ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
বিভিন্ন দাবী আদায়ে রাজবাড়ীতে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের সংবাদ সম্মেলন
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-০৯-২৭ ০২:৩২:০০

 ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি পদ সৃজন, স্কেল আপগ্রেডেশন ও আন্তঃ ক্যাডার বৈষম্য নিরসনসহ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ন্যায্য দাবী সমূহ আদায়ে রাজবাড়ীতে গতকাল ২৬শে সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি।
 রাজবাড়ী প্রেসক্লাবের মিলনায়তনে গতকাল মঙ্গলবার বেলা ১১টায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
 বিসিএস সাধারণ শিক্ষা সমিতি রাজবাড়ী ইউনিটের সভাপতি ও রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের সহকারী অধ্যাপক এস এম সামসুজ্জামান।
 লিখিত বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের প্রাথমিক শিক্ষা থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত সার্বিক শিক্ষা ব্যবস্থা পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য শিক্ষা ক্যাডার সৃষ্টি করা হয়। কিন্তু দীর্ঘ দিনেও শিক্ষা ক্যাডারকে বিশেষায়িত পেশা হিসেবে গড়ে তোলা হয়নি। বঞ্চনা ও বৈষম্যের মাধ্যমে এ পেশার কার্যক্রমকে সংকুচিত করা হয়েছে। এছাড়া প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা স্তর সংশ্লিষ্ট সকল দপ্তরের নবম গ্রেডের উপর সকল পদ শিক্ষা ক্যাডারের তফসিল ভুক্ত। এসব পদে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাবাদে অন্য কারও পদায়নের সুযোগ নেই। কিন্তু বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের তফসিল ভুক্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৫১২টি পদ শিক্ষা ক্যাডারের তফসিল বহির্ভূত করে প্রাথমিক শিক্ষা ক্যাডারে নিয়োগ বিধি চুড়ান্ত করা হয়েছে। এটি সুস্পষ্টই শিক্ষা ক্যাডারের অস্তিত্বের ওপর আঘাত।
 লিখিত বক্তব্য তিনি আরও বলেন, বর্তমানে শিক্ষা ক্যাডারে ১৬ হাজার কর্মকর্তা রয়েছে। এরা সবাই তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। কোন কারণ ছাড়াই পদন্নোতি বন্ধ রয়েছে দুই বছর। এছাড়াও শিক্ষার মতন একটি গুরুত্বপূর্ণ সেক্টরে ৪র্থ গ্রেডের উপর কোন পদ নেই। অধ্যাপক পদটি ৩য় গ্রেডে উন্নত করা এবং আনুপাতিক হারে প্রথম ও দ্বিতীয় গ্রেডের পদ সৃষ্টি করা জরুরী হয়ে পড়েছে।
 শিক্ষা ক্যাডারে উল্লিখিত দাবী গুলো অনেক পুরাতন। আমরা দীর্ঘ দিন ধরে সমস্যা গুলোর সমাধানের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেছি। কিন্তু শিক্ষা ক্যাডারের দাবী গুলো পূরণ হয়নি। এ কারণে দাবী আদায়ে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কেন্দ্রীয় কমিটির কর্মসূচী অনুযায়ী আগামী ২রা অক্টোবর সারাদেশে একদিনের কর্ম বিরতি পালন করা হবে এবং শিক্ষা ক্যাডারের ন্যায্য দাবী পুরণে দৃশ্যমান অগ্রগতি না হলে আগামী ১০, ১১ ও ১২ই অক্টোবর টানা তিন দিনের কর্মবিরতি পালন করা হবে।
 সংবাদ সম্মেলনে রাজবাড়ী সরকারী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ফকির মোহাম্মদ নুরুজ্জামান, সরকারী আদর্শ মহিলা কলেজের উপাধ্যক্ষ ও শিক্ষা সমিতির নির্বাহী সদস্য প্রফেসর আবু জিহাদ আনসারী, বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সহ-সভাপতি সহযোগী অধ্যাপক হাবিবুর রহমান, রাজবাড়ী সরকারী কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক তালুকদার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, শিক্ষা সমিতির যুগ্ম সম্পাদক সহকারী অধ্যাপক আহসান হাবীব, সাংগঠনিক সম্পাদক সহকারী অধ্যাপক মেহেদী আবু হুসাইন, প্রভাষক বিএম রাশেদ, তথ্য, গবেষণা ও সেমিনার সম্পাদক মোঃ আব্দুল আলীম, দপ্তর সম্পাদক আরিফুর রহমান উপস্থিত ছিলেন।

 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ