ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ী-২ আসনে নৌকার প্রার্থীর পক্ষে মাঠে নেমেছে নারী ভোটার
  • সোহেল মিয়া
  • ২০২৩-১২-২৯ ১৩:৫৪:৫৮

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে রাজবাড়ী-২ (পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী) আসনে জমে উঠেছে নির্বাচনী প্রচার-প্রচারণা।

 এবার নৌকার প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমের পক্ষে মাঠে নেমেছে নারী ভোটার, সমর্থক ও দলীয় নেতৃবৃন্দ। নৌকাকে বিজয়ী করে তবেই তারা ঘরে ফিরবে এমন আশা ব্যক্ত করেছেন তারা।

 বর্তমান ব্যস্ত সময় পার করছে নৌকার প্রার্থী নেতাকমীরা। পুরুষের পাশাপাশি সমান ভাবে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন নারী কর্মীরা। নারী কর্মীদের প্রচারণার ফলে বিভিন্ন বৈঠকে উপস্থিতি বাড়ছে নারী ভোটারদের। রাতের উঠান বৈঠকগুলোতে নারীদের উপস্থিতি চোখে পড়ার মতো। সব বয়সের নারীরা স্বতঃস্ফুর্ত ভাবে অংশগ্রহণ করছেন বৈঠকগুলোতে।

 বহরপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের বাহিরচর এবং সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের চৈতে ভীমনগর গ্রামে সরেজমিন গিয়ে দেখা গেছে, রাজবাড়ী-২ আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমের সমর্থনে উঠান বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। পুরুষের পাশাপাশি নারী ভোটাররাও এসেছেন। অনেক বয়স্ক নারীকেও দেখতে পাওয়া যায়।

 নারী ভোটার গীতা রাণী দাস(৭২) জানান, জীবনে তিনি কোন নির্বাচনেই ভোট দিতে বাদ পড়েননি। এবারও তিনি বাদ পড়তে চান না। শরীর সুস্থ থাকলে তিনি এবারও ভোট কেন্দ্রে যাবেন। শীতের মধ্যে রাতে কেন উঠান বৈঠকে এসেছেন এমন প্রশ্ন করলে তিনি বলেন, নেতারা ডেকেছেন। কি বলে শুনতে হবে না। বুঝে শুনে তারপর ভোট দিতে হবে। যারা উন্নয়ন করেছেন, কথা দিয়ে কথা রেখেছেন তাদেরকেই তিনি ভোট দিবেন।

 নৌকার প্রার্থী জিল্লুল হাকিমের সদর ইউনিয়নের নির্বাচনী প্রচারণা কমিটির দায়িত্বরত সদস্য মোঃ নায়েব আলী শেখ  জানান, যেখানেই যাচ্ছেন তারা সেখানেই সাধারণ ভোটারদের মধ্যে এক ধরণের উৎসবের আমেজ লক্ষ্য করতে পারছেন। বিশেষ করে রাতের উঠান বৈঠকের মতো প্রচারণায় নারীদের অংশগ্রহণ অনেক বেশি। আগামী ৭ই জানুয়ারি ভোটের দিনও পুরুষের পাশাপাশি নারী ভোটারদের ব্যাপক উপস্থিতি থাকবে বলেও তিনি জানান।

 বালিয়াকান্দি উপজেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক রীনা পারভীন জানান, নৌকার পক্ষে তারা মাঠে নেমেছেন। নারী ভোটারদের উৎসাহ দিতে এবং সরকারের বিভিন্ন উন্নয়নের চিত্র ফুটে তুলতে তারা গ্রামে গ্রামে গিয়ে জনসংযোগ করছেন। নারী ভোটারদের আকৃষ্ট করতে মহিলা লীগের একটি দল প্রতিদিন দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নির্বাচনী মাঠে কাজ করছেন।

 বালিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ আবুল কালাম আজাদ  জানান, রাজবাড়ী-২ আসনের ৪বারের নির্বাচিত সংসদ সদস্য জিল্লুল হাকিম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবারও তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। বিপুল ভোটে পঞ্চমবারের মতো তিনি সংসদ সদস্য নির্বাচিত হবেন ইনশাআল্লাহ। নারী-পুরুষ সবার মধ্যেই নির্বাচনী আমেজ শুরু হয়ে গিয়েছে। নারীরা ভোট চাইতে মাঠে নেমেছেন। এতে বোঝা যাচ্ছে নির্বাচনে বিপুল ভোটার উপস্থিত হবেন ভোট কেন্দ্রে।

 দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী-২ আসন থেকে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত মোঃ জিল্লুল হাকিম(নৌকা), তৃণমূল বিএনপির এস এম ফজলুল হক (সোনালী আঁশ), স্বতন্ত্র প্রার্থী নূরে আলম সিদ্দিকী(ঈগল), জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ এর মোঃ আব্দুল মতিন মিয়া(মশাল), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মোঃ আব্দুল মালেক মন্ডল(ছড়ি) ও জাতীয় পার্টির মোঃ শফিউল আজম খান(লাঙ্গল)।

 বালিয়াকান্দি উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, উপজেলাতে মোট ভোটারের সংখ্যা ১লাখ ৭৯হাজার ৬২৩জন। এরমধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৯১হাজার ৭৮৫ ও নারী ভোটার রয়েছেন ৮৭হাজার ৮৩৮ জন। মোট ভোট কেন্দ্র রয়েছে ৬৯টি। 

 বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার রফিকুল ইসলাম জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্ন করতে বালিয়াকান্দিতে মোট ৬৯ জন প্রিজাইডিং, ৪৩২ জন সহকারী প্রিজাইডিং ও ৮৬৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ