ঢাকা মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
রাজবাড়ী জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হলেন ছোট ভাকলা সপ্রাবি’র সুশীল
  • হেলাল মাহমুদ
  • ২০২২-০৯-২৫ ১৪:৩০:৩৮

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২২-এ রাজবাড়ী জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশীল কুমার রায়। 
   গত ২২শে সেপ্টেম্বর জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত জেলা পর্যায়ের বাছাই কমিটির সভায় তাকে জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত করা হয়। এর আগে তিনি গোয়ালন্দ উপজেলা পর্যায়ের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হন। এখন তিনি বিভাগীয় পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নিজের বিদ্যালয়ের শিক্ষার মান, পরিবেশ, সহশিক্ষা কার্যক্রমের উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখায় তাকে প্রথমে গোয়ালন্দ উপজেলার এবং পরবর্তীতে জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত করা হয়।
   সুশীল কুমার রায় ২০০০ সালের ১৮ই সেপ্টেম্বর সরাসরি প্রধান শিক্ষক হিসেবে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ধোপাগাতি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন। পরবর্তীতে ২০০৮ সালের ২৪শে জানুয়ারী ছোট ভাকলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে যোগদান করে অদ্যাবধি অত্যন্ত সুনামের সাথে কর্মরত রয়েছেন। এর পাশাপাশি তিনি ২০২০ সাল থেকে গোয়ালন্দ উপজেলা প্রধান শিক্ষক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। 
   সুশীল কুমার রায় ১৯৭০ সালের ২রা ডিসেম্বর মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার কলতা গ্রামে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে পিতার চাকুরীর সুবাদে ২য় শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় গোয়ালন্দ পৌরসভার দেওয়ান পাড়ার বাড়ীতে স্থায়ী হন। গোয়ালন্দের উজানচর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করার পর একই উপজেলার নাজির উদ্দিন সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৬ সালে বিজ্ঞান বিভাগে এসএসসি, এরপর ১৯৮৮ সালে রাজবাড়ী সরকারী কলেজ থেকে বাণিজ্য বিভাগে এইচএসসি, তারপর ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ থেকে হিসাব বিজ্ঞান বিষয়ে অনার্স-মাস্টার্স সম্পন্ন করেন। চাকুরীতে যোগদানের পর দক্ষতা উন্নয়ন বিষয়ক সিইনএড (সার্টিফিকেট ইন এডুকেশন) ডিগ্রী অর্জন করেন। তিনি গোয়ালন্দ উপজেলার ইংরেজী বিষয়ের প্রধান পরীক্ষকের দায়িত্ব পালন করেন। এছাড়াও প্রাথমিক শিক্ষকদের ইংরেজী বিষয়ের প্রশিক্ষক ও সঙ্গীত বিষয়ের প্রশিক্ষকের দায়িত্ব পালন ছাড়াও সম্প্রতি বৃটিশ কাউন্সিলের অধীনে ঞগঞঊ (ট্রেইনিং অব মাস্টার ট্রেইনার্স ইন ইংলিশ) প্রশিক্ষণ গ্রহণ করেন। বিদ্যালয়ের ভালো ফলাফল ও পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা শিক্ষা অফিসার তাকে সার্টিফিকেট প্রদান করেন। এছাড়াও তিনি বিদ্যালয়ে নানা ইনোভেটিভ কার্যক্রম (যেমন-বিদ্যালয়ে ফুলের বাগান, বৃক্ষ রোপণ ইত্যাদি) পরিচালনা করে থাকেন। নিয়মিত কনটেন্ট তৈরি করে মাল্টিমিডিয়ায় ক্লাস নেন। শিক্ষকদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করার জন্য ডিজিটাল হাজিরার ব্যবস্থা করেছেন। সহকারী শিক্ষকদের পাঠদান কার্যক্রম পর্যবেক্ষণ করেন। শিক্ষার্থীদের দৈনিক উপস্থিতির হাজিরা রেজিস্ট্রার তদারকি করেন। করোনা পরিস্থিতির সময় উপজেলা পর্যায়ের শিক্ষকদের নিয়ে অনলাইন ক্লাস পরিচালনা করেন এবং নিজেও ক্লাস নেন। নিজের বিদ্যালয়ে নিয়মিত মা ও অভিভাবক সমাবেশের মাধ্যমে মাদক, সন্ত্রাস ও বাল্য বিবাহের কুফল তুলে ধরাসহ বিভিন্ন সামাজিক ইস্যুতে সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখেন। এছাড়াও তিনি একজন সাংস্কৃতিক কর্মী। সঙ্গীত ও অভিনয় শিল্পী এবং বাদ্যযন্ত্র তবলা বাদক। এর পাশাপাশি তিনি একজন সৃজনশীল লেখক। তার লেখা অনেক কবিতা ও ছোট গল্প বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক ও সমাজসেবামূলক কাজের সাথে জড়িত। পবিত্র রমজান মাসে বিনামূল্যে ইফতার বিতরণ কার্যক্রমের সাথে সম্পৃক্ত থাকেন। বর্তমানে তিনি উপজলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি এই সংগঠনের উপজেলা শাখার সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি সুদীপ রায় অংকন নামে এক পুত্র সন্তানের জনক। সে গোয়ালন্দ প্রপার হাই স্কুলের ৭ম শ্রেণীর ছাত্র। স্ত্রী স্বর্ণা বিশ্বাস মন্দির ভিত্তিক স্কুলে শিক্ষকতায় নিয়োজিত রয়েছেন। 
   জেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ার অনুভূতি সম্পর্কে জানতে চাইলে সুশীল কুমার রায় বলেন, আমাকে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত করায় প্রশাসন ও প্রাথমিক শিক্ষা বিভাগের সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জানাই। আমি মনে করি এটা শুধু আমার একার কৃতিত্ব নয়; সহকর্মী শিক্ষক,  এসএমসিসহ সবার সহযোগিতার জন্যই এটা সম্ভব হয়েছে। এতে আমার দায়িত্ব আরও বেড়ে গেল। কোমলমতি শিক্ষার্থীরাই আমার সকল কাজের অনুপ্রেরণা। আমি আরও দায়িত্বশীলতা ও আন্তরিকতার সাথে কাজ করে যাবো। 

 

ইসলামপুরে মসলার উন্নত জাত ও  প্রযুক্তি সম্প্রসারণ নিয়ে মাঠ দিবস
ভোক্তা অধিকারের অভিযানে পাংশায় ইউনিক  মেডিকেল হলকে বিশ হাজার টাকা জরিমানা
বালিয়াকান্দিতে বৃষ্টির আশায় ইসতিসকারের নামাজ আদায়
সর্বশেষ সংবাদ