ঢাকা শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
রাজবাড়ীর গোয়ালন্দ খাদ্য গুদামে দুর্নীতি॥অতিরিক্ত ১০৯ মেট্রিক টন চাল-গম নিয়ে তোলপাড়॥তদন্ত কমিটি গঠন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৮-২৬ ১৪:১৯:০৬
গোয়ালন্দ উপজেলার খাদ্য গুদামে সীমাহীন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার খাদ্য গুদামে সীমাহীন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। খাদ্য গুদামের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক মোঃ হাবিবুর রহমান বিভিন্ন সময়ে দুর্নীতি ও অপকর্ম করলেও উপরের মহলকে ম্যানেজ করে সব সময় পার পেয়ে গেছেন। 
  তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে গত ২১শে আগস্ট শুক্রবার খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ গোয়ালন্দ খাদ্য গুদামে আকর্ষিক পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি খাদ্য গুদামে অতিরিক্ত চাল, গম এবং পুরাতন বস্তার মজুদ দেখতে পেয়ে বিস্মিত হন। এ বিষয়ে খাদ্য গুদাম কর্মকর্তা হাবিবুর রহমানকে প্রশ্ন করা হলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি। 
  মহাপরিচালকের পরিদর্শনকালে খাদ্য গুদামে অতিরিক্ত ৭৯ মেট্রিক টন চাল, ৩০ মেট্রিক টন গম এবং ৩০ কেজি পুরাতন খালি বস্তা পাওয়া যায় বলে খাদ্য অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।  
  সংশ্লিষ্ট সূত্র জানায়, খাদ্য মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী খাদ্য গুদামে সরকার নির্ধারিত কেনা নির্দিষ্ট পরিমাণ চাল, গম মজুদ রাখতে হবে। এর কম রাখা যাবে না, আবার বেশিও রাখা যাবে না। এছাড়া প্রতি বছর খাদ্য অধিদপ্তর থেকে যেসব বস্তা সরবরাহ করা হয় সেই বস্তা ব্যবহার করতে হবে। এক্ষেত্রে গুদামে পুরাতন বস্তা ব্যবহার করা যাবে না। কিন্তু গোয়ালন্দ খাদ্য গুদাম কর্মকর্তা বাজার থেকে নিম্নমানের চাল অগ্রিম কিনে গুদামজাত করে রেখেছেন। যাতে পরবর্তীতে এই চাল সমন্বয় করা হয়। খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সরেজমিন তদন্তে এমন সত্যতা পেয়েছেন। 
  এরআগেও তার বিরুদ্ধে এ ধরনের বহু অভিযোগ রয়েছে। কিন্তু উপ-পরিদর্শক মোঃ হাবিবুর রহমান প্রতিবারই উপর মহলকে ম্যানেজ করে পার পেয়ে যান বলে অভিযোগ রয়েছে। প্রশ্ন উঠেছে তার খুঁটির জোর কোথায়। এ নিয়ে খাদ্য অধিদপ্তর ও জেলা অফিসে তোলপাড় চলছে।   
  খাদ্য অধিদপ্তর সূত্রে আরো জানা গেছে, গোয়ালন্দ উপজেলা খাদ্য গুদামের গুরুতর অনিয়মের প্রেক্ষিতে মহাপরিচালক সারোয়ার মাহমুদ তাৎক্ষনিকভাবে ঢাকা বিভাগের আঞ্চলিক খাদ্য কর্মকর্তা তপন কুমার দাসকে একটি তদন্ত কমিটি করার নির্দেশ দেন। এ প্রেক্ষিতে ফরিদপুর জেলার জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ সাহিদার রহমানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন তিনি। তদন্ত কমিটি তদন্তের কাজ শুরু করেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
  এ বিষয়ে গোয়ালন্দ খাদ্য গুদামের কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক গোয়ালন্দ খাদ্য গুদাম আকর্ষিক পরিদর্শনকালে অতিরিক্ত ৭৯ মেট্রিক টন চাল, ৩০ মেট্রিক টন গম এবং ২৬০টি খালি বস্তা পাওয়ার সত্যতা স্বীকার করে বলেন, ভিজিডি’র চাল ইউপি চেয়ারম্যানরা উত্তোলন না রেখে যাওয়ায় গুদামে অতিরিক্ত ছিল। গত ২২শে আগস্ট উক্ত চাল উপজেলার ৪জন ইউপি চেয়ারম্যানের কাছে এবং ৩০ মেট্রিক টন গম গোয়ালন্দ ফ্লাওয়ার মিলের কাছে হস্তান্তর করা হয়েছে। ইউনিয়ন পরিষদে গুদাম থাকা সত্বেও কেন চেয়ারম্যানদের ভিজিডি’র চাল এবং গোয়ালন্দ ফ্লাওয়ার মিলের গম অবৈধভাবে গুদামে মজুদ রাখলেন এ সকল বিষয় তিনি এড়িয়ে যান।
  অভিযোগ রয়েছে, শুধু গোয়ালন্দ উপজেলার সরকারী খাদ্য গুদামেই নয় রাজবাড়ী জেলার সকল সরকারী খাদ্য গুদামে দায়িত্বপ্রাপ্ত অসাধু কর্মকর্তাদের যোগসাজসে তৃণমূলের অসাধু জনপ্রতিনিধিরা বিভিন্ন সময়ে আত্মসাতের উদ্দেশ্যে বরাদ্দকৃত সরকারী চাল ও গমের ডিও কাগজে উত্তোলন দেখিয়ে গুদামেই অবৈধভাবে মজুদ রেখে গুদাম থেকে সুবিধামত সময়ে অন্যত্র পাঠায়।       

গোয়ালন্দের উজানচর ইউনিয়নের গৃহ নির্মাণ প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ
রাজবাড়ীর সাবেক সাব-রেজিস্ট্রার গোলাম মাহবুবসহ ৮জনের বিরুদ্ধে দুদকের মামলা
রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজে অচলাবস্থা॥অনিয়ম এখন নিয়মে পরিণত
সর্বশেষ সংবাদ