ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
একাত্তরের নৃশংসতা এখনো তাড়া করে ফেরে বালিয়াকান্দির নারী মুক্তিযোদ্ধা অঞ্জু রায়কে
  • সোহেল মিয়া
  • ২০২২-১২-০৭ ১৩:১৪:৪৪

রাজবাড়ী জেলায় যে ক’জন নারী বীর মুক্তিযোদ্ধা রয়েছেন তার মধ্যে একজন অঞ্জু রায়(৭২)। তার বাড়ী রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের সোনাপুর গ্রামে। মুক্তিযুদ্ধকালে পাকিস্তানের হানাদার বাহিনীর ভয়াবহ নৃশংসতা এবং বাংলার মুক্তিকামী মানুষের স্বদেশ প্রেমের কথা এখনো তার মনে পড়ে। পাকিস্তানীদের বর্বরতার কথা মনে পড়লে তিনি এখনো ঘুমাতে পারেন না। সেদিনের সেই ভয়াল রাত্রিগুলো তাকে এখনো তাড়া করে ফেরে।
  সম্প্রতি নিজ বাড়ীতে কথা হয় অঞ্জু রায়ের সাথে। একান্ত সাক্ষাৎকারে গল্প শোনান তিনি সেই দুর্বিসহ দিনের কথা। সেদিনের সেই ভয়াবহতার বর্ণনা দিতে গিয়ে অঝোরে কেঁদে ফেলেন তিনি। স্মরণ করেন স্বাধীনতার মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল বীর মুক্তিযোদ্ধাদেরকে। মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে অঞ্জু রায় বলেন, দেশে যখন যুদ্ধ বাধে তখন আমি কুষ্টিয়া গার্লস কলেজের একাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। যুদ্ধ শুরু হওয়ার পর দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলে আমি বাবার বাড়ী ইসলামপুর ইউনিয়নের ঠাকুর নওপাড়া গ্রামে চলে আসি। তারপরের ইতিহাস অনেক কষ্টের। নিজ জন্মভূমি ছেড়ে ১৯৭১ সালে সম্ভবত এপ্রিলের মাঝামাঝি আমরা সপরিবারে দেশ ত্যাগ করে পাড়ি জমাই ভারতে। আশ্রয় মেলে কল্যাণীর ৬নং শরণার্থী ক্যাম্পে। বাবা মৃত কুঞ্জ বিহারী রায় ছিলেন হোমিওপ্যাথিক চিকিৎসক। আমরা যে ক্যাম্পে আশ্রিত ছিলাম সেই ক্যাম্পে বাবা অসুস্থ শরণার্থী ও আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা প্রদান করতে থাকেন। বাবার সাথে আমিও নার্সিংয়ের কাজ করতে থাকি। একদিন কলকাতার বনগাঁ থেকে আমাদের ক্যাম্পে আসেন ডাঃ ননী গোপাল সাহা। তিনি ক্যাম্পে এসে আহত মুক্তিযোদ্ধাদের সুচিকিৎসা ও সেবা দেওয়ার লক্ষ্যে ম্যাট্রিক পাশ মেয়ে খুঁজতে থাকেন। ঐ ক্যাম্পে আমিই একমাত্র মেয়ে ছিলাম যে বিজ্ঞানে ম্যাট্রিক পাশ। প্রথম দিকে আমি একটু সংশয়ে ছিলাম। বিষয়টি মা শিশুবালা রায় ও বাবা বুঝতে পেরে তারা আমাকে বলেন আমাদেরকে সামনে এগিয়ে যেতে হবে। তুমি সামনে না আগালে আমরা পিছিয়ে পড়বো। এ কথার পর আর বসে থাকিনি। ডাঃ ননী গোপাল সাহার সাথে চলে আসি এক কাপড়ে। তারপর ১৫ দিনের প্রশিক্ষণ শেষে কাঁধে নেই ২টি হাসপাতালের দায়িত্ব। আমার সেবার আন্তরিকতা দেখে আমাকে টিম লিডার করে দেয়া হয়। আমার নিয়ন্ত্রণে ৭ জন স্বেচ্ছাসেবক নার্স ছিলেন। আমাদের টিম দিন-রাত ২৪ ঘণ্টা আহত মুক্তিযোদ্ধাদের সুস্থ করতে কাজ করেছে। বালিয়াকান্দির সাধুখালী গ্রামের বীর মুক্তিযোদ্ধা সুকুমারকেও আমি চিকিৎসা দিয়েছি। তিনি গুলিবিদ্ধ হয়েছিলেন। এখনো তিনি বেঁচে আছেন। দেশ স্বাধীনের পর ১৯৭২ সালের ডিসেম্বরে আমরা আবার সপরিবারে দেশে ফিরে আসি। স্বাধীন দেশের মাটিতে পা রাখার কী অনুভূতি তা ভাষায় প্রকাশ করতে পারবো না। তবে বিধ্বস্ত বাংলাদেশ দেখে কেঁদেছিলাম। কী বর্বরতাই না চালিয়েছিল পাকিস্তানী বাহিনী ও তাদের স্থানীয় দোসররা। একাত্তরের ভয়াবহতার কথা মনে পড়লে আজও ঘুমাতে পারি না। আবেগজড়িত কণ্ঠে অঞ্জু রায় বলেন, যেদিন দেশ শত্রুমুক্ত হলো সেদিন প্রতিটি শরণার্থী ক্যাম্পে কী আনন্দ। সবাই উচ্ছাসিত। সবার কণ্ঠেই একই স্লোগান ‘জয় বাংলা’। সবাই মন খুলে গাইতে থাকে দেশের গান।
  স্বাধীন দেশে এখন কেমন আছেন-এমন প্রশ্ন করলে অঞ্জু রায় বলেন, বঙ্গবন্ধুর ডাকে যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন তাদের আত্মত্যাগের এই রক্তস্নাত সোনার বাংলায় আজও শকুনের থাবা লক্ষ্য করা যাচ্ছে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে সোনার বাংলা গড়তে নিজেকে বিলিয়ে দিচ্ছেন তা নিঃসন্দেহে আরেকটি এই যুগের মুক্তিযুদ্ধ। যতদিন শেখ হাসিনা থাকবেন ততদিন আমরা মুক্তিযোদ্ধারা ভালো থাকবো। ততদিন দেশ ভালো থাকবে, দেশের মানুষ ভালো থাকবে।

 

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ