ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
পদ্মা নদীর ভাঙন রোধ ও বালু উত্তোলন বন্ধের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-০৯-২৭ ০১:২৫:৫৬

রাজবাড়ীতে পদ্মা নদীর ভাঙন রোধে স্থায়ী সমাধানের জন্য এবং আগামীতে নদীর তলদেশ থেকে বালু উত্তোলন বন্ধের দাবীতে মানববন্ধন করেছে পদ্মা পাড়ের ভাঙন কবলিত এলাকার ভূক্তভোগীরা।
 গতকাল ২৫শে সেপ্টেম্বর বেলা সাড়ে ১১টায় সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের চর বেনীনগর পদ্মার চরে ইউনিয়নের সর্বস্তরের জনগণের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
 জানা গেছে, রাজবাড়ী জেলা নদী বিধৌত একটি জেলা। গড়াই, হড়াই ও পদ্মা নদীর পাশেই রাজবাড়ী জেলার অবস্থান। প্রতিবছর এ জেলায় বর্ষা মৌসুমে শুরুতে ও শেষে ভাঙন দেখা দেয়। ভাঙনে পদ্মা পাড়ের মানুষ তাদের জমিজমা, ভিটেমাটি সহ ফসলি জমি হারায়। ভাঙন রোধে কোন স্থায়ী সমাধান না করার কারণে প্রতি বছরই মানচিত্র থেকে কমে যাচ্ছে রাজবাড়ী জেলার আয়তন। প্রতি বছরের ন্যায় এ বছরও রাজবাড়ীতে পদ্মার ভাঙন শুরু হয়েছে। ভাঙনে মিজানপুর ইউনিয়নের প্রায় ১কিলোমিটার এলাকা ইতিমধ্যে নদী গর্ভে বিলীন হয়েছে বলে জানান স্থানীয়রা। ভাঙন ঠেকাতে কোন কার্যকর পদক্ষেপ এখন পর্যন্ত নেয়নি পানি উন্নয়ন বোর্ড সহ সংশ্লিষ্ট দপ্তর।
 পদ্মা পাড়ে মানববন্ধনে মিজানপুর ইউনিয়নের ভুক্তভোগীরা বলেন, প্রতি বছরই পদ্মার ভাঙনে মিজানপুর ইউনিয়ন থেকে শত শত বিঘা ফসলি জমি সহ ভিটেমাটি হারাচ্ছে স্থানীয় মানুষ। অবৈধ ভাবে নদী থেকে বালু উত্তলনের কারণে নদীর গতিপথ পরিবর্তন হচ্ছে। ফলে প্রতি বছরই পদ্মার ভাঙন দেখা দিচ্ছে। তাই অবিলম্বে পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু উত্তলন বন্ধ করতে হবে এবং ভাঙন ঠেকাতে পদ্মা পারে স্থায়ী পদক্ষেপের দাবি জানান তারা।
 এ বিষয়ে রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড(পাউবো) নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল্লাহ আল আমিন বলেন, রাজবাড়ী জেলা পদ্মা ও গড়াই নদীর তীরে অবস্থিত। পদ্মা নদীর ৫৬ কিলোমিটার এলাকা ঝুঁকিপূর্ণ ও গড়াই নদীর ৩৮ কিলোমিটার এলাকা ঝুঁকিপূর্ণ। পদ্মার ৫৬ কিলোমিটার ঝুঁকিপূর্ণ এলাকা ভাঙন রোধে আমরা ইতিমধ্যে উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আমরা সরেজমিনে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।
 মিজানপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ নজর মোল্লার সভাপতিত্বে মানববন্ধনে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ জাহিদুল ইসলাম জাহিদ, মিজানপুর ইউনিয়ন পরিষদের সদস্য কুরবান মোল্লা, মিজানুপুর ইউনিয়নে ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মান্নান মোল্লাসহ অনান্যরা।

 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ