ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
কাজী হেদায়েত হোসেন ছিলেন দেশপ্রেমিক নেতা॥বঙ্গবন্ধুকে হত্যার ৩দিন পর তাকেও হত্যা করা হয়
  • রফিকুল ইসলাম
  • ২০২০-০৮-১৮ ১৪:৩১:৪৫
সাবেক গণপরিষদ সদস্য ও মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম কাজী হেদায়েত হোসেনের ৪৫তম শাহাদত বার্ষিকী উপলক্ষে গতকাল ১৮ই আগস্ট রাজবাড়ী জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে তার কবরে শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়। ডানে দলীয় কার্যালয়ে আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় -মাতৃকণ্

রাজবাড়ীতে নানা আয়োজনে সাবেক গণপরিষদ সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক গোয়ালন্দ মহকুমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মরহুম কাজী হেদায়েত হোসেনের ৪৫তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। 
  এ উপলক্ষে রাজবাড়ী জেলা ও পৌর আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনসমূহের আয়োজনে গতকাল ১৮ই আগস্ট বিকালে প্রথমে দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালী বের করা হয়। শোক র‌্যালীটি রাজবাড়ী শহরের প্রধান সড়ক হয়ে মরহুমের বাসভবনস্থ কবর জিয়ারত করে একই স্থানে এসে শেষ হয়। এরপর দলীয় কার্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 
  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মরহুম কাজী হেদায়েত হোসেনের পুত্র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী। 
  রাজবাড়ী পৌর আওয়ামী লীগের সভাপতি এডঃ উজির আলী শেখের সভাপতিত্বে এবং জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এডঃ সফিকুল হোসেন সফিকের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ হেদায়েত আলী সোহ্রাব, মোঃ সিরাজুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক এডঃ শফিকুল আজম মামুন, উপ-দপ্তর সম্পাদক ও জেলা পরিষদের সদস্য নূর মোহাম্মদ ভুঁইয়া, রাজবাড়ী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফি, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হাফিজুর রহমান হাফিজ, জেলা কৃষক লীগের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আবু বককার খান, জেলা যুব মহিলা লীগের সভাপতি মীর মাহফুজা খাতুন মলি, জেলা ছাত্রলীগের সভাপতি জাকারিয়া মাসুদ রাজীব, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম এরশাদ প্রমুখ বক্তব্য রাখেন। 
  প্রধান অতিথির বক্তব্যে কাজী ইরাদত আলী বলেন, আগস্ট মাস আমাদের বাঙালী জাতির জন্য শোকের মাস। কান্নার মাস। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করে স্বাধীনতার পক্ষের শক্তিকে ধ্বংসের চেষ্টা করা হয়েছিল। তারই ধারাবাহিকতায় ১৮ই আগস্ট আমার পিতা কাজী হেদায়েত হোসেনকেও হত্যা করা হয়েছিল। ১৫ই আগস্টের হত্যাযজ্ঞ ও ১৮ই আগস্টের হত্যাযজ্ঞ একই সূত্রে গাঁথা। দেশ স্বাধীন হওয়ার পর থেকেই ষড়যন্ত্র হয়ে আসছে। স্বাধীনতার পক্ষের শক্তিকে ধ্বংস করার জন্য ষড়যন্ত্রকারীরা সবসময় চেষ্টা চালিয়ে আসছে। তারা ভেবেছিল বঙ্গবন্ধুকে হত্যা করলে এ দেশে আওয়ামী লীগ থাকবে না। তাদের সে স্বপ্ন পূরণ হয়নি। কোনদিন হবেও না। জাসদ গণবাহিনী তৈরী করে আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মীকে হত্যা করেছিল। কিন্তু শত চেষ্টা করেও আওয়ামী লীগকে দাবিয়ে রাখতে পারেনি। জিয়া ও এরশাদ বাংলাদেশের স্বাধীনতা নস্যাৎ করার অপচেষ্টা করেছিল। তাদের সে অপচেষ্টা প্রতিহত করে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন।  
  তিনি আরও বলেন, কীভাবে মানুষ ভালো থাকবে, দেশ ভালো থাকবে-তার জন্য আমার পিতা মরহুম কাজী হেদায়েত হোসেন সবসময় চেষ্টা করতো। তিনি ছিলেন শিক্ষানুরাগী। দূরাঞ্চলের পরীক্ষার্থীদের নিজ বাড়ীতে থাকা-খাওয়ার ব্যবস্থা করতেন। অনেকের বেতনের টাকাও পরিশোধ করে দিতেন। এছাড়াও তিনি ছিলেন ক্রীড়া অনুরাগী। বয়েজ ক্লাব করে খেলাধুলার উন্নয়ন করেছেন। রাজবাড়ী স্টেডিয়ামের (বর্তমানে কাজী হেদায়েত স্টেডিয়াম) অর্ধেক কাজ তিনি করে গেছেন। বাকী কাজ আমি করেছি। আমার পিতার মতো আমিও রাজবাড়ীর মানুষকে ভালোবাসি। তাদের জন্য কাজ করি। বঙ্গবন্ধুর আদর্শের একজন সৈনিক হিসেবে সারা জীবন মানুষের জন্য কাজ করে যাবো। রাজবাড়ীর মানুষের সেবার জন্য পিতার নামে ডায়াবেটিস হাসপাতাল করেছি। সেখানে গরীব-অসহায় ডায়াবেটিস রোগীদের ফ্রি চিকিৎসা দেয়া হয়। নারী শিক্ষার প্রসারের জন্য বাবার নামে বালিকা উচ্চ করেছি। করোনা ভাইরাসের শুরু থেকেই আমি মানুষের পাশে আছি, আগামীতেও থাকবো।
  এছাড়াও অন্যান্য বক্তাগণ বলেন, মরহুম কাজী হেদায়েত হোসেন ছিলেন দেশপ্রেমিক ও গণমানুষের নেতা। তিনি এলাকার মানুষের দরদ বুঝতেন। এ কারণেই ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার ধারাবাহিকতায় ১৮ই আগস্ট কাজী হেদায়েত হোসেনকেও হত্যা করা হয়েছিল।         
  আলোচনা সভার শেষে মরহুমের আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন রাজবাড়ীর ২৮ কলোনী জামে মসজিদের ইমাম মাওলানা মোঃ সেলিম দেওয়ান। রাজবাড়ী জেলা ও পৌর আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনসমূহের নেতাকর্মীরা কর্মসূচীতে উপস্থিত ছিলেন। 

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ