ঢাকা মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
খোলা আকাশের নীচে লেখাপড়া করে দৌলতদিয়ার কুশাহাটা চরের শিশুরা
  • আবুল হোসেন
  • ২০২২-০৯-২৫ ১৪:৩১:২৩
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের দুর্গম কুশাহাটা চরে পায়াক্ট নামের একটি এনজিওর পরিচালিত শিখন কেন্দ্রে খোলা আকাশের নীচে লেখাপড়া করে চরের শিশুরা -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের দুর্গম কুশাহাটা চরে কোনো সরকারী প্রাথমিক বিদ্যালয় নেই। পায়াক্ট নামের একটি এনজিওর পরিচালিত শিখন কেন্দ্রে খোলা আকাশের নীচে চরের শিশুরা লেখাপড়া করে। এ অবস্থায় সেখানে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয় স্থাপনের দাবী উটেছে। 
   গত ২৪শে সেপ্টেম্বর বিকালে পায়াক্টের পক্ষ থেকে ওই শিখন কেন্দ্রের শিক্ষার্থীদের জন্য ৫টি বেঞ্চ, খাতা, কলম, পেন্সিল ও গোয়ালন্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে দেড় শতাধিক পিস কলম বিতরণ করা হয়। এ সময় পায়াক্ট বাংলাদেশের ম্যানেজার মজিবুর রহমান জুয়েল, প্রকল্প কর্মকর্তা (শিক্ষা) শেখ রাজীব, গোয়ালন্দ রাবেয়া ইদ্রিস মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুল কাদের শেখ, গোয়ালন্দ ফাউন্ডেশনের এডমিন আশরাফুল আলম, দৌলতদিয়া মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, সাংবাদিক আসজাদ হোসেন আজু, আবুল হোসেন, শামীম শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।
   কুশাহাটা চরের বাসিন্দা মাইনদ্দিন শেখ বলেন,  একসময় এখানে হাট বাজার, স্কুল, মসজিদ, মাদ্রাসা, চিকিৎসা কেন্দ্র সবই ছিল। নদী ভাঙ্গনের শিকার হয়ে সব কিছু বিলীন হয়ে গেছে। নতুন করে চর জেগে উঠার পরে শতাধিক পরিবার এখানে বসবাস করছি। কিন্তু আমরা শিক্ষা ও স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত। আমাদের ছেলে-মেয়েদের জন্য একটি প্রাথমিক বিদ্যালয় প্রতষ্ঠার দাবি জানাচ্ছি। 
   পায়াক্টের কর্মকর্তা শেখ রাজীব বলেন, কুশাহাটা চর এলাকার শিক্ষার্থীরা একজনের বাড়ীর উঠানে পড়াশোনা করছে। রোদ-বৃষ্টিতে তাদের লেখাপড়া ব্যাহত হয়। স্কুলের জন্য  জমি পেলে তাদের জন্য স্থায়ীভাবে একটি ঘর নির্মাণ করা হবে। 

পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান  পদে সাইফুল-ওদুদের মনোনয়নপত্র দাখিল
রাজবাড়ী জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
দৌলতদিয়ায় কর্মস্থলে ফেরা মানুষের  চাপ বাড়লেও নেই কোন ভোগান্তি
সর্বশেষ সংবাদ