 
  রাষ্ট্রদূত সহিদুল ইসলাম তার বক্তব্যে বাংলা নববর্ষ উদযাপনের বর্ণাঢ্য ইতিহাস বর্ণনা করে বলেন, পহেলা বৈশাখ বাঙালীর সংস্কৃতি ও ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ এবং জাতির সার্বজনীন উৎসব। অন্যদিকে ঈদুল ফিতর সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠীর সবচেয়ে বড় ধর্মীয় উৎসব; যা তাদের আত্মশুদ্ধি, সহমর্মিতা ও দানের কথা স্মরণ করিয়ে দেয়। এই ২টি উৎসব স্বাধীনতা যুদ্ধের মৌলিক মূল্যবোধ উদযাপনের জন্য, যেখানে সকল ধর্ম ও জাতির মানুষ শান্তি ও সম্প্রীতির সাথে বসবাস করবে। যেমনটি আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালী সমাজের অসাম্প্রদায়িক ও প্রগতিশীল নীতিকে সমুন্নত রাখতে অটল রয়েছেন এবং তার দল আওয়ামী লীগ সমাজে ধর্মীয় উগ্রবাদের উত্থানের বিরুদ্ধে অবিরাম সমর্থন দিয়ে আসছে।
  আলোচনা পর্বের শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের গায়িকা আনিলা চৌধুরীর গানের পাশাপাশি মার্কিন পররাষ্ট্র দপ্তরের চার কর্মকর্তা বাংলায় কবিতা ও ছড়া আবৃত্তি করেন। সবশেষে ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবার পরিবেশন করা হয়। দক্ষিণ এশিয়ার দেশগুলোর কূটনীতিকগণ, মার্কিন সরকার ও পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীরা আনন্দঘন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

পবিত্র হজ্ব পালনে সস্ত্রীক মক্কায় অবস্থান করছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা সোলায়মান আলী
সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
সর্বশেষ সংবাদ