ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
কালুখালীতে স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ সম্প্রসারণ শীর্ষক প্রদর্শনী
  • ফজলুল হক
  • ২০২৩-০২-২৭ ১৩:৩৬:৫০

রাজবাড়ী জেলার কালুখালীতে গতকাল ২৭শে ফেব্রুয়ারী স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক সেমিনার ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। 

  প্রধান অতিথি হিসেবে সেমিনার ও প্রদর্শনীর উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান।

  সকাল ১০টায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আয়োজনে এবং কালুখালী উপজেলা প্রশাসন ও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ(বিসিএসআইআর) এর বাস্তবায়নে উপজেলা পরিষদ চত্বরে প্রদর্শনী ও উপজেলা  পরিষদের সম্মেলন কক্ষে সেমিনারের আয়োজন করা হয়। 

  সেমিনারে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান ও বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান আলীউজ্জামান চৌধুরী টিটো বক্তব্য রাখেন।

  সেমিনারে সভাপতিত্ব করেন কালুখালী উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মোঃ সজীব। সেমিনারে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সহকারী সচিব মোঃ ইব্রাহিম খলিল ও সিনিয়র সায়েন্টিফিক অফিসার মোঃ আজিজুল হক।

  অনুষ্ঠানে সঞ্চালনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম নাসিম আখতার। এ সময় উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শেখ মোহাম্মদ এনায়েত ও উপজেলা কৃষি কর্মকর্তা পূর্ণিমা হালদার সহ অন্যান্যরা উপস্থিত ছিল।

  প্রধান অতিথির বক্তবে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বাংলাদেশ আয়তনে ছোট কিন্তু জনসংখ্যা বেশি তাই বিজ্ঞানসম্মত কম খরচে কিভাবে চলা যায় সেটি করতে হবে। বেশি বেশি শস্য উৎপাদন করতে হবে এবং উৎপাদিত শস্য সংরক্ষণ করার ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

  সেমিনারে কিভাবে আম ও টমেটো থেকে জুস তৈরি ও মাটি দিয়ে উন্নত চুলা তৈরি করে রান্নার কাজে জ্বালানি কাঠ সাশ্রয়ে বিভিন্ন কৌশল শিখানো হয় এবং বিকেলে ৮টি অংশগ্রহণকৃত স্টলের মধ্যে তিনটি স্টলকে পুরস্কৃত করা হয়। এর মধ্যে প্রথম উপজেলা কৃষি, দ্বিতীয় রহমাতুননেছা শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন এবং তৃতীয় কালুখালী সরকারী কলেজ।

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ