ঢাকা বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
গোয়ালন্দে ভূমিহীন পরিবারের মধ্যে সরকারী খাস জমির দলিল হস্তান্তর
  • আবুল হোসেন
  • ২০২০-০৮-১২ ১৪:৩৭:৪৯
গোয়ালন্দ উপজেলার সহকারী কমিশনার (ভূমি)’র কার্যালয়ে গতকাল ১২ই আগস্ট প্রথম ধাপে ৫৪টি পরিবারের মধ্যে বরাদ্দকৃত জমির দলিল হন্তান্তর করেন সহকারী কমিশনার(ভূমি) আব্দুল্লাহ আল মামুন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার নদী ভাঙ্গন কবলিত দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নের ৩ শতাধিক অসহায় ভূমিহীন পরিবারের  মাঝে ৫ শতাংশ করে সরকারী ১ নং খতিয়ান ভুক্ত খাস জমি বরাদ্দ দেয়া হয়েছে। 
  গতকাল ১২ই আগস্ট গোয়ালন্দ উপজেলার সহকারী কমিশনার (ভূমি)’র কার্যালয়ে প্রথম ধাপে ৫৪টি পরিবারের মধ্যে বরাদ্দকৃত জমির দলিল হন্তান্তর করা হয়। সহকারী কমিশনার(ভূমি) আব্দুল্লাহ আল মামুন আনুষ্ঠানিকভাবে তাদের হাতে দলিলগুলো তুলে দেন। পর্যায়ক্রমে তালিকাভুক্ত অন্য পরিবারগুলোর কাছে জমির দলিল হস্তান্তর করা হবে। 
  নদী ভাঙ্গনে নিঃস্ব হওয়া দেবগ্রাম ইউনিয়নের কাউয়াজানি গ্রামের বৃদ্ধা কাজলী বেগম(৬০) বলেন, স্বামীর ভিটাটি গত বছর পদ্মা নদীর ভাঙ্গনে বিলীন হয়ে গেছে। নিজের কোন জমি না থাকায় গত প্রায় এক বছর ধরে হাই স্কুলের বারান্দায় ছেলে-মেয়েদের নিয়ে অনেক কষ্টে জীবন-যাপন করছি। ৫ শতাংশ জমি পাওয়ায় এখন মাথা গোঁজার মতো একটু ঠাঁই হবে। তিনি একটি সরকারী ঘরেরও দাবী জানান। 
  দৌলতদিয়া ইউনিয়নের ঢল্লাপাড়া গ্রামের আঃ রশিদ শেখ বলেন, নদী ভাঙ্গনে আমার বাড়ী-ঘর বিলীনব হয়ে গেছে। কয়েক বিঘা চাষের জমি ছিল, তাও নদীতে চলে গেছে। দৌলতদিয়া বাস টার্মিনালের পাশে ছাপড়া ঘর তুলে পরিবার নিয়ে রয়েছি। এখন সরকারী খাস জমি পাওয়ায় সেখানে ঘর-বাড়ী তুলে থাকতে পারবো। 
  সহকারী কমিশনার(ভূমি) আব্দুলাহ আল মামুন বলেন, নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত প্রকৃত ভূমিহীনদের তালিকা করে তাদের মধ্যে ৫ শতাংশ করে সরকারী খাস জমি বরাদ্দ দেওয়া হচ্ছে। যাদের ঘর তোলার মতো সামর্থ্য নেই তাদের সরকারী ঘরের ব্যবস্থাও করে দেয়া হবে। 

গোয়ালন্দে চালককে হত্যা করে মোটর সাইকেল ছিনতাইকারী ৪জনের যাবজ্জীবন সশ্রম কারাদন্ড
বালিয়াকান্দি উপজেলায় ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ-মতবিনিময় সভা
গোয়ালন্দে সাংবাদিকদের সাথে উপজেলা  চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর মতবিনিময়
সর্বশেষ সংবাদ