ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পাংশায় ফেসবুক গ্রুপের সহায়তায় ঘুড়ে দাঁড়ানোর স্বপ্ন দেখছে প্রতিবন্ধী পরিবার
  • শামীম হোসেন
  • ২০২২-০৭-২৯ ১৪:৩৪:৪৮
পাংশা উপজেলার সাজুঁরিয়া কুঠিপাড়া গ্রামের শারীরিক প্রতিবন্ধী রেজাউল মন্ডলকে গতকাল ২৯শে জুলাই কর্মসংস্থার জন্য একটি ব্যাটারী চালিত অটোভ্যান ও তার প্রতিবন্ধী মেয়ে মিথিলার জন্য একটি হুইল চেয়ার এবং বসবাসের অযোগ্য হয়ে পড়া তার ঘর মেরামতের জন্য নতুন টিন প্রদান করা

রাজবাড়ী জেলার পাংশা উপজেলার কলিমহর ইউনিয়নের সাজুঁরিয়া কুঠিপাড়া গ্রামের শারীরিক প্রতিবন্ধী ও হতদরিদ্র মোঃ রেজাউল মন্ডল(৪৫), তার অসুস্থ্য মা হাজেরা খাতুন(৯০), স্ত্রী রোজিনা খাতুন (৪০), বড় মেয়ে ঋতু খাতুন(১৬), দ্বিতীয় মেয়ে শারিরীক ও বাক প্রতিবন্দ্বী মিথিলা(১২) ও ছোট ছেলে রাহিম মন্ডল(৫) পাঠকাঠির তৈরী একটি ভাঙা ঘরে স্বপরিবরে বসবাস করেন।
  অটো ভ্যান চালিয়ে রেজাউল মন্ডল কোনমত খেয়ে না খেয়ে সংসার চালান। সেই ভ্যানটিও নিজের নয়। প্রতিদিন ভ্যানটির ভাড়া দিতে হয় একশত টাকা। বড় মেয়ে ঋতুকে ৬ষ্ঠ শ্রেণী পর্যন্ত লেখা-পড়া করিয়েছেন। এরপর অর্থাভাবে আর মেয়েকে লেখা-পড়া করাতে পারেননি। গ্রামের সব থেকে দরিদ্র পরিবার তার। সম্প্রতি পরিবারটির পাশে দাড়িয়েছে ডব অৎব ইধহমষধফবংয (ডঅই) নামের একটি ফেসবুক গ্রুপ।
  গতকাল ২৯শে জুলাই প্রতিবন্ধী রেজাউল মন্ডলকে কর্মসংস্থার জন্য একটি ব্যাটারী চালিত অটোভ্যান ও তার প্রতিবন্ধী মেয়ে মিথিলার জন্য একটি হুইল চেয়ার দিয়ে সহযোগিতা করেছে উক্ত ফেসবুক ডব অৎব ইধহমষধফবংয(ডঅই)। এছাড়াও পরিবারটির বসবাসের অযোগ্য হয়ে পড়া ঘরটিও নতুন টিন দিয়ে মেরামত করে দিয়েছে প্রতিষ্ঠানটি।
  প্রতিবন্ধী মোঃ রেজাউল মন্ডল জানান, বৃদ্ধ মা, স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে দারিদ্রতায় ছিল তার সংসার। পরিবারকে নিয়ে কোনমত জীবন যাপন করে চলতেন তিনি। দ্রব্যমূল্যের দাম বাড়ায় হতাশ হয়ে পরেছিলেন। তবে ডব অৎব ইধহমষধফবংয (ডঅই) ফেসবুক গ্রুপের দেওয়া সহায়তায় আবার ঘুড়ে দারাবার স্বপ্ন দেখছেন তিনি। তিনি গ্রুপটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
  কুঠিপাড়া এলাকার মধ্যে প্রতিবন্ধী রেজাউল মন্ডলের মত দরিদ্র পরিবার আর নেই। এই পরিবারকে সহায়তা করায় এই প্রতিবন্ধী পরিবারসহ এলাকাবাসী মুখে হাঁসি ফুটেছে।
ডব অৎব ইধহমষধফবংয(ডঅই)-এর এ্যাডমিন কবিরুল সাগর জানান, এই ফেসবুক গ্রুপের মাধ্যমে সারাদেশে প্রতিবন্ধী, ভিক্ষুকদের পুর্নবাশন, ভাঙা মসজিদ মাদ্রাসা সংস্কার, বিধবাদের জন্য খাবার সরবরাহ, গৃহহীনদরের ঘর উপহারসহ বিভিন্ন সামাজিক মুখি কার্যক্রম পরিচালনা করে থাকেন। তাদের গ্রুপের একজন সদস্যের মাধ্যমে জানতে পেরে এই অসহায় প্রতিবন্ধী পরিবারের পাশে দাঁড়ান তারা। 
  তিনি আরো জানান, তিনি র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) এ কর্মরত আছেন এবং গ্রুপের সাথে সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করে থাকেন। 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ