ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীর বসন্তপুরে প্রবাহমান সরকারী ক্যানাল দখল করে প্রভাবশালীদের মৎস্য চাষ
  • সুশীল দাস
  • ২০২০-০৮-১২ ১৪:৩৯:৪০
রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নে প্রবাহমান সরকারী ক্যানাল দখল করে প্রভাবশালীরা মৎস্য চাষ করছে। উন্মুক্ত জলাশয় হলেও তাদের বাধায় স্থানীয় গরীব মৎস্যজীবীরা সেখান থেকে মাছ ধরতে পারছে না -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নে প্রবাহমান একটি সরকারী ক্যানাল দখল করে প্রভাবশালীরা মৎস্য চাষ করছে। উন্মুক্ত জলাশয় হলেও তাদের বাধায় স্থানীয় গরীব মৎস্যজীবীরা সেখান থেকে মাছ ধরতে পারছে না। 
  এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য গত ৬ই আগস্ট বসন্তপুর ইউনিয়নের মুচিদাহ, শায়েস্তাপুর, গাবলা ও উদয়পুর গ্রামের ২শত ব্যক্তির স্বাক্ষরিত একটি আবেদন উপজেলা মৎস্য কর্মকর্তা বরাবর প্রেরণ করা হয়েছে। 
  এতে উল্লেখ করা হয়েছে, উল্লেখিত গ্রামগুলোর পাশের ভুমরাইল ও কোলাইর চকের প্রায় ৭৫ শতাংশ জমির মালিকানা তাদের(আবেদনকারীদের)। উক্ত মাঠ বর্ষা মৌসুমে পানিতে প্লাবিত হয় এবং সেখানে প্রাকৃতিকভাবে দেশীয় জাতের বিভিন্ন প্রকার মৎস্য উৎপাদিত হয়, যা থেকে স্থানীয় গরীব মৎস্যজীবীগণ মাছ ধরে জীবিকা নির্বাহ করে থাকে। ভুমরাইল ও কোলাইর চকের পশ্চিম পাশ দিয়ে ২০ ফুট চওড়া একটি সরকারী ক্যানাল কুমার নদের সাথে সংযুক্ত হয়েছে, যা দিয়ে পানি প্রবাহিত হয়। উক্ত ক্যানালের কুমার নদীর সংযোগে বাঁধ দিয়ে স্থানীয় প্রভাবশালী মহল সংঘবদ্ধভাবে মাছ চাষ করছে এবং গরীব মৎস্যজীবীসহ স্থানীয়দের মাছ ধরায় বাঁধা দিচ্ছে। এ বিষয়ে স্থানীয় জনগণের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যেকোন সময় সেখানে রক্তক্ষয়ী সংঘর্ষ হতে পারে। 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ