ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ী জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০৬-২৬ ০২:১৫:৩৫

রাজবাড়ী জেলা ও দায়রা জজ আদালত ভবনের সম্মেলন কক্ষে গতকাল ২৫শে জুন বিকালে জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে।

  রাজবাড়ীর সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোসাম্মৎ জাকিয়া পারভীনের সভাপতিত্বে সভায় জেলা নারী ও শিশু দমন ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ সাব্বির ফয়েজ, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চৌধুরী মোঃ মাহাবুবুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন, অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইস এন্ড অপস) মোঃ রেজাউল করিম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, জেল সুপার মোহাম্মদ আবদুর রহিম, জেলা বার এসোসিয়েশনের সভাপতি ও জিপি এডঃ মোঃ আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক এডঃ মোঃ আব্দুর রাজ্জাক, পিপি এডঃ মোঃ উজির আলী শেখ ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আলীনুর রেজা প্রমুখ আলোচনায় অংশগ্রহণ করেন। সভা সঞ্চালনা করেন ও জেলা লিগ্যাল এই কমিটির গত অর্থ বছরের সার্বিক কার্যক্রম তুলে ধরেন জেলা লিগ্যাল এইড কর্মকর্তা সিনিয়র সহকারী জজ নাজনীন রেহেনা। 

  এ সময় জেলা লিগ্যাল এইড কমিটির অন্যান্য সদস্যগণ ও পর্যবেক্ষকগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ মোসাম্মৎ জাকিয়া পারভীন বলেন, সরকারের জাতীয় আইনগত সংস্থা বা জেলা লিগ্যাল এইড কমিটি সৃষ্টির মূল উদ্দেশ্যই হচ্ছে দেশের তৃণমূল পর্যায়ের অসহায় ও দরিদ্র মানুষ যারা অর্থের অভাবে আইনী সুবিধা থেকে বঞ্চিত হয়ে সঠিক বিচার পায়না তাদেরকে বিনা খরচে আইনী সুবিধা প্রদান করা। আমরা যারা জেলা লিগ্যাল এই কমিটির কার্যক্রমের সাথে জড়িত তাদের সকলের উচিত জেলার তৃণমূল পর্যায়ের গরীব অসহায় সাধারণ মানুষ যাতে বিনা খরচে আইনী সুবিধা পায় সেই দিকে খেয়াল রাখা। এখনও জেলায় অনেক অসহায় মানুষ আছে যারা নির্যাতিত হওয়ার পরেও অর্থের অভাবে ও সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হওয়ার ভয়ে কোন আইনী পদক্ষেপ গ্রহণ করে না। বিশেষ করে গ্রাম অঞ্চলের নারীদের ক্ষেত্রে এই জিনিসটি বেশী দেখা যায়। সেই জন্য আমাদের সকলের উচিত যে যার অবস্থান থেকে নির্যাতিত নারীসহ সকলকে উদ্বুদ্ধ করা যাতে তারা যে কোন অন্যায় ও নির্যাতনের বিরুদ্ধে জেলা লিগ্যাল এইড কার্যক্রমের সহায়তায় বিনা খরচে শক্ত আইনী পদক্ষেপ গ্রহণ করে। আর এর মাধ্যমে দেশের তৃণমূল পর্যায়ে যারা অর্থ অভাবে সঠিক বিচার পায় না তাদের সঠিক বিচার নিশ্চিত করা সম্ভব হবে এবং দেশের সকল জনগণের জন্য জাতীয় আইনগত সহায়তা সংস্থার মাধ্যমে নায্য বিচার পাওয়ার সরকারের উদ্যোগও সফল হবে। সেই লক্ষ্যকে সামনে রেখে জেলার তৃণমূল পর্যায় থেকে শুরু করে প্রতিটি মানুষই যাতে জেলা লিগ্যাল এইড কমিটির কার্যক্রম সম্পর্কে জানে সেই লক্ষে সকলকে কাজ করতে হবে বলে তিনি উল্লেখ করেন। 

  এছাড়াও সভায় জেলা লিগ্যাল এইড কমিটির গত অর্থ বছরের সার্বিক কার্যক্রমসহ নতুন আবেদনকারীদের আইনজীবী নিয়োগ, কারাগারে বিনা বিচারে আটক থাকা কয়েদীদের ন্যায্য বিচার প্রাপ্তিতে সহায়ত প্রদান ও কমিটির কার্যক্রমের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ