ঢাকা মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিটে সদস্যভূক্তির আবেদন ফরম বিতরণে অনিয়মের অভিযোগ
  • সুশীল দাস
  • ২০২০-০৯-১১ ১৪:২৯:২৬

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজবাড়ী জেলা ইউনিটের ত্রি-বার্ষিক(২০২১-২০২৩) নির্বাচন উপলক্ষে বার্ষিক/আজীবন সদস্য ভূক্তির আবেদন ফরম বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে।
  এই সদস্যভূক্তির কার্যক্রমের আবেদনের ফরম বিতরণে অনিয়মের অভিযোগ করেছেন রাজবাড়ী ইউনিটের মোঃ শহিদুল ইসলাম নামে একজন আজীবন সদস্য (সনদ ক্রমিক নং-৫৩০৬৫) ও সম্ভাব্য সেক্রেটারী পদপ্রার্থী। 
  গত ৯ই সেপ্টেম্বর তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান, মহাপরিচালক, রাজবাড়ীর জেলা প্রশাসক ও রাজবাড়ী ইউনিটের চেয়ারম্যান বরাবর এ অভিযোগ করেন। 
  অভিযোগে উল্লেখ করা হয়েছে, রাজবাড়ী জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের ২০২১-২০২৩ মেয়াদের আসন্ন ত্রি-বার্ষিক নির্বাচন উপলক্ষে গত ১লা জুলাই বার্ষিক/আজীবন সদস্যভূক্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। 
  বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ওই দিন(১লা জুলাই) থেকে আগামী ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত অফিস চলাকালীন সময়ে (সকাল ১০টা থেকে বিকাল ৩টা) রাজবাড়ী শহরের ১নং বেড়াডাঙ্গাস্থ রেড ক্রিসেন্ট প্লাজার ২য় তলায় অবস্থিত জেলা ইউনিটের কার্যালয় থেকে সদস্যভূক্তির আবেদন ফরম সংগ্রহ করা যাবে। কিন্তু জেলা ইউনিটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জীবন কুমার বিশ্বাস উক্ত বিজ্ঞপ্তি উপেক্ষা করে স্বেচ্ছাচারীতা এবং বিদায়ী কমিটিকে পুনরায় নির্বাচিত করার জন্য নির্ধারিত তারিখের ২মাস পর গত ১লা সেপ্টেম্বর থেকে সদস্যভূক্তির ফরম বিতরণ শুরু করেছেন। এতে নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণসহ সদস্যভূক্তির ফরম সংগ্রহকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এর পাশাপাশি আর্ত-মানবতার সেবায় নিয়োজিত বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির রাজবাড়ী জেলা ইউনিট আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ৪দিন (৭, ৮, ৯ ও ১০ই সেপ্টেম্বর) নানা অজুহাত দেখিয়ে সদস্যভূক্তির আবেদন ফরম বিতরণ কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। বিষয়টি বিদায়ী রাজবাড়ী জেলা ইউনিট কমিটিকে পুনরায় ক্ষমতায় আনার ধারাবাহিক প্রক্রিয়ারই অংশ বলে আজীবন সদস্যরা মনে করছেন। এছাড়া জেলা ইউনিটের উক্ত কর্মকর্তার কর্মকান্ড দেখে আবেদন ফরম বিক্রয়লদ্ধ অর্থ প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে ঠিকমতো জমা হচ্ছে কিনা সে বিষয়েও আশংকার সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় আগ্রহীরা যেন বিজ্ঞপ্তি অনুযায়ী সদস্যভূক্তির আবেদন ফরম পেতে পারেন এবং নির্বাচন সুষ্ঠুভাবে হয় সে জন্য ফরম বিক্রিসহ যাবতীয় নির্বাচনী কার্যক্রম রাজবাড়ী জেলা প্রশাসনের নিকট হস্তান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়।        
  অভিযোগের অনুলিপি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালক(ইউনিট অ্যাফেয়ার্স) সহ বিভিন্ন দপ্তরে প্রদান করা হয়েছে। 
  এ ব্যাপারে অভিযোগকারী আজীবন সদস্য ও সম্ভাব্য সেক্রেটারী প্রার্থী মোঃ শহিদুল ইসলাম বলেন, রাজবাড়ী জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জীবন কুমার বিশ্বাস বিদায়ী কমিটিকে পুনরায় ক্ষমতার আনার জন্য উঠেপড়ে লেগেছেন। যার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেও দীর্ঘ ২মাস পর ফরম বিতরণ কার্যক্রম শুরু করেন এবং ৫/৬ দিন পর তাও বন্ধ করে দেন। ১লা জুলাই সদস্যভূক্তির বিজ্ঞপ্তি প্রকাশের কথা বলা হলেও তা পত্রিকায় দেয়া হয়েছে ২৭শে আগস্ট তারিখে। অবস্থাদৃষ্টে এটাই প্রতীয়মান হচ্ছে যে, ফরম বিতরণসহ নির্বাচনী যাবতীয় কার্যক্রম রাজবাড়ী জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা না হলে তা কোনভাবেই সুষ্ঠু হবে না। 
  তিনি আরও বলেন, দীর্ঘ বছর ধরে প্রভাবশালী একটি ‘পারিবারিক সিন্ডিকেট’ নানা অপকৌশলে রাজবাড়ী জেলা রেড ক্রিসেন্ট ইউনিটকে কুক্ষিগত করে রেখেছে। প্রকৃত দুস্থ-অসহায় মানুষের পরিবর্তে রেড ক্রিসেন্টের ত্রাণসহ যাবতীয় সহায়তা ওই সিন্ডিকেটের এনজিও’র কর্মী-সদস্যসহ তাদের লোকজনের বাইরের কারো কাছে পৌঁছাচ্ছে না। কার্যনির্বাহী কমিটির নেতৃত্বের নিয়মতান্ত্রিক পরিবর্তন ছাড়া এ অবস্থার কোন পরিবর্তন হবে না। এ জন্য জেলা প্রশাসনের কাছে নির্বাচনী দায়িত্ব হস্তান্তরের দাবী জানাচ্ছি। 

 

গোয়ালন্দের উজানচর ইউনিয়নের গৃহ নির্মাণ প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ
রাজবাড়ীর সাবেক সাব-রেজিস্ট্রার গোলাম মাহবুবসহ ৮জনের বিরুদ্ধে দুদকের মামলা
রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজে অচলাবস্থা॥অনিয়ম এখন নিয়মে পরিণত
সর্বশেষ সংবাদ