ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
উজবেকিস্তানে সাসটেনেইবল ডেভেলপমেন্ট ঃ ওয়েম্যানস ইনিসিইটিভ ইন সাইন্স এন্ড বিজনেস” শীর্ষক আলোচনা
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২৪-০২-১০ ১৪:২৪:৫৮

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলাম গতকাল ১০ই ফেব্রুয়ারী তাসখন্দ স্টেইট ইউনিভার্সিটি অব ওরিয়েন্টাল স্টাডিজ আয়োজনে ‘সাসটেনেইবল ডেভেলপমেন্ট ঃ ওয়েম্যানস ইনিসিইটিভ ইন সাইন্স এন্ড বিজনেস’ শীর্ষক আলোচনায় যোগ দেন।

 অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তিনি উপস্থিত থেকে তাঁর বক্তব্যে বিজ্ঞানের অগ্রগতি ও ব্যবসা-বানিজ্য সম্প্রসারনে নারীদের সম্পৃক্ততা, উদ্যোগ ও সফলতার কথা কৃতজ্ঞতারসাথে স্মরণ করেন। 

 ড. ইসলাম বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে নারীদের অর্থপূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সরকারের গৃহীত নীতি ও কর্মসূচীর উপর আলোকপাত করেন। 

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ যে অভাবনীয় আর্থ-সামাজিক অগ্রগতি অর্জন করেছে তা তুলে ধরে তিনি বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য ও প্রবৃদ্ধিতে নারীদের অভূতপূর্ব অবদান ও ভূমিকা সম্পর্কে সকলকে অবহিত করেন। আঞ্চলিক পরিসরে জেন্ডার ইক্যুয়ালিটির তুলনামূলক চিত্র তুলে ধরে তিনি বলেন যে বাংলাদেশ বর্তমানে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বিশেষ করে রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে একটি রোল মডেল হিসেবে স্বীকৃতি পাচ্ছে।

 তিনি বাংলাদেশকে একটি দারিদ্র্যমুক্ত, ক্ষুধামুক্ত, শান্তিপূর্ণ ও সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার লক্ষ্যে ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে সমাজের সর্বক্ষেত্রে নারীর ক্ষমতায়ন এবং নারীর অধিকারকে আরও এগিয়ে নিতে সরকারের অঙ্গীকার ও দৃঢ়তার কথা পুন:ব্যক্ত করেন।

 তাসখন্দ স্টেইট ইউনিভার্সিটি অব ওরিয়েন্টাল স্টাডিজ এর রেক্টর প্রফেসর ড. গুলচেহারা রিখসিইয়েভ সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রেক্টর, অধ্যাপক ও গবেষক এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

 
উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসের সংবর্ধনা
বিশ্ব কবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আজ
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ সংবাদ