ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
আমিরাতে আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু
  • আমিরাত থেকে ওবায়দুল হক মানিক
  • ২০২০-০৮-০৩ ১৭:৪৫:০৮

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবীর আল ধাফরাহ অঞ্চলে আরব বিশ্বের মধ্যে প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র গত ১লা আগস্ট থেকে চালু হয়েছে।
  সংবাদ মাধ্যম বিবিসি নিউজ বাংলার এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানিয়ে বলা হয়েছে, ২০ বিলিয়ন ডলার (পৌনে ২ লক্ষ কোটি টাকা) ব্যয়ে নির্মিত ‘বারাকা (বাংলায় যার অর্থ আশীর্বাদ)’ নামক বিদ্যুৎ কেন্দ্রটির ৪টি চুল্লীর মধ্যে ১টি চালু হয়েছে। ইউএই বলছে, দক্ষিণ কোরীয় প্রযুক্তিতে তৈরী এই বিদ্যুৎ কেন্দ্রটির ৪টি চুল্লীই চালু হওয়ার পর সেখান থেকে প্রতিদিন ৫.৬ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে, যা দিয়ে দেশটির ২৫ শতাংশ বিদ্যুতের চাহিদা মিটবে। মঙ্গল গ্রহে একটি অনুসন্ধানী রকেট পাঠানোর ২ সপ্তাহের মধ্যে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির ১ম চুল্লীটি চালু করতে পেরে সংযুক্ত আরব আমিরাত অত্যন্ত উচ্ছ্বসিত।
  বিবিসি’র প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১২ সালে ইউএই প্রকল্পটি হাতে নেয়ার পর থেকেই এর যৌক্তিকতা, ঝুঁকি এবং উদ্দেশ্য নিয়ে দেশটির উপসাগরীয় প্রতিবেশীদের মধ্যে তো বটেই, আন্তর্জাতিক মহলেও ব্যাপক সন্দেহ-বিতর্ক চলছে। বিশেষ করে কাতার এবং ইরানের গভীর সন্দেহ যে, আমিরাতের মূল লক্ষ্য পারমাণবিক অস্ত্র তৈরী। কারণ দেশটি দিন দিন মধ্যপ্রাচ্যের সামরিক সংঘাতে যুক্ত হচ্ছে, যার প্রমাণ লিবিয়া এবং ইয়েমেন। গত বছর কাতার জাতিসংঘের আণবিক সংস্থা (আইএইএ)’র কাছে লিখিত এক আপত্তি পত্রে বারাকা পারমাণবিক স্থাপনাকে ‘আঞ্চলিক শান্তি এবং পরিবেশের জন্য মারাত্মক হুমকি’ হিসেবে উল্লেখ করে বলে যে, কোন ধরণের দুর্ঘটনা ঘটলে তেজস্ক্রিয় উপাদান ১৩ ঘন্টার মধ্যে তাদের রাজধানী দোহায় চলে আসবে। তবে গত শনিবার বিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়ার পর এখনও কাতার বা ইরানের কাছ থেকে আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া শোনা যায়নি, কিন্তু তারা যে ক্ষোভে ফুটছে তা নিয়ে কারোরই সন্দেহ নেই। এছাড়া বিদ্যুৎ কেন্দ্রটির উপর হামলার ঝুঁকি এবং তেমন পরিস্থিতি সামাল দেয়ার মতো জোরালো নিরাপত্তা ব্যবস্থা কেন্দ্রটিতে কতটা তা নিয়েও বিশেষজ্ঞদের মধ্যে সন্দেহ রয়েছে। অপরদিকে আমিরাত বলছে, তাদের কোন পারমাণবিক অস্ত্র তৈরী করার উচ্চাকাঙ্খা নেই। তারা শুধু তেলনির্ভর বিদ্যুতের উপর থেকে নির্ভরতা কমাতে চাইছে। তবে শুধু ইউএই-ই নয়, পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের জন্য তোড়জোড় শুরু হয়েছে সৌদি আরব, মিশর এবং জর্ডানেও। সৌদি আরব ইতিমধ্যেই কয়েকটি প্রস্তাব বিবেচনা করছে, আর মিশর ৪টি স্থাপনা তৈরীর জন্য রাশিয়ার সাথে চুক্তি করে ফেলেছে। 
  জাপানের প্রভাবশালী দৈনিক নিকেই তাদের এক বিশ্লেষণমূলক রিপোর্টে বলেছে, যুক্তরাষ্ট্র পরোক্ষভাবে মধ্যপ্রাচ্যে পারমাণবিক প্রযুক্তি বিস্তারে সায় দিচ্ছে। তার প্রধান কারণ- মার্কিন প্রতিরক্ষা এবং পারমাণবিক প্রযুক্তি শিল্প এখন মধ্যপ্রাচ্যকে একটি লোভনীয় বাজার হিসাবে বিবেচনা করছে, যার প্রধান ক্রেতা হতে চলেছে ইরানের চিরশত্রু সৌদি আরব।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত
সর্বশেষ সংবাদ