ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
পাংশার হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কমিটি বিলুপ্তির চিঠি প্রত্যাহারে নির্দেশনা
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৯-০৫ ১৫:১২:৫১

রাজবাড়ী জেলার পাংশা উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কমিটি বিলুপ্ত সংক্রান্ত আদেশ প্রত্যাহারে যথাযথ পদক্ষেপ গ্রহণে জেলা কমিটিকে নির্দেশনা মূলক পত্র দিয়েছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত। 

  রাজবাড়ী জেলা কমিটির আহবায়ক নির্মল কুমার চক্রবর্তী ও সদস্য সচিব ডাঃ সমীর কুমার দাস গত ১৯শে আগস্ট সংগঠনের পাংশা উপজেলা শাখা বিলুপ্তির চিঠি পাঠায়। 

  ওই চিঠির ১৬দিনের মাথায় গত ৪ঠা সেপ্টেম্বর জেলা কমিটির আদেশ প্রত্যাহারের জন্য কেন্দ্রীয় কমিটি পত্র প্রেরণ করে। সংগঠনের পাংশা, কালুখালী ও বালিয়াকান্দি শাখার কমিটির মেয়াদ রয়েছে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত। একই সাথে এমনতর শাখা কমিটি আরো রয়েছে কিনা তা যাচাই করে দেখার জন্য ওই চিঠিতে বলা হয়েছে।

  জানা যায়, চলতি বছরের ১৬ই আগস্ট বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রাণা দাশগুপ্ত সংগঠনের গঠনতন্ত্রের ১৩ ধারা মোতাবেক বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ রাজবাড়ী জেলা শাখার ডাঃ পারিজাত কুমার পাল ও এডভোকেট উমা সেনের নেতৃত্বাধীন রাজবাড়ী জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কমিটি দীর্ঘদিন নিষ্ক্রিয়তার কারণে কমিটি বিলুপ্ত ঘোষণা করেন। একই সাথে নির্মল কুমার চক্রবর্তীকে আহবায়ক ও ডাঃ সমীর কুমার দাসকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি ঘোষণা করেন। কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ১৯শে আগস্ট আহবায়ক কমিটির সাংগঠনিক আলোচনায় রাজবাড়ী জেলার সকল উপজেলা কমিটি ও সকল পৌর কমিটি বিলুপ্ত করে নতুন পূর্ণাঙ্গ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। সে মোতাবেক রাজবাড়ী জেলা কমিটির আহবায়ক ও সদস্য সচিব পাংশা উপজেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে এড্রেস করে কমিটি বিলুপ্তির চিঠি দেন।

  এদিকে কমিটির মেয়াদ থাকা সত্ত্বেও বিলুপ্তির চিঠি পেয়ে পাংশা উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ও রাজবাড়ী জেলা পরিষদের সাবেক সদস্য উত্তম কুমার কুন্ডু সংক্ষুব্ধ হয়ে কেন্দ্রীয় কমিটিকে পাংশাসহ জেলার উপজেলা সমূহের কমিটির বিষয়ে বিস্তারিত অবহিত করেন। বিষয়টি আমলে নিয়ে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত রাজবাড়ী জেলা কমিটির আহবায়ক নির্মল কুমার চক্রবর্তী ও সদস্য সচিব ডাঃ সমীর কুমার দাস বরাবর গত ৪ঠা সেপ্টেম্বর সার্বিক দিক নির্দেশনা প্রদান পূর্বক পত্র প্রেরণ করেন।

  প্রদত্ত পত্রে বলা হয়েছে- ইতোপূর্বে গঠিত যে সকল অধঃস্তন কমিটির মেয়াদ আজও রয়েছে, সেইসব কমিটিগুলো বিলুপ্তির যদি ঘোষণা দিয়ে থাকেন, সংগঠনের পূর্ণাঙ্গ জেলা সম্মেলন অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত তা বিলুপ্তির আদেশ প্রত্যাহারে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন। 

  গতকাল ৫ই সেপ্টেম্বর যোগাযোগ করা হলে পাংশা উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি উত্তম কুমার কুন্ডু বলেন, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে আমরা সাংগঠনিক কাজে সম্পৃক্ত আছি। কিন্তু জেলা আহবায়ক কমিটির চিঠি পেয়ে আমরা সংক্ষুব্ধ হয়ে সংগঠনের কেন্দ্রীয় কমিটিকে আমাদের সাংগঠনিক অবস্থা ও কমিটির মেয়াদের বিষয়ে বিস্তারিত অবগত করেছি। কেন্দ্রীয় কমিটি পুঙ্কানুপুঙ্খ ভাবে বিচার বিশ্লেষণ করে জেলা কমিটিকে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেছেন। নির্দেশনা প্রদানে কেন্দ্রীয় কমিটিকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে উত্তম কুন্ডু বলেন, কেন্দ্রীয় কমিটির যে কোন সিদ্ধান্ত ও নির্দেশনাকে আমরা স্বাগত জানাই।

  এ ব্যাপারে রাজবাড়ী জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের আহবায়ক নির্মল কুমার চক্রবর্তী বলেন, সংগঠনের কেন্দ্রীয় কমিটির নির্দেশনা মোতাবেক উপজেলা কমিটির বিলুপ্তির আদেশ প্রত্যাহারের বিষয়টি সাংগঠনিক ভাবে প্রক্রিয়াধীন রয়েছে। 

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ